শনিবার   ৩১ অক্টোবর ২০২০   কার্তিক ১৫ ১৪২৭   ১৪ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৪৪০

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ, শীর্ষে যারা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

প্রতি বছরের মতো এবারও বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করেছে হ্যাপিনেস ইনডেক্স। এতে ২৮টি দেশের নাম উল্লেখ করা হয়েছে। অস্ট্রেলিয়া এবং কানাডায় ৮৬ শতাংশ মানুষ সুখী নিজেদের সুখি মনে করেন বলে যৌথভাবে এ দুটি দেশ সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করে।

৮৩ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থান আছে চীন, ব্রিটেন ৮২ শতাংশ নিয়ে তৃতীয়, ফ্রান্স ৮০ শতাংশ নিয়ে চতুর্থ, মার্কিন যুক্তরাষ্ট্র ৭৯ শতাংশ নিয়ে আছে ৫ম স্থানে। সৌদি আরব ও জার্মানি ৭৮ শতাংশ নিয়ে রয়েছে সপ্তম স্থানে এবং ভারত ৭৭ শতাংশ নিয়ে আছে নবম স্থানে।

 

ব্যক্তিগত সুরক্ষা, বন্ধুবান্ধব এবং জীবন নিয়ন্ত্রণের ধারণার ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়। আরামদায়ক জীবনযাপন, স্বাস্থ্য, আর্থিক অবস্থা এবং সামাজিক পরিচিতিও সুখী দেশের তালিকা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষের ভালো থাকার ক্ষেত্রে শখ এবং আগ্রহও গুরুত্বপূর্ণ দুটি বিষয় বলে বিবেচিত হয়। এরই ক্রম অনুসারে প্রতিবছর তালিকা বের করে হ্যাপিনেস ইনডেক্স।

২০১৯ সালে এই এককের নিরিখে ২৮টি সুখী দেশের নাম শুক্রবার হ্যাপিনেস ইনডেক্সের রিপোর্টে প্রকাশ পেয়েছে। 

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর