বুধবার   ২১ এপ্রিল ২০২১   বৈশাখ ৭ ১৪২৮   ০৯ রমজান ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
২৫৪

পরীক্ষামূলক চালু হলো রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন আইডল

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

বেলারুশীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (নকশা ও বাস্তবায়নে রোসাটম প্রকৌশল শাখা) বিশেষজ্ঞরা টার্বাইন অ্যাগ্রিগেট রোটর কে গ্রিড সংযোগ ছাড়াই নমিনাল আইডল স্পিডে পরীক্ষামূলক চালু করেছেন, যা বিদ্যুৎ উৎপাদনের ইউনিট প্রিপারেশন স্টেজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল কাজ। রোটেশন শুরু হওয়াকে প্রকৌশলের ভাষায় বলা হয় 'টার্বাইন স্টার্ট ফ্রম রেস্ট'। নির্মাণ কার্যক্রম শেষে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেও একই উপায়ে বিদ্যুৎ উৎপন্ন হবে।

মঙ্গলবার ঈশ্বরদীর রূপপুর প্রকল্পের সঙ্গে যুক্ত রুশ সংস্থা রোসাটম এ তথ্য জানিয়েছে।

পরীক্ষামূলক কর্মসূচি অনুযায়ী টার্বাইন ইউনিটকে নমিনাল আইডল স্পিডে নেওয়া হয়েছে। বেলারুশীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কন্সট্রাকশন প্রজেক্টের ভাইস প্রেসিডেন্ট ও ডিরেক্টর ভিটালি পলিয়ানিন বলেছেন, ভাইব্রেশনসহ সব কার্যক্রম স্বাভাবিক। এতে এই প্রোগ্রামের টারবাইন ইউনিটকে গ্রিড কানেকশন ছাড়াই আইডল স্পিডে পরীক্ষা সম্ভব হয়েছে।

বেলারুশীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মোট দুটি ভিভিইআর ১২০০ টাইপ রিঅ্যাক্টর ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। রিঅ্যাক্টর দুটি বেলারুশের অস্ত্রোভেতস্কে প্রস্তুত করা হয়েছে। এটি বেলারুশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, যাতে রাশিয়ার জেনারেশন থ্রি প্লাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এবং সম্পূর্ণভাবে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) এবং আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত হচ্ছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর