বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১   মাঘ ১৫ ১৪২৭   ১৪ জমাদিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৬৪

মাতারবাড়ীতে এলপিজি টার্মিনাল স্থাপন করতে যাচ্ছে বিপিসি

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০  

রাষ্ট্রায়ত্ত জ্বালানি সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কক্সবাজারের মাতারবাড়ীতে তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) টার্মিনাল স্থাপন করতে যাচ্ছে।

বিপিসির চেয়ারম্যান আবু বকর সিদ্দিক সম্প্রতি ‘ফোরাম ফর এনার্জি রিপোটার্স বাংলাদেশ’ এর নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎকালে জানান, এলপিজি টার্মিনালটি অভিজ্ঞ সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত হবে। এ জন্য ইতিমধ্যে জমি বরাদ্দ দেওয়া হয়েছে যা জেলা প্রশাসন কক্সবাজার অধিগ্রহণ করবে।

জানা যায়, এই টার্মিনাল স্থাপনের পরে এলপিজি বোতলজাতকরণ সংস্থাগুলো খুব সহজে এবং কম দামে এলপিজি সংগ্রহ করতে সক্ষম হবে যা এখন বিদেশ থেকে আমদানি করতে হয়। এ উদ্দেশ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের নির্দেশ অনুযায়ী বিপিসি পরামর্শক নিয়োগ করতে যাচ্ছে।

প্রসঙ্গত এই টার্মিনালটি নির্মাণ করা হলে বছরে এক মিলিয়ন টন এলপিজি আমদানি করা সম্ভব হবে যা বর্তমানে আমদানিকৃত বার্ষিক এলএনজির সমপরিমাণ। এমনকি টার্মিনাল থেকে বড় বড় জাহাজগুলোও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

এর ফলে এলএনজির আমদানি ও সরবরাহ খরচও অনেকাংশে কমে আসবে। বর্তমানে দেশে মধ্যপ্রাচ্য থেকে ছোট ও বড় জাহাজ দিয়ে এলএনজি আমদানি করা হয়।

কিন্তু অবকাঠামোগত সুবিধা না থাকায় এই জাহাজগুলো চট্টগ্রাম ও মোংলা পোর্ট থেকে বেশ দূরে নোঙর করে রাখতে হয়। পরে এই জাহাজ থেকে ছোট ছোট লাইটারেজ জাহাজের মাধ্যমে তীরবর্তী স্টোরেজ ট্যাংকে গ্যাস সরবরাহ করা হয়। এতে খরচ বৃদ্ধি পায়।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর