শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০   কার্তিক ১৪ ১৪২৭   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১১৪

মাতারবাড়ি সমুদ্রবন্দর চার বছরে চালুর আশা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের কার্যক্রম ২০২৪ সালের শেষ বা ২০২৫ সালের প্রথম দিকে শুরু করার আশা করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ বন্দরে ১৬ থেকে ১৮ মিটার গভীরতার বড় জাহাজ ভিড়তে পারবে।

এসব জাহাজে একই সঙ্গে প্রায় ৮ হাজার টিইইউ’স কনটেইনার (বিশ ফুট দৈর্ঘ্যরে কনটেইনারে এক টিইইউ’স) পণ্য আসতে বা রফতানি করা যাবে। এ বন্দরের সঙ্গে সড়ক, নৌ ও রেলপথ সংযোগ থাকবে।

বন্দর ও এ সংলগ্ন সড়ক নির্মাণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের চুক্তি সই অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। বুধবার রাজধানীর একটি হোটেলে এ চুক্তি হয়। এতে মাতারবাড়ি সমুদ্র বন্দর আরও একধাপ এগিয়ে গেল।

অনুষ্ঠানে মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক জাফর আলম ও পরামর্শক প্রতিষ্ঠান জাপানের নিপ্পন কোয়ের পক্ষে নাওকি কুডো নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

অপরদিকে সংযোগ সড়ক নির্মাণে সড়ক ও জনপথ অধিদফতরের মো. সাদেকুল ইসলাম এবং পরামর্শক প্রতিষ্ঠান জাপানের ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানির প্রতিনিধি শুনজি ইউশিহারা চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও বিশেষ অতিথি হিসেবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী ভার্চুয়াল লাইনে সংযুক্ত হন।

উপস্থিত ছিলেন নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন, জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া ও বাংলাদেশস্থ জাপানের রাষ্ট্রদূত হিরোইকি ইয়ামায়া।

অনুষ্ঠানে জানানো হয়, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর নির্মাণে ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয় হবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর