শুক্রবার   ১৪ আগস্ট ২০২০   শ্রাবণ ২৯ ১৪২৭   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
২০৯

কক্সবাজার থেকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেল ‘নতুন জীবন’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮  

কক্সবাজার থেকে এই প্রথম ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পেয়েছে শহরের ছিন্নমূল পথশিশুদের সহযোগিতায় কাজ করা ‘নতুন জীবন’।

গত ২৮ অক্টোবর (রোববার) ঢাকা সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে বিশাল আয়োজনের মধ্য দিয়ে তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের স্বাক্ষরিত এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় ‘নতুন জীবন’ সংগঠনের সভাপতি ওমর ফারুক হিরু ও সাধারণ সদস্য তৌহিদুল ইসলাম তোহার হাতে।

তরুণ প্রজন্মের হাত ধরে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’এর (সিআরআই) পক্ষে ইয়াং বাংলা সারা দেশে আড়াই হাজারের বেশি আবেদন করা সংগঠনের মধ্য থেকে মাত্র ৫০টি সংগঠনকে অ্যাওয়ার্ড দিয়েছে। এর মধ্যে কক্সবাজার থেকে ‘নতুন জীবন’ সংগঠন এই অ্যাওয়ার্ড অর্জন করে। সেখান থেকে ৩০টি সংগঠনকে সরাসরি অ্যাওয়ার্ড হাতে তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অ্যাওয়ার্ড প্রাপ্তদের মোবাইল, ল্যাপটপ প্রদান ছাড়াও যোগাযোগের সুযোগ করে দেওয়া হয় সারাদেশের অ্যাওয়ার্ড প্রাপ্ত ৫০ সংগঠনের মধ্যে।

অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে গত ২৬ অক্টোবর দুপুরে ঢাকা সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে সমবেত হয় ২০১৮ সালের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে অংশগ্রহণকারী দলের প্রতিনিধিরা। এ ছাড়া তাদের সাথে যুক্ত হয় ২০১৫-২০১৭ সালের অ্যাওয়ার্ড প্রাপ্তরা। অ্যাওয়ার্ড প্রদানের আগে এই সফল তরুণদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয় এবং শোনা হয় তাদের সফলতার গল্প।

কক্সবাজার থেকে প্রথম ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাওয়া সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু জানান, এই অর্জন শুধু তাদের নয়, এটি পুরো কক্সবাজারবাসির। সজীব ওয়াজেদ জয়’ এর কাছ থেকে পাওয়া এই অ্যাওয়ার্ডের মাধ্যমে ‘নতুন জীবন’ সংগঠনের টিম আরও বেশি অনুপ্রাণিত হয়েছে। তারা যুক্ত হয়েছে সারা দেশের সফল ৫০টি সংগঠনের কর্মকাণ্ডের সঙ্গে। তাদের প্রত্যাশা নতুন জীবন টিমের ৩০ জন সদস্যই হবে এই শহরের ছিন্নমূল পথশিশুদের যোগ্য অভিভাবক। তারা চায় এই শিশুরা যেন স্বাধীনতার চেতনা লালন করে বাংলাদেশের সম্পদে পরিণত হয়। পাশাপাশি তারা অসহায় মানুষ ও যুব সমাজের উন্নয়নে কাজ করবে। যাতে করে প্রতিটি তরুণের হাত যেন এক একটি সহযোগিতার হাতে পরিণত হয়।

নতুন জীবন সংগঠন গত ২০১৪ সাল থেকে শহরের ছিন্নমূল পথশিশুদের লেখাপড়া, চিকিৎসা, বিনোদনসহ নানা ধরনের অধিকার বাস্তবায়নে কাজ করছে। এই সংগঠনে ১২০ জনের বেশি পথশিশু রয়েছে। আর তাদের সহযোগিতায় নিয়োজিত রয়েছে ৩০ জন তরুণ-তরুণী।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা