শুক্রবার   ০২ অক্টোবর ২০২০   আশ্বিন ১৬ ১৪২৭   ১৪ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১৮৭

নামাজের জন্য খুলে দেওয়া হলো সৌদির সব মসজিদ

প্রকাশিত: ৩১ মে ২০২০  

নামাজ আদায়ের জন্য রোববার থেকে সৌদি আরবের সব মসজিদ খুলে দেওয়া হয়েছে। দুই মাসের বেশি সময় পর দেশটির সব মসজিদ খুলে দেওয়া হলো।

দেশজুড়ে করোনাভাইরাসের বিস্তার কমিয়ে আনতে কড়াকড়ি আরোপ করেছিল সৌদি। এরই অংশ হিসেবে দেশের সব মসজিদ বন্ধ রাখা হয় এবং মুসল্লিদের বাড়িতেই নামাজ আদায় করতে বলা হয়।

ফলে দুই মাসের বেশি সময় ধরে মুসল্লিরা সৌদির কোনো মসজিদে নামাজ আদায় করতে পারছিলেন না। অবশেষে আজ থেকেই বিভিন্ন মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হলো।

রাজধানী রিয়াদের এক বাসিন্দা বলেন, লোকজনকে আবারও মসজিদে নামাজ আদায়ের জন্য ডাকা হচ্ছে। এটা সত্যিই অন্য রকম এক অনুভূতি।

মুসল্লিরা ফজরের নামাজ আদায়ের জন্য মসজিদে ছুটে গেছেন। তবে সবাইকে কঠোর বিধি-নিষেধ পালন করে মসজিদে নামাজ আদায় করতে হবে।

মসজিদে যাওয়ার আগে অবশ্যই মাস্ক পরে যেতে হবে। একই সঙ্গে নামাজের জন্য প্রয়োজনীয় সব কিছু নিজের সঙ্গে নিয়ে যেতে হবে এবং বাসা থেকেই ওযু করে আসতে হবে।

এছাড়া নামাজের পর কারো সঙ্গে হাত মেলানো যাবে না এবং কমপক্ষে ২ মিটার দূরত্বে দাঁড়িয়ে নামাজ আদায় করতে হবে।

তবে বয়স্ক ব্যক্তি, ১৫ বছরের কম বয়সী শিশু এবং কোনো ধরনের শারীরিক অসুস্থতা আছে এমন লোকজনের মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

সাইদ মামুন বশীর নামে রিয়াদের এক বাসিন্দা বলেন, মসজিদে প্রবেশের সময় এবং নামাজ আদায়ের সময় আমার চোখে পানি চলে এসেছে। এই রহমতের জন্য আল্লাহকে অশেষ ধন্যবাদ যে, আমরা আবারও মসজিদে নামাজ আদায় করতে পারছি।

তবে সব মসজিদ খুলে দেওয়া হলেও হজ এবং ওমরাহ এখনও বন্ধই থাকছে। প্রায় ৩ কোটি বাসিন্দার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮৩ হাজারের বেশি মানুষ এবং মারা গেছে ৪৮০ জন।

এদিকে, ২ মাস পর জেরু জালেমের আল আকসা মসজিদও আজ খুলে দেওয়া হয়েছে। মক্কা-মদীনার দুই পবিত্র মসজিদের পর মুসলিম ধর্মাবলম্বীদের কাছে তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ।

করোনার কারণে ২ মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিল আল আকসা মসজিদ। এমনকি সেখানে ঈদের নামাজ আদায়েরও অনুমতি দেওয়া হয়নি।

মুসল্লিদের পাশাপাশি পর্যটকরাও আল আকসা মসজিদে প্রবেশের অনুমতি পেয়েছেন। তবে এক্ষেত্রে কিছু স্বাস্থ্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর