বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১   ফাল্গুন ১৯ ১৪২৭   ২০ রজব ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৫৫৭

দেশ ঠিকানা: বেলজিয়াম

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৯  

প্রিয় পাঠক, নিয়োগ পরীক্ষা কিংবা ভাইভায় বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্কে জানতে চাওয়া হয়। এক্ষেত্রে একটি দেশের আদ্যোপান্ত জানা থাকলে যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় আপনার অবস্থান থাকবে অনুকূলে।
তাই আপনাদের প্রস্তুতির সুবিধার্থে আমাদের এই ধারাবাহিক আয়োজন...

বেলজিয়াম

পশ্চিম ইউরোপের ছোট্ট একটি দেশ বেলজিয়াম। এটি ইউরোপের ক্ষুদ্রতম ও সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির একটি।বেলজিয়াম ইউরোপের সর্বাধিক নগরায়িত দেশ; এখানকার ৯৭% লোক শহরে বাস করে। ব্রাসেলস বেলজিয়ামের রাজধানী ও বৃহত্তম শহর। বেলজিয়ামের অবস্থান সামরিক কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

শতাব্দীর পর শতাব্দী ইউরোপে এর দখল নিয়ে লড়াই চলছে। ১৮৩০ সালে বেলজিয়াম স্বাধীনতা লাভ করে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানি দেশটি দখল করে নেয়। তবে ৫০ বছরে গণতন্ত্র ও অর্থনীতি দুই ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করে দেশটি। বেলজিয়াম ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) প্রতিষ্ঠাতা সদস্য।


 
ইউরোপীয় কমিশন, ন্যাটো এবং বিশ্ব শুল্ক সংস্থার সদর দপ্তর ব্রাসেলস-এ অবস্থিত। এছাড়া ইউরোপীয় পার্লমেন্টের নতুন ভবন এখানে অবস্থিত। দেশটিতে ডাচ ও ফরাসীভাষীদের সংখ্যাই বেশি। এর মধ্যে উত্তরে ডাচভাষী ও দক্ষিণে ফরাসীভাষীরা বাস করে। এ দুই গোষ্ঠীর মধ্যে দূরত্ব বাড়ছে। এটিই দেশটির বিভক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে সম্প্রতি বেলজিয়াম এর চেয়েও বড় সংকটে পড়ে অভিবাসী ইসলামপন্থীদের নিয়ে। ন্যাক্কারজনক প্যারিস হামলার পরিকল্পনা ও এতে অংশগ্রহণকারীদের অনেকেই বেলজিয়ামের অধিবাসী বলে মনে করা হয়।

দ্বিতীয় আলবার্ট ২০১৩ সালে স্বাস্থ্যগত কারণে সরে দাঁড়ানোর পর তার পুত্র ফিলিপ লিওপোল্ড লুই মারিয়া রাজা পদে অধিষ্ঠিত হন।

এক নজরে বেলজিয়াম:

সরকারি নাম: কিংডম অব বেলজিয়াম।
রাজধানী: ব্রাসেলস।
স্বাধীনতা ঘোষণা: ৪ অক্টোবর, ১৮৩০।
সরকার পদ্ধতি: ফেডারেল পার্লামেন্টারি সাংবিধানিক রাজতন্ত্র।
আইনসভা: কেন্দ্রীয় পার্লামেন্ট।
উচ্চকক্ষ: সিনেট।
নিম্নকক্ষ: চেম্বার অব রিপ্রেজেন্টেটিভস।

আয়তন: ৩০ হাজার ৫২৮ বর্গকিলোমিটার।
জনসংখ্যা: ১ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৭৫৫ জন(প্রায়)।
ঘনত্ব: প্রতি বর্গকিলোমিটারে ৩৬৩.৬ জন (প্রায়)।
মুদ্রা: ইউরো।
মাথাপিছু আয়: ৪৩,৬২৯ ডলার।
সরকারি ভাষা: ডাচ, ফরাসি, ডয়েচ।
জাতিসংঘে যোগদান: ২৭ ডিসেম্বর, ১৯৪৫সালে। 

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা