সোমবার   ০৩ আগস্ট ২০২০   শ্রাবণ ১৯ ১৪২৭   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১০১

নামাজে কাতার সোজা করতে হয় কেন

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। এ নামাজ পড়তে হয় যৌথভাবে—জামাতের সঙ্গে। জামাতবদ্ধভাবে এবং কাতার সোজা করে নামাজ পড়ার নির্দেশ দেওয়ার কারণ হলো, যাতে মুসলিম সম্প্রদায়ের মাঝে একতা তৈরি হয়।

এ একতা বাস্তব জীবনকে প্রভাবিত করতে পারে। তাই কাতার সোজা করে সম্মিলিতভাবে নামাজ পড়ার নির্দেশ বাস্তবায়ন করার জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

বলা হয়েছে, পায়ের সঙ্গে পা এবং কাঁধের সঙ্গে কাঁধ মিলিয়ে কাতার সোজা করে নামাজ পড়বে। এ ক্ষেত্রে একে অন্যের সঙ্গে মিলেমিশে দাঁড়াবে, যেন পরস্পর একই ব্যক্তি ও একই দেহে পরিণত হয়। এবং একজনের চলাচল যেন অন্য জনের ওপর প্রভাব ফেলে আর পরস্পরের মধ্যে অহংকার ও বিদ্বেষ না থাকে। সুবহানাল্লাহ! সত্যিই ইসলামের প্রতিটি বিধান মানুষের কল্যাণে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা