রোববার   ১৭ জানুয়ারি ২০২১   মাঘ ৩ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৫১৯

বিশ্বের সবচেয়ে খাটো ১০ ফুটবলার

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৯  

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাগুলোর মধ্যে অন্যতম ফুটবল। যেখানে ফুটবলাররা তাদের শারীরিক কসরত আর কৌশলে বিশ্বকে মোহিত করে। ফুটবলারদের উচ্চতা এখানে খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। অপেক্ষাকৃত লম্বা ফুটবলাররা হেড থেকে শুরু করে অনেক ক্ষেত্রেই খাটো খেলোয়াড়দের থেকে এগিয়ে থাকে।

তবে এরপরও বিশ্বের অনেক ফুটবলার আছেন যারা নিজেদের উচ্চতার সীমাবদ্ধতা থেকে বেরিয়ে এসে প্রতিভা আর চেষ্টায় নিজেদের প্রতিষ্ঠিত করেছেন সর্বোচ্চ পর্যায়ে।

 

আজ আমরা জানবো বিশ্বের সবচেয়ে খাটো ১০ ফুটবলারের সম্পর্কে।

১০. অ্যালেক্সিস সানসেজ (৫ ফুট ৬.৫ ইঞ্চি)

 

 

চিলির ফুটবল তারকা অ্যালেক্সিস সানচেজ। উচ্চতা পাঁচ ফুট সাড়ে ৬ ইঞ্চি। ৩১ বছর বয়সী এ তারকা মাতিয়ে চলেছেন ফুটবল বিশ্ব। বার্সেলোনার সাবেক এ ফরোয়ার্ড বিশ্বের অন্যতম ধনী ক্লাব ম্যানেচেস্টার থেকে ধারে বর্তমানে ইতালিয়ান সিরি আ'র দল ইন্টার মিলানের হয়ে মাঠ মাতাচ্ছেন। 

৯. জো অ্যালেন (৫ ফুট ৬ ইঞ্চি)

 

 

ওয়েলশ ও প্রিমিয়ার লিগের দল স্টোক সিটির হয়ে খেলা জো অ্যালেনের উচ্চতা মাত্র ৫ ফুট ৬ ইঞ্চি। ১৯৯০ সালের ১৪ মার্চ যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন অ্যালেন। ১৬ বছর বয়স থেকে পেশাদার ফুটবলে হাতেখড়ি তার। খাটো হওয়া হওয়া সত্ত্বেও প্রিমিয়ার লিগের একজন সফল মিডফিল্ডার জো অ্যালেন। 

৮. ম্যাডসন ফরমাগিনি ক্যারিডেড (৫ ফুট ৩ ইঞ্চি)

 

 

যেসব খাটো ফুটবলার তাদের বিস্ময়কর নৈপূণ্য দিয়ে বিশ্বে নাম কামিয়েছে তাদের মধ্যে অন্যতম ম্যাডসন ফরমাগিনি ক্যারিডেড। ১৯৮৬ সালে ব্রাজিলের রিওতে জন্মগ্রহণ করা ফরমাগিনির উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চিরও সামান্য কম। ব্রাজিলিয়ান ক্লাব ভাস্কো ডা গামার পর এখন তিনি মাঠ মাতাচ্ছেন দেশটির ফর্তালেজা ক্লাবের হয়ে। 

৭. লেভি পর্টার (৫ ফুট ৩ ইঞ্চি)

 

 

৩২ বছর বয়সী ইংলিশ ফুটবলার লেভি রজার পর্টার। তার উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। নিজের উচ্চতার সীমাবদ্ধতা কাটিয়ে নিজের নিখুঁত দক্ষতা দিয়ে মন জয় করে নিয়েছেন ভক্তদের। ইংলিশ প্রিমিয়ার লিগের লেস্টার সিটির মাধ্যমে শুরু হয় তার ক্যারিয়ার। বর্তমানে তিনি ওডবাই টাউনের হয়ে খেলছেন। 

৬. ম্যাক্সিমিলিয়ানো মোরালেজ (৫ ফুট ২ ইঞ্চি)

 

 

ম্যাক্সিমিলিয়ানো মোরালেজ ডাকনাম ম্যাক্সি-একজন আর্জেন্টাইন পেশাদার ফুটবলার। মেজর লিগ সকারের দল নিউ ইয়র্ক সিটি এফসির হয়ে খেলছেন ৫ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই অ্যাটাকিং মিডফিল্ডার। বেশিরভাগ ফুটবলারের চেয়েই খাটো ম্যাক্সি। কিন্তু সবার কাছে ভালবাসার পাত্র তিনি। ২০০৩ সালে তার ক্যারিয়ার শুরু। উচ্চতার চেয়ে তার সক্ষমতা ও দক্ষতা তাকে প্রতিষ্ঠিত করেছে। 

৫. রুই গিল সোরেস দ্য ব্যারোস (৫ ফুট ২ ইঞ্চি)

 

 

সবচেয়ে খাটো ফুটবলারদের তালিকায় পাঁচে আছেন পর্তুগিজ ফুটবলার রুই গিল সোরেস দ্য ব্যারোস। ভয়ঙ্কর একজন অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে নিজের জাত চিনিয়েছেন তিনি। ৮০ ও ৯০ এর দশকে তিনি পোর্তো, জুভেন্টাস, মার্শেইয়ের মতো ক্লাবগুলোর প্রতিনিধিত্ব করেছেন। ছোট উচ্চতা দিয়েই বিশ্ব ফুটবলে নাম কামিয়েছেন তিনি। ১৯১ ম্যাচে ৪৩টি গোলও করেছেন তিনি। 

৪. জাফাল রাশেদ আল-কুয়ারি (৫ ফুট ১ ইঞ্চি)

 

 

সর্বকালের সবচেয়ে খাটো ফুটবলারদের মধ্যে অন্যতম জাফাল রাশেদ আল-কুয়ারি। কাতারের জাতীয় দলের সাবেক অধিনায়ক আল-কুয়ারির উচ্চতা মাত্র ৫ ফুট ১ ইঞ্চি। কাতারি ক্লাব আল-সাদের হয়ে ২০০৯ সালে এসি মিলানের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেন ৪৭ বছর বয়সী কুয়ারি। 

৩. মার্চিন গারুচ (৫ ফুট ১ ইঞ্চি)

 

 

পোলিশ ফুটবলার মার্চিন গারুচ। ৫ ফুট ১ ইঞ্চি উচ্চতার এই মিডফিল্ডার পোল্যান্ডের দ্বিতীয় লিগের দল জিকেএস বেলশাতোর হয়ে খেলেন। সামান্য উচ্চতার হয়ে দারুণ ক্ষিপ্রগতিতে বল টানতে পারেন গারুচ। সময়ের খাটো ফুটবলারদের মধ্যে অন্যতম প্রতিভাবান হিসেবে নিজেকে প্রমাণ করেছেন তিনি। 

২. ড্যানিয়েল আলবার্তো ভিয়ালভা ব্যারিয়স (৫ ফুট .৬৩ ইঞ্চি)

 

 

তালিকার দুইয়ে আছেন আর্জেন্টিনার ফুটবলার ড্যানিয়েল ভিয়ালভা। ৫ ফুটের সামান্য বেশি উচ্চতার এই স্ট্রাইকার এক সময় আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের কনিষ্ঠ ফুটবলার হিসেবে খেলার কীর্তি গড়েন। মেক্সিকোর ক্লাব হয়ে ভেরাক্রুজের হয়ে খেলছেন ২৭ বছর বয়সী ভিয়ালভা।

১. এলটন হোসে হ্যাভিয়ের গোমেস (৫ ফুট .৬৩ ইঞ্চি)

 

 

বিশ্বের সবচেয়ে খাটো ফুটবলারদের তালিকায় সবার উপরে আছেন ব্রাজিলের এলটন হোসে হ্যাভিয়ের গোমেস। ব্রাজিলের পালমেইরাতে জন্মগ্রহণ করা ৩৩ বছর বয়সী এ অ্যাটাকিং মিডফিল্ডার ২০০৪ সালে পেশাদার ফুটবলার হিসেবে যাত্রা শুরু করেন। ২০০৭ সালে রোমানিয়ার ক্লাব বুকুরেস্তির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। বর্তমানে তিনি সৌদি আরবের পেশাদার ক্লাব আল-কাদাইসের হয়ে খেলছেন। সাবেক ক্লাব আল-ফাতেহর হয়ে ১১টি গোল করে ক্লাবটির ইতিহাসে প্রথমবার শিরোপা জেতাতে ভূমিকা রেখেছিলেন এই ক্ষুদে ফুটবলার। 

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর