রোববার   ২৯ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭   ১৩ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৬০

পিছনের পকেটে মানিব্যাগে শরীরে যেসব ক্ষতি হয়

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

প্যান্ট বা ট্রাউজারের পিছনের পকেটে মানিব্যাগ রাখা আমাদের সাধারণ অভ্যাস। প্রয়োজন হলে পিছনের পকেট থেকে মানিব্যাগ বের করে সেখান থেকেই লেনদেন সারা হয়। কাজ শেষে সেটি আবার চালান দেয়া হয় পিছনের পকেটে। কিন্তু এই অভ্যাস মানুষকে ক্ষতির দিকে ঠেলে দেয়।

যুক্তরাষ্ট্র্রের ইনস্টিটিউট অব হেল্‌থ সায়েন্সের গবেষকরা ছেলেদের হাড়ের সমস্যা এবং পায়ে বা কোমরে বাতের ব্যাথার জন্য পিছনের পকেটে মানিব্যাগ রাখাকেই দায়ী করেছেন। 

বিশেষজ্ঞদের মতে, প্যান্টের পিছনের পকেট যেখানে থাকে, ঠিক সেখানেই অবস্থান করে সায়াটিক স্নায়ু। দীর্ঘ সময় ব্যাগ রাখায় এবং ওই অবস্থায় চেপে বসে থাকার কারণে সায়াটিক স্নায়ু ও সংশ্লিষ্ট পেশীর ওপর চাপ পড়ে। এতে ফিমার হাড়ের মাথাতেও চাপ পড়ে। ফলে কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা দেখা দেয়।

অনেক বিশেজ্ঞরা মনে করেন, দীর্ঘ সময় ধরে প্যান্টের পিছনের পকেটে ব্যাগ রেখে দেয়ায় সায়াটিক নার্ভের নিচে থাকা তন্তুর উপরেও চাপ পড়ে। এতে কোমরে ব্যথা তো হয়ই, কারও কারও ক্ষেত্রে পা অবশ হয়ে যাওয়া থেকে শুরু করে হাড়ের ক্ষয়ও ঘটে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর