রোববার   ০৬ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ২১ ১৪২৭   ১৯ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৫২

দুই মাসে বিক্রি হয়েছে অন্তত ২৩ কোটি টাকার লেবু

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের কোন ওষুধ না থাকায় ভিটামিন 'সি' যুক্ত লেবু খাবার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। আর এতেই কয়েকগুণ বেড়েছে লেবুর চাহিদা। অতীতের সব রেকর্ড ভেঙে এ মৌসুমে সবচেয়ে ভালো ফলন ও দাম পাচ্ছেন নওগাঁর লেবু চাষিরা।

করোনার সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে লেবুর চাহিদা। আর তাই চাহিদার যোগান দিতে বরেন্দ্র ভূমিতে ক্রমেই বাড়ছে লেবুর বাগান। তুলনামূলকভাবে লেবু চাষে সেচ-সারসহ পরিচর্যা আর শ্রমিক খরচ খুবই কম থাকায় লাভের মুখ দেখছেন লেবু চাষিরা।

 

ধামইরহাট উপজেলার শিববাটি গ্রামের লেবু চাষি হাবিবুর রহমান। ১ বিঘা জমিতে চাষ করেছেন চায়না-৩ জাতের লেবু। গেল ৬/৭ মাসেই লেবু বিক্রি করেছেন প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা।

 

লেবুর বাগান করতে খুব বেশি খরচও হয়না, পরিশ্রমও কম হয়। লাভজনক হওয়ায় দিন দিন লেবু চাষে ঝুঁকছেন কৃষকরা।

করোনার প্রভাবে ভিটামিন সি’র চাহিদা মেটাতে বাজারে ব্যাপকভাবে বেড়েছে লেবুর চাহিদা। নওগাঁ জেলার সদর, ধামইরাট, বদলগাছী, পোরশাসহ জেলায় অন্যান্য উপজেলাগুলোতেও এ বছর লেবু চাষ হয়েছে।

 

এদিকে, লেবু চাষ উদ্বুদ্ধ করতে কৃষকদের প্রশিক্ষণসহ নানা ধরনের সহযোগিতা করছে বলে জানিয়েছে জেলার কৃষি বিভাগ।

জেলা জুড়ে এ বছর ৩ জাতের লেবু চাষ হয়েছে প্রায় দেড়’শ হেক্টর জমিতে। যা থেকে গেল দুই মাসে বিক্রি হয়েছে অন্তত ২৩ কোটি টাকার লেবু।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর