শনিবার   ০৬ মার্চ ২০২১   ফাল্গুন ২১ ১৪২৭   ২২ রজব ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১০১

পোষা কুকুর নিয়ে ভাসানচরে রোহিঙ্গা শিশু

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

টেকনাফ-উখিয়ায় থাকা রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার প্রক্রিয়া অনেকটা সফলতার পথে বাংলাদেশ সরকার। এখন আর সরকারি সংস্থার আহ্বান লাগছে না, বরং উন্নত জীবনের আশায় ভাসানচর যেতে রোহিঙ্গারাই নিবন্ধন করাচ্ছেন।

এদিকে চতুর্থ দফার দ্বিতীয় দিনে আরো ১ হাজার ১১ জন রোহিঙ্গা নিয়ে নৌ বাহিনীর ৩টি জাহাজ ভাসানচরে উদ্দেশ্যে যাত্রা করেছে।
উখিয়ার কুতুপালং ক্যাম্পে পালন করা কুকুর মতিকে নিয়েই ভাসানচর গেছে ১০ বছর বয়সী রোহিঙ্গা শিশু শহীদ। আর নূর মোহাম্মদ তার পরিবারের ৯ সদস্যের পাশাপাশি ভাসানচর নিয়ে যাচ্ছেন পালিত ৩টি ছাগলকেও। অধিকাংশ রোহিঙ্গা পরিবার এখন ভাসানচর যাচ্ছে নিজেদের ভালোর আশায়।

এদিকে চতুর্থ দফার দ্বিতীয় দিনে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে আরো ১ হাজার ১১ জন রোহিঙ্গা নিয়ে নৌ বাহিনীর ৩টি জাহাজ ভাসানচরে পৌছে।

নৌ বাহিনীর তত্ত্বাবধানে ভাসানচরে গড়ে তোলা উন্নত জীবন ব্যবস্থায় রোহিঙ্গাদের সেখানে যেতে আগ্রহী করে তুলছে। পর্যায়ক্রমে আরো ৯০ হাজার রোহিঙ্গাকে ভাসানচর নেয়া হবে।

চট্টগ্রাম নৌ অঞ্চলের রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক জানান, রোহিঙ্গাদের জন্য সুন্দর একটি আবাসনের ব্যবস্থা যে সরকার করেছে, তার বিশ্বের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। অনেক দেশ এই রকম বাস্তুচ্যুত নাগরিকদের জন্য আবাসন ব্যবস্থা করেছে কি না আমরা জানি না।

৪ ডিসেম্বর থেকে শুরু হওয়া রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার প্রক্রিয়ায় এখন পর্যন্ত ১০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) পাঠানো হয়েছিল ২ হাজার ১০ জনকে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর