শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৯ ১৪২৭   ১৮ রবিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৩২

ব্যবসার প্রসারে বড় ভূমিকা রাখবে প্রযুক্তি

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

করোনার প্রাদুর্ভাবে প্রযুক্তির বহুমুখী ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে। এ ক্ষেত্রে ব্যবসার প্রসার ও উন্নতির জন্য প্রযুক্তি ও নতুন ধরনের উদ্ভাবনও বড় ভূমিকা রাখবে। গতকাল ডিজিটাল ট্রেড উইকের তৃতীয় দিনে 'লিডারশিপ কনক্লেভ' শীর্ষক সেশনে বক্তারা এসব কথা বলেন। মার্চেন্ট বে'র সহযোগিতায় জেসিআই বাংলাদেশের আয়োজনে এতে উপস্থিত ছিলেন টেক ইন এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আন্ডরু বেইসলি, ডেল ইএমসির ভাইস প্রেসিডেন্ট অনোথাই অয়েট্টায়াকর্ন, সেবার প্রধান নির্বাহী আদনান ইমতিয়াজ হালিম এবং সহজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অ্যাড সার্চের সিইও এবং জেসিআই সেন্ট্রাল পার্ক হেলনিস্কির প্রেসিডেন্ট হেলেনা রেবেন। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন মার্চেন্ট বের ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসনে সায়েম। টেক ইন এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ইন্দোনেশিয়ার তুলনায় বাংলাদেশের জনসংখ্যা দুই-তৃতীয়াংশ, আর গড় বয়স ২৮ বছর। অপরদিকে চীন ও ইউএসএর জনসংখ্যার গড় বয়স ৩৮ বছর।

এর মানে হলো বিপুল পরিমাণ জনগোষ্ঠী অর্থনীতিতে অবদান রাখতে পারবে এবং ব্যবসার প্রসার ও উন্নতির ক্ষেত্রে প্রযুক্তি ও নতুন ধরনের উদ্ভাবনও বড় ভূমিকা রাখবে। উদ্ভাবন ও স্টার্টআপের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থানে বেশ ভালো উল্লেখ করে তিনি আরও বলেন, জিডিপির ক্ষেত্রে বাংলাদেশের বার্ষিক জিডিপির প্রবৃদ্ধি খুবই সন্তোষজনক। এমন প্রবৃদ্ধির থাকলে সেখানে ব্যবসার অগ্রগতি অনুমিত। ডেল ইএমসির ভাইস প্রেসিডেন্ট অনোথাই অয়েট্টায়াকর্ন বলেন, 'বর্তমান করোনা পরিস্থিতে ব্যবসাকে টিকিয়ে রাখতে দুটি জিনিস জরুরি। একটি হলো ব্যবসাকে নতুন উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে পরিচালিত করা এবং অপরটি হলো যেসব ডিজিটাল প্ল্যাটফর্মগুলো রয়েছে সেগুলা ব্যবহারের মাধ্যমে কীভাবে টার্গেট মার্কেটের কাছে পৌঁছানো যায় সেটা নিয়ে কাজ করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। মার্চেন্ট বের আয়োজনে সম্মেলনটি চলবে আগামী ২১ অক্টোবর। বিস্তারিত : https://merchantbay.com/digitaltrade/ events  ঠিকানায়।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর