শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ২১ ১৪২৭   ১৯ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৯৭

উত্তরে রেল যোগাযোগে আরেকটি মাইলফলক

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০  

যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতুর পাশেই বঙ্গবন্ধু ডুয়েল গেজ রেলসেতুর নির্মাণকাজ খুব শিগগির শুরু হচ্ছে। আগামী ২৯ নভেম্বর ভার্চুয়ালি এ সেতুর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

ভিত্তিপ্রস্তর স্থাপনের স্থান নির্বাচন করতে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বুধবার দুপুরে সিরাজগঞ্জের সয়দাবাদ এসে সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় তিনি পশ্চিমপাড়ের সয়দাবাদ স্টেশন ও সেতুর গোলচত্বর পরিদর্শন করেন।

মন্ত্রীর সঙ্গে সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা পরিষদ চেয়ারম্যান সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার মো. হাসিবুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরও বলেন, জাইকার অর্থায়নে ২০২৫ সালের মধ্যে রেলসেতুর নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। রেলসেতুর ওপর দিয়ে ১২০ কিলোমিটার গতিতে রেল চলাচল করতে পারবে। সেতুর ওপর দিয়ে দ্রুতগতিতে রেল যোগাযোগ বাস্তবায়িত হলে পূর্বাঞ্চলের সঙ্গে পশ্চিমাঞ্চলের আরও উন্নয়ন সম্ভব হবে।

হঠাৎ ব্যস্ত শ্রমিকরা :মরিচা থেকে রক্ষায় রেললাইনের ওপর তেল জাতীয় পদার্থ দিয়ে ঘষে তেলতেলে রাখার দায়িত্ব রেল বিভাগেরই। দুর্ঘটনা রোধে এটি রুটিন কাজ। যে কাজগুলো প্রায়ই করার কথা। অথচ তাতেও ছিল দায়সারা। হঠাৎ গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সয়দাবাদ স্টেশনের সামনে এবং অদূরে পশ্চিমাঞ্চল রেল বিভাগের শ্রমিকদের মরিচা ধরা রেললাইন তেল জাতীয় পদার্থ দিয়ে ঘষে তেলতেলে করতে দেখা যায়।

কর্মরত শ্রমিকরা বলেন, 'রেলমন্ত্রী আসবেন, তাই ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে তড়িঘড়ি কাজ করছি।' দুপুর পৌনে ১২টার দিকে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন সেতুর পশ্চিম পাড়ে আসেন।

পশ্চিমাঞ্চল রেল বিভাগ, পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহিদুল ইসলাম বলেন, ভিআইপির আগমন উপলক্ষে রেলস্টেশন এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়। এটি রুটিন ওয়ার্ক। হয়তো মন্ত্রী আসার সময় এটি ভাগে পড়ে গেছে।

বাংলাদেশের রেলইঞ্জিন ভারতে :নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী রেলপথ সংযোগের স্থাপন কাজ শেষ করেছে দুই দেশ। দীর্ঘ ৫৫ বছর পর গত মঙ্গলবার দুপুরে বাংলাদেশের রেলওয়ের বিশেষজ্ঞ দল একটি রেলইঞ্জিন নিয়ে পরীক্ষামূলকভাবে ট্রায়ালের জন্য বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ভারতে যায়। এ ঘটনায় নীলফামারীর ডোমার উপজেলার বাসিন্দাদের মধ্যে আনন্দের বন্যা বইছে।

এর আগে ৮ অক্টোবর ভারতের রেলওয়ের বিশেষজ্ঞ দল একটি রেলইঞ্জিন পরীক্ষামূলকভাবে ভারত সীমান্ত পেরিয়ে বাংলাদেশে নিয়ে আসে। ১০ মিনিট অবস্থানের পর আবার তারা ফিরে যায়।

রেলের পশ্চিমাঞ্চল জোনের প্রকল্প পরিচালক আব্দুর রহিম জানান, মঙ্গলবার দুপুরে বাংলাদেশ থেকে একটি বিশেষজ্ঞ দল ট্রেনের একটি ইঞ্জিন নিয়ে ভারতে দিকে রওনা হয়।

সবকিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন। ৫৫ বছর পর ট্রেন চলাচলের মাধ্যমে দুই দেশের মধ্যে যোগাযোগের নবদিগন্তের সূচনা হবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর