রোববার   ২৫ অক্টোবর ২০২০   কার্তিক ৯ ১৪২৭   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৭৭২

বাসি ভাত নয়, খাচ্ছেন বিষ!

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯  

ভাত বাঙালির সবচাইতে পছন্দের খাবার। ভাত ছাড়া বাঙ্গালিকে কোনো ভাবেই চিন্তা করা যায় না। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভাত থাকেই। অনেক সময় ভাত খাওয়ার পর রান্না ভাত বেঁচে গেলে তা রেখে দেয়া হয় পরে আবার খাওয়ার জন্য। অনেকে আবার ইচ্ছা করে বেশি ভাত রান্না করেন, যাতে পরবর্তীতে আবার রান্না করতে না হয়। কিন্তু জানেন কি, এই অভ্যাসটি কতোটা মারাত্মক হতে পারে আপনার জন্য?

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এরকম রেখে দেয়া বা বাসি ভাত থেকে হতে পারে মারাত্মক বিষক্রিয়া। এমনকি রেখে দেয়া ভাতের গন্ধ পরবর্তীতে যতোই টাটকা মনে হোক, তা খাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। চালের মধ্যে অনেক সময় বেসিলাস কিয়েরিয়াস নামের একপ্রকার কোষ থাকে। এই দ্রুত পুনরুৎপাদনশীল কোষগুলো ভাত রান্নার পরও জীবিত থাকতে সক্ষম।

যদি ভাত রান্নার পর তা বাইরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেয়া হয়, তবে কোষগুলো থেকে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। এই ব্যাকটেরিয়া এক ধরনের বিষ উৎপাদন করে, যা মানুষের দেহে প্রবেশ করলে বমি ও ডায়রিয়া সৃষ্টি করে। ভাত যতক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় ফেলে রাখা হবে, এ ব্যাকটেরিয়া ততবেশি বংশবিস্তার করবে এবং খাবার অনিরাপদ হয়ে উঠবে। রেখে দেয়া ভাত পরবর্তীতে গরম করলেও তা খাওয়ার জন্য নিরাপদ নয়।
 
বাসি ভাতের বিষক্রিয়া এড়ানোর জন্য যা করণীয়
> প্রথমত, ভাত রান্নার পর যতো তাড়াতাড়ি সম্ভব তা পরিবেশন করুন। খাওয়ার পর যদি ভাত বেঁচে যায়, তবে তা দ্রুত রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

> বিশেষজ্ঞদের মতে, ভাত বেঁচে গেলে তা একঘণ্টার মধ্যে রেফ্রিজারেটরে রাখা দরকার। আর রেফ্রিজারেটরে ভাত একদিনের বেশি সংরক্ষণ করা উচিত নয়।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর