শনিবার   ০৮ আগস্ট ২০২০   শ্রাবণ ২৩ ১৪২৭   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৮১

করোনা নিয়ন্ত্রণে কক্সবাজারে সফল ‘কন্টাক্ট ট্রেসিং’

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

করোনা নিয়ন্ত্রণে কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে সফলতা পর কক্সবাজার পৌর আওয়ামীলীগ স্বাস্থ্য স্বেচ্ছাসেবক টিম আগামী ৬ মাসের জন্য পরিকল্পনা গ্রহন করেছে।

বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও করোনা স্বেচ্ছাসেবক টিমের প্রধান সমন্বয়ক মোহাম্মদ নজিবুল ইসলাম।

তিনি বলেন, কক্সবাজারে করোনা নিয়ন্ত্রণে ঈদুল আজহা কে সামনে রেখে কোভিড-১৯ নিয়ন্ত্রণ রাখতে স্বাস্থ্য বিধি মেনে চলার প্রচার-প্রচারনা এবং বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে করোনা ভাইরাস টেস্ট ও এন্টিবডি টেষ্ট করে সংক্রমণের মাত্রা ও ধরণ নির্নয় এর অনুশীলনসহ কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে ১২ শত পরিবারে কোভিড-১৯ বর্জ্য ব্যবস্থাপনা এবং রহংরহঁধঃড়ৎং এর মাধ্যমে নষ্ট করে শহরকে সংক্রমণ রোধের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। তাছাড়া কঠোর স্বাস্থ্য বিধি নিষেধের ব্যবস্থার সঠিক পদ্ধতি বিশ্লেষণ করে পর্যটন স্থান সহ হোটেল মোটেল খোলার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করার প্রয়োজনীয়তা আছে বলেও জানান তিনি।

এদিকে গত মঙ্গলবার (২৮ জুলাই) অনলাইন প্লাটফর্ম এ কক্সবাজার মেডিকেল কলেজ, সিভিল সার্জন অফিসের তত্ত্বাবধানে পরিচালিত কক্সবাজার পৌর আওয়ামীলীগের স্বাস্থ্য স্বেচ্ছাসেবক টিম এর স্বেচ্ছাসেবকদের সাথে জুম কনফারেন্স এ সব সিদ্ধান্ত সমুহ প্রস্তাব আকারে গৃহীত হয়।

পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্টিত ও সহকারী সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আলমগীর এর পরিচালনায় অনুষ্ঠিত কনফারেন্সে শুরুতে মূল পরিকল্পনা উপস্থাপন করেন কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অনুপম বড়ুয়া। সম্পূরক বক্তব্য রাখেন ডা. শাহাজাহান নাজির ও ডা. আরিফ। কনফারেন্সে সংযুক্ত হয়ে প্রস্তাবিত পরিকল্পনা সমুহ বাস্তবায়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন কক্সবাজারের পৌর মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

স্বেচ্ছাসেবক টিম সমন্বয়ক ওয়াহিদ মুরাদ সুমন ও ফয়সাল হুদা সহ ওয়ার্ড টিম লিডার আজিজ হেলাল, মিনহাজ ও ফাহিম চলমান কন্টাক্ট ট্রেসিংয়ের অগ্রগতি তুলে ধরেন তাদের বক্তব্যে।

এদিকে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নে সার্বিক সহযোগিতার জন্য গত বুধবার (২৯ জুলাই) সন্ধ্যায় অভিজাত হোটেল সায়মন সার্ফ সাইড ক্যাফেতে পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সাথে মতবিনিময় করেন সংশ্লিষ্টরা। সেখানে কক্সবাজার পৌরসভা সব ধরণের সহযোগিতা করবেন বলে সংশ্লিস্টদের আশ্বস্ত করেন।  

জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, জেলায় ৭২ জন রোহিঙ্গাসহ করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ৩৫৩ জনে। এদের মধ্যে কক্সবাজার সদর উপজেলার ১৫৯৭ জন, রামু উপজেলার ২৭৯ জন, উখিয়া উপজেলার ৩৫২ জন, টেকনাফ উপজেলার ২৮৪ জন, চকরিয়া উপজেলার ৩৬৭ জন, পেকুয়া উপজেলার ১৪১ জন, মহেশখালী উপজেলার ১৭৪ জন ও কুতুবদিয়া উপজেলার ৮৭ জন বাসিন্দা রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যে জানা গেছে, বুধবার সন্ধ্যা পর্যন্ত জেলায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ী ফিরেছে ২ হাজার ৬৩৫ জন। মৃত্যু হয়েছে ৬০ জনের। এদের মধ্যে ৬ জন রোহিঙ্গা রয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের (কমেক) অধ্যক্ষ ডাঃ অনুপম বড়ুয়া জানান, গত ১ এপ্রিল থেকে কমেকের ল্যাবে করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এ নিয়ে কমেক ল্যাবে সন্দেহভাজন মোট ২৬ হাজার ৭২০ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর