সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৫ ১৪২৭   ০৩ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৯১

চকরিয়ায় চিরিঙ্গা বিদ্যুৎ সাব-ষ্টেশন উন্নত করা হচ্ছে

প্রকাশিত: ৮ আগস্ট ২০২০  

জোড়াতালির যন্ত্রানাংশের বদলে নতুন ট্রান্সফরমার এবং উন্নতমানের ব্রেকার স্থাপনের মাধ্যমে আধুনিকায়ন করা হচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চকরিয়া উপজেলার ৩৩/১১ কেবির চিরিঙ্গা সাব স্টেশনটি। আগের একটির সঙ্গে নতুন আরও একটি ট্রান্সফরমার স্থাপনের কারণে চিরিঙ্গা সাব স্টেশনে পর্যাপ্ত বিদ্যুত মজুদের সম্ভাবনা তৈরী হয়েছে। আগে ৮ মেগাওয়াট বিদ্যুত মজুদ থাকলেও আগামীতে এই স্টেশনে ১৮ মেগাওয়াট বিদ্যুত মজুদ করা যাবে বলে নিশ্চিত করেছেন চকরিয়া বিদ্যুত বিভাগের (পিডিবি) আবাসিক প্রকৌশলী মাঈন উদ্দিন আহমদ। এতে করে চিরিঙ্গা সাব স্টেশনের অধীনে চকরিয়া উপজেলা এবং আশপাশের অন্তত ২৫ হাজার গ্রাহক আগামীতে নিরবিচ্ছিন্ন বিদ্যুত সেবা পেতে যাচ্ছেন বলেও নিশ্চিত করেছেন আবাসিক প্রকৌশলী।

চকরিয়া বিদ্যুত বিভাগের (পিডিবি) আবাসিক প্রকৌশলী মাঈন উদ্দিন আহমদ বলেন, চিরিঙ্গা সাব স্টেশনটি ৩৩/১১ কেবির। সেখানে আগে থেকে একটি ট্রান্সফরমার আছে। এখন সেখানে নতুন করে আরও একটি ট্রান্সফরমার স্থাপন করা হচ্ছে। একসঙ্গে দুইটি ট্রান্সফরমার স্থাপনের ফলে চিরিঙ্গা সাব স্টেশনটির ধারণ ক্ষমতা বেড়েছে। তাতে পর্যাপ্ত বিদ্যুত মজুদের সম্ভাবনা তৈরী হয়েছে।
তিনি বলেন, চকরিয়া সাব স্টেশনে আগে ৮ মেগাওয়াট বিদ্যুত মজুদ থাকলেও দুইটি ট্রান্সফরমার এবং উন্নতমানের ব্রেকার স্থাপনে ফলে আগামীতে এই স্টেশনে ১৮ মেগাওয়াট বিদ্যুত মজুদ করা যাবে। আর সুফল হিসেবে সাব স্টেশনের অধীনে চকরিয়া উপজেলা এবং আশপাশের অন্তত ২৫ হাজার গ্রাহক আগামীতে নিরবিচ্ছিন্ন বিদ্যুত সেবা পাবে। বর্তমানে সাব স্টেশনের আধুনিকায়ন কাজ চলছে। আগস্ট মাসের শেষের দিকে কাজ সমাপ্ত হবে বলে আশা করছি।

এদিকে বৃহস্পতিবার (৬ আগস্ট) দুপুরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, চকরিয়ার চিরিঙ্গা ৩৩/১১ কেবি সাব স্টেশনের (উপকেন্দ্র) উন্নয়ন কর্মকাÐ পরিদর্শন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। ওইসময় চকরিয়া বিদ্যুত বিভাগের আবাসিক প্রকৌশলী মাঈন উদ্দিন আহমদ চিরিঙ্গা সাব স্টেশনে নতুন ট্রান্সফরমার এবং উন্নতমানের ব্রেকার স্থাপনের বিষয়টি এমপিকে অবহিত করেন। এটির উন্নয়ন কাজ সমাপ্ত হলে পরে ২৫ হাজার গ্রাহক নিরবিচ্ছিন্ন বিদ্যুত সেবা পেতে যাচ্ছেন বলেও এমপিকে ধারণা দেন আবাসিক প্রকৌশলী।
পরিদর্শনকালে এমপির সঙ্গে চিরিঙ্গা সাব স্টেশনে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী এবং চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর