মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০   আষাঢ় ২২ ১৪২৭   ১৬ জ্বিলকদ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৩২

তিন উপাদানেই দূর হবে বিষণ্ণতা!

প্রকাশিত: ৩০ মে ২০২০  

এই করোনাকালে অনেকেই ঘরে বসে বিষণ্ণতা বোধ করছেন! একদিকে প্রিয়জন হারানোর ভয় অন্যদিকে প্রাণঘাতি ভাইরাসের ভয়াল থাবা কাটিয়ে ওঠার লড়াই, সব মিলিয়ে সবাই দুশ্চিন্তাগ্রস্থ। এর পাশাপাশি পারিবারিক বিভিন্ন ঘাত-প্রতিঘাত তো রয়েছেই! এসবের কারণে অনেকেরই বিষণ্ণতা বোধ বাড়ছেই। 

জানেন কি? কিছু নির্দিষ্ট খাবার, ভেষজ ও খনিজ রয়েছে যা প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে কাজ করে। এতে করে মানসিক স্বাস্থ্যের অন্তর্গত সমস্যা চিকিৎসা করতে পারে। এর থেকে মুক্তি পেতে ভরসা রাখুন তিন উপাদানে। জেনে নিন সেগুলো সম্পর্কে-

ল্যাভেন্ডার 

ল্যাভেন্ডার অ্যাসেনশিয়াল অয়েল স্ট্রেস এবং উদ্বেগ হ্রাসের সঙ্গে যুক্ত। এটি উদ্বেগ এবং হতাশা থেকে মুক্তি দিতে সহায়তা করে। ল্যাভেন্ডার তেল ব্যবহারে মানসিক স্বাস্থ্যগত সমস্যার ঝুঁকি কমে।

জিঙ্ক 

আপনার খাবারে পর্যাপ্ত জিঙ্ক আছে কিনা তা নিশ্চিত করুন। জৈবিক মনোরোগ বিশেষজ্ঞের মতে, রক্তে নিম্ন স্তরের জিঙ্ক উদ্বেগ এবং হতাশার অন্যতম কারণ। নিউট্রিশন নিউরোসায়েন্স অনুসারে, ১২ সপ্তাহে প্রতিদিন ২৫ মিলিগ্রাম জিঙ্ক গ্রহণ হতাশার লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। পর্যাপ্ত জিঙ্ক গ্রহণের ফলে শরীরে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণও বাড়তে পারে।

ফোলেট 

৫০০ মাইক্রোগ্রাম ফলিক অ্যাসিড গ্রহণ মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। ফোলেটের মাত্রা বাড়ানোর একটি সহজ উপায় হলো- প্রতিদিন ফোলেট সমৃদ্ধ খাবার গ্রহণ করা। ফোলেট সমৃদ্ধ খাবারের কয়েকটি উদাহরণ হলো- বিনস্, মসুর, বেশি পাতাযুক্ত সতেজ শাকসবজি, সূর্যমুখী বীজ, অ্যাভোকাডো, ইত্যাদি।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর