শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ২১ ১৪২৭   ১৯ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৬৬

উখিয়ায় গুনগুনি পোকার আক্রমণ থেকে আমন রক্ষায় বিশেষ উদ্যোগ

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

গত বছর দুয়েক ধরে সর্বত্র আমন ও বোরা ধান ক্ষেতে বাদামী গাছফড়িং বা গুনগুনি পোকার আক্রমণ দেখা দিচ্ছে। এবছর আগে ভাগে সর্তকতা হিসেবে উখিয়া উপজেলা কৃষি অফিস কৃষকদের সর্তক করে এ পোকা থেকে ফসল রক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছে।

উখিয়া কৃষি সম্প্রসারণ অফিস গত কয়েকদিন ধরে মাঠ পর্যায়ে গাছফড়িং বা গুনগুনি পোকা সম্পর্কে মাইকিং করে সর্তকীকরণ প্রচারণা চালাতে দেখা যায়। উখিয়া উপজেলা কৃষি অফিসার প্রসেনজিৎ হালদার বলেন, মৌসুম অনুসারে পরিবর্তিত আবহাওয়ার কারণে পরিবেশের উপর নানা প্রভাব পড়ছে। এতে মানুষসহ বিভিন্ন জীব জন্তু,পশুপাখি, খেত খামার নানাভাবে আক্রান্ত হয়ে ক্ষতির পরিমাণ বাড়ছে।

তিনি বলেন, পরিবর্তিত আবহাওয়া ও মৌসুমের কারণে চলতি বাড়ন্ত আমন চাষাবাদের বিভিন্ন ধরনের রেগে বালাই দেখা দিতে পারে। এরই অংশ হিসেবে উখিয়ায় যেহেতু গত বছর বাদামী গাছফড়িং পোকার আক্রমণে বেশ কিছু কৃষক ক্ষতির মুখে পড়ে। চলতি আমনের ভর মৌসুমে বিভিন্ন রোগ বালাই বিশেষ করে বাদামী গাছফড়িং যেটিকে স্থানীয় ভাবে গুনগুনি পোকা বলে থাকে তার আক্রমণ হতে পারে।

তাই এর থেকে মুল্যবান ফসল রক্ষায় মাঠ পর্যায়ে কৃষকদের সচেতন করে কিভাবে এ পোকা থেকে আমন ফসল রক্ষা করা যাবে তার নিয়ে সচেতনতামূলক প্রচারণা চালানোর বিশেষ উদ্যেগ নেয়া হয়েছে।পাশাপাশি বিলি করা হচ্ছে লিফলেট। চলতি আমন মৌসুমে উখিয়ায় ৯৭০০ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। ফসল ভাল হয়েছে, বড়সড় কোন দূর্যোগ না হলে আশানুরূপ ফলন ঘরে তোলা সম্ভব হবে বলে তিনি জানান। কৃষকদের যে কোন সমস্যায় উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর