সোমবার   ৩০ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭   ১৪ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৪৫

পরিচ্ছন্ন নারায়ণগঞ্জ গড়তে ৩০১ কোটি টাকা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

একনেকে পাস হওয়া এ প্রকল্পে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুলে ৭০ একর জমিতে কঠিন বর্জ্য ব্যবস্থপনা গড়ে তোলা হবে। এ ছাড়া স্যানিটারি ল্যান্ড সাইট, ওয়েস্ট এনার্জি, মলত্যাগ ব্যবস্থাপনা, গ্যাস উৎপাদন, বাউন্ডারি ওয়াল, ওয়ে ব্রিজ অ্যাপ্রোচ রোড, স্ক্যাভেটর সড়কসহ বিভিন্ন স্থাপনা র্নিমাণ করা হবে নারায়ণগঞ্জ শহরে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বর্জ্য সংগ্রহ, অপসারণ ও প্রক্রিয়াকরণের মাধ্যমে নগরীর স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার।

৩০১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে এ প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জ শহরের বর্জ্য ব্যবস্থাপনা,পরিষ্কার-পরিচ্ছন্নতা, ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়নসহ অবকাঠামো তৈরিতে ব্যয় করা হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটিসহ মোট চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয় ১ হাজার ৬৬৮ কোটি টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক সভার চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় অংশ নেন শেখ হাসিনা। পরে পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম শেরবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রকল্পটির আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুল অঞ্চলের লক্ষ্মণখোলা এলাকার শেষ অংশ ধামগর ইউনিয়নে ৬৯ দশমিক ৮৭ একর জমিতে কঠিন বর্জ্য ব্যবস্থপনা গড়ে তোলা হবে। এ ছাড়া স্যানিটারি ল্যান্ড সাইট, ওয়েস্ট এনার্জি, মলত্যাগ ব্যবস্থাপনা, গ্যাস উৎপাদন, বাউন্ডারি ওয়াল, ওয়ে ব্রিজ অ্যাপ্রোচ রোড, স্ক্যাভেটর সড়কসহ বিভিন্ন স্থাপনা র্নিমাণ করা হবে।   

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, আগামী দুই বছরেরর মধ্যে এর কাজ শেষ হবে।

যোগাযাগ করা হলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নারায়ণগঞ্জ শহরের বর্জ্য ব্যবস্থাপনার উন্নতি হবে এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আসবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন  জানান, বন্দরের ময়লা অপসারণ করা যাচ্ছিল না দীর্ঘদিন দিন ধরে। অরক্ষিত বর্জ্য ব্যবস্থাপনার জন্য নানা দুভোর্গ পোহাতে হচ্ছে  এলাকবাসীর।

এসব সমস্যা সমাধানে আলোচ্য প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। তিনি আরও জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়লা হবে সম্পদ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মাঈনুল ইসলাম জানান, এ প্রকল্পের আওতায় শহরে কদমরসূল অঞ্চলে বর্জ্য ব্যবস্থাপনা ডামপিং করে শহর পরিচ্ছন্ন করা হবে। এতে পরিবেশ দূষণের মাত্রা কমবে।

একনেকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে ৫৬৭ কোটি টাকা ব্যয়ে যশোর, সৈয়দপুর ও শাহ মখদুম বিমানবন্দর এবং রাজশাহীর রানওয়ে সংস্কার, ৫৪৯ কোটি ব্যয়ে মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও  ২৫১ কোটি টাকায়  ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলায় সেচ সম্প্রসারণ ইত্যাদি।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর