বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১২ ১৪২৭   ১৩ রজব ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৬৩

প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে সুদিন ফিরেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষ

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

নেই ভূমির অধিকার কিংবা মাথা গোঁজার ঠাঁই। জীবনমানের বিচারে মূল স্রোতধারা থেকে অনেকটাই পিছিয়ে দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে এবার সুদিন ফিরেছে সংগ্রামী মানুষগুলোর। মুজিববর্ষ উপলক্ষে সমতলে বসবাসকারী এমন সাড়ে তিন হাজার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারকে দেয়া হয়েছে আধাপাকা ঘর।

জীবনের পড়ন্ত বেলায় আলো ঝলমলে রোদের উষ্ণতা। অথচ কয়েকদিন আগেও অনিশ্চিত দিন কেটেছে সাঁওতাল মণ্ডল মুরমু ও তার স্ত্রী বুদিন হাজদার। শেষ বয়সে কর্মক্ষম দুই সন্তানও ছেড়ে যায় বাবা-মাকে। তবে, সবাই মুখ ফিরিয়ে নিলেও সংগ্রামী এই মানুষগুলোকে ভুলে যায়নি রাষ্ট্র। ভাঙাচোরা মাটির ঘরের দুঃসহ জীবনে এখন আধাপাকা ঘর। শ্রী মদন রবিদাশ বলেন, আগে থেকে অনেক ভালো আছি। এখন ঘর থেকে পানি পড়ে না। ছেলে ও মেয়েরাও খুশি।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সমতলের এমন সাড়ে ৩ হাজার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারকে দেয়া হয়েছে মাথা গোঁজার ঠাঁই।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর