সোমবার   ২৬ অক্টোবর ২০২০   কার্তিক ১০ ১৪২৭   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৫৭

ধর্ষণ, ইভটিজিং, নারী-শিশু নির্যাতনসহ সকল অপর্কম রুখে দিতে হবে

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২০  

ধর্ষণ, ইভটিজিং, নারী-শিশু নির্যাতন রোধে তরুণ-যুব সমাজের ভূমিকা এবং আইনগত প্রতিকার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে কক্সবাজারের চকরিয়ায়। শুক্রবার বিকেলে ফুটন্ত কিশোর ক্লাবের উদ্যোগে লক্ষ্যারচর ইউনিয়নের ছিকলঘাটস্থ প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙালী স্কুলে আয়োজিত বিষয়ের এই সেমিনারে উঠে আসে নানা তথ্য।

সেই তথ্যকে সামনে রেখে ভবিষ্যতে সামাজিক এই ব্যাধি থেকে নিজ এলাকা, সমাজকে রক্ষা করতে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন ক্লাবের শতাধিক কিশোর-তরুণ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী। ফুটন্ত কিশোর ক্লাবের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি সাখাওয়াত হোসেন আদনানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবদুল হামিদ ও উপ-সমন্বয়ক মো. নিহাদের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি ছরওয়ার আলম, থানার উপ-পরিদর্শক মাঈন উদ্দিন, ফুটন্ত কিশোর ক্লাবের প্রধান উপদেষ্টা ও লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম সেলিম, উপদেষ্টা অ্যাডভোকেট চৌধুরী ফাহাদ বিন সোহান, সাবেক ছাত্রনেতা আবছার উদ্দিন মাহমুদ, সাংবাদিক যথাক্রমে মিজবাউল হক, এস এম হানিফ, একেএম ইকবাল ফারুক প্রমূখ। সেমিনারে সংগঠনের কক্সবাজার, চট্টগ্রাম, চকরিয়া, পেকুয়া, লামা, আলীকদম ইউনিটের নেতৃবৃন্দসহ সকল সদস্য উপস্থিত ছিলেন।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাখাওয়াত হোসেন আদনান বলেন, ‘দিন দিন নারীর প্রতি যে অমানবিক আচরণ ও নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে তা থেকে দেশকে, সমাজকে সোচ্চার হতে হবে। সামাজিক এই ব্যাধি থেকে উত্তরণে কী করণীয় রয়েছে তা তুলে আনার চেষ্টা করা হয়েছে সেমিনারের মাধ্যমে। পরবর্তীতে যাতে সংগঠনের প্রতিটি সদস্য মাঠপর্যায়ে কাজ করতে পারে।’

সেমিনারে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, নারীর প্রতি অমানবিক আচরণ, ধর্ষণসহ যে কোন ধরণের সহিংসতার বিরুদ্ধে কঠোর বর্তমান সরকার। ইতোমধ্যে ধর্ষণের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধন করতে যাচ্ছে সরকার।

উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, ‘সারাদেশে সংঘটিত ধর্ষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে ফুটন্ত কিশোর ক্লাবের সকল সদস্যকেও।’ ইতোমধ্যে চকরিয়াবাসি এইধরণের অপর্কমের বিরুদ্ধে ফুসে উঠেছে। জড়িত অপরাধীদের শাস্তি নিশ্চিতে দাবি তুলেছে। আশাকরি চকরিয়াবাসি সবসময় ভালোকাজের সঙ্গে থাকবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর