শনিবার   ০৮ আগস্ট ২০২০   শ্রাবণ ২৩ ১৪২৭   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
২৪

চীনের তৈরি করোনা ভ্যাকসিন বাংলাদেশে প্রয়োগের অনুমোদন

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

চীনের তৈরি করোনা ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে বিএমআরসি। চীনের একটি ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআরবিকে অনুমোদন দিয়েছে বিএমআরসি। 

প্রাথমিকভাবে সরকারি আটটি কোভিড হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তর ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এই ট্রায়াল বাস্তবায়ন করবে। বিশেষ করে দেশে করোনা আক্রান্ত মানুষের ওপর ওই ভ্যাকসিনের প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করা হবে বলে বিএমআরসি সূত্র জানিয়েছে।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন বিএমআরসির পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান। তিনি জানান, চীনের তৈরি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ বাংলাদেশে করার অনুমতি চেয়েছিল বেইজিং। বিষয়টি নীতিগতভাবে অনুমোদন দিয়েছে এ সংক্রান্ত জাতীয় কমিটি।

ডা. মাহমুদ-উজ-জাহান জানান, প্রাথমিকভাবে সরকারি ৭-৮টি কোভিড হাসপাতালে এ ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের কথা রয়েছে। চীনের ভ্যাকসিন তৈরির প্রতিষ্ঠানটির নাম সিনোভ্যাক রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট কোম্পানি লিমিটেড।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর