শুক্রবার   ১৪ আগস্ট ২০২০   শ্রাবণ ৩০ ১৪২৭   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১৫৩২

বিএনপিকে ক্ষমতাকেন্দ্রিক রাজনীতি পরিহারের পরামর্শ কূটনীতিকদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ও অন্যান্য প্রসঙ্গে বিদেশি কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেও তাদের মন গলাতে পারেনি বিএনপি। সিটি নির্বাচনে ফান্ডিং, সমর্থন, বেগম জিয়ার কারামুক্তিতে চাপ সৃষ্টি ও তারেক রহমানের দেশে ফেরার বিষয়ে হস্তক্ষেপ চাইলে বিদেশি কূটনীতিকরা বিএনপি নেতাদের এসব অসম দাবি মেনে নেননি। বরং বিএনপিকে সিটি নির্বাচন এবং বেগম জিয়ার ইস্যুতে সংযম ও বিশৃঙ্খলার পথ পরিহার করারও পরামর্শ দিয়েছেন।

বৈঠক সূত্রে বিএনপি নেতাদের এমন আবদার প্রসঙ্গে বিদেশি কূটনৈতিক এমন মন্তব্যের বিষয়ে জানা গেছে।

তথ্যসূত্র বলছে, রোববার (২৬ জানুয়ারি) বিকেল সোয়া চারটায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। ঘণ্টাব্যাপী চলা এই বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত কূটনৈতিক প্রতিনিধিদের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, নরওয়ে, ভারত, তুরস্ক, ডেনমার্ক, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন, ইন্দোনেশিয়া, মরক্কো, ইউএসএআইডি এবং অস্ট্রেলিয়ার হাইকমিশনাররা। এছাড়া বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ইকবাল হাসান মাহমুদ টুকু, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান সাবিহ উদ্দিন আহমেদ, উপদেষ্টা ইসমাইল হোসেন জবিউল্লাহ, বিএনপির ফরেন উইং নেতা শামা ওবায়েদ, জেবা আমিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র বলছে, শুরুতেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডার কূটনীতিকদের দৃষ্টি আকর্ষণ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সিটি নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীদের প্রচ্ছন্ন সমর্থন দান, ফান্ডিং এবং সরকারের উপর চাপ সৃষ্টির সহায়তা চান। পাশাপাশি তিনি বিদেশি কূটনৈতিকদের তারেক রহমানকে দেশে ফিরিয়ে সরাসরি রাজনীতি করার সুযোগ করে দেয়ারও অনুরোধ জানান। মির্জা ফখরুলের এমন অনুরোধে বৈঠকে নীরবতা নেমে আসে। একপর্যায়ে কূটনীতিকরা সিটি নির্বাচন, বেগম জিয়ার মুক্তির ইস্যুতে বিএনপিকে সংযম পালন এবং বিশৃঙ্খলার পথ পরিহারের পরামর্শ দেন। তবে তারেক রহমানের মতো দণ্ডিত আসামির পক্ষে সুপারিশ করার অনুরোধে মির্জা ফখরুলের উপর কিছুটা বিরক্তি প্রকাশ করেছেন তারা।

সূত্রটি এও জানায়, বিএনপিকে সকল ধরণের সহিংসতা এবং নাশকতা পরিহার করে শৃঙ্খল রাজনীতি করারও পরামর্শ দিয়েছেন কূটনৈতিকরা। দেশ ও জনগণের উন্নয়নে বিএনপিকে দল ও ক্ষমতাকেন্দ্রীক রাজনৈতিক চিন্তাভাবনা থেকে বের হয়ে আসতেও উপদেশ দিয়েছেন তারা।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর