শনিবার   ০৪ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার

করোনা সচেতনতা সৃষ্টিতে স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দিচ্ছে আওয়ামী লীগ

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। রাজধানীর পর এবার সোমবার তিনটি বিভাগীয় শহরে অনলাইন কর্মশালার মাধ্যমে স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ দিয়েছে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি। পর্যায়ক্রমে উপজেলা পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ দেবে তারা।

সোমবার তিন বিভাগীয় শহর রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিভাগের ১০০ স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ প্রদান করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ের নিজ দফতর থেকে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, খুলনার মেয়র তালুকদার আবদুল খালেক এবং চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর।

উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ জনগণের মধ্য থেকে গড়ে ওঠা একটি দল। দুর্যোগ-দুর্বিপাকে সর্বদা আমাদের দল মানুষের পাশে ছিল, আছে এবং থাকবে। আমাদের নেত্রী শেখ হাসিনা মৃত্যুঞ্জয়ী নেত্রী। তিনি সবসময় মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে জনগণের সেবা করে গেছেন, সেবা করে যাচ্ছেন, জনগণের অধিকার আদায়ের সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন এবং বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে আজ বিশ্বের বুকে মর্যাদার আসনে আসীন করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি করোনা পরিস্থিতি মোকাবেলায় দলীয় নেতাকর্মীদের জনগণের পাশে থাকার জন্য নির্দেশ দিয়েছিলেন। সবাই দেখেছে আমাদের দলের বহুনেতা আজকে করোনাভাইরাসে আক্রান্ত। কিন্তু তারপরও আমাদের দল মানুষের পাশে আছে এবং থাকবে। আজকে সে জন্যই বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করেছে এবং তারা এই প্রশিক্ষণ কর্মসূচী অব্যাহত রাখবে।

এর আগে ঢাকায় ১০০ জনকে অনলাইনের মাধ্যমে এই ট্রেনিং করানো হয়। স্বাগত বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে যে কোন উদ্বেগজনক পরিস্থিতি সামাল দিতে পারবেন স্বেচ্ছাসেবীরা। এছাড়া স্বেচ্ছাসেবীরা মাস্টার ট্রেইনার হিসেবে অন্যদের ট্রেনিং দিতে পারবেন। ভবিষ্যতে দেশের অন্য স্থানে এই ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

তিনি বলেন, বিজ্ঞান প্রযুক্তি উপ-কমিটির উদ্যোগে যে ‘জয় বাংলা’ এ্যাপ তৈরি করা হয়েছিল তা আরও উন্নত করে দেশের প্রান্তিক জনগণের কাছে এই এ্যাপের মাধ্যমে টেলিমেডিসিন সেবা পৌঁছে দেয়ার জন্য তৈরি করা হচ্ছে। যা কিছুদিনের মধ্যেই উদ্বোধন করা হবে। এই এ্যাপের মাধ্যমে দেশের প্রান্তিক জনগণ বিশেষজ্ঞ ডাক্তারদের কাছ থেকে অডিও-ভিডিও কলের মাধ্যমে সেবা নিতে পারবেন।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর