বুধবার   ২৮ অক্টোবর ২০২০   কার্তিক ১৩ ১৪২৭   ১১ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৪০৮

মিনি সুন্দরবন কক্সবাজারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮  

কক্সবাজার শহরের কাছেই বাঁকখালী নদী ও বঙ্গোপসাগরের মিলন মোহনায় গড়ে উঠেছে মিনি ‘সুন্দরবন’। এই বনে রয়েছে বাইন, কেওড়াসহ নানা প্রজাতির অসংখ্য উদ্ভিদ। ওখানে নির্বিঘ্নে উড়ে বেড়ায় ঝাঁকে-ঝাঁকে বক ও পরিযায়ী পাখিরা। জেলা শহর থেকে নদীপথে দ্বীপ উপজেলা মহেশখালি ও কুতুবদিয়া উপকূলে যাতায়াতের পথে বাঁকখালী নদীর তীর ঘেঁষে ৬০০ হেক্টর জায়গায় গড়ে তোলা হয়েছে বনটি। 

সাগর, নদী, সবুজ আর শত প্রাণী বৈচিত্র্যের অপূর্ব এই প্রাকৃতিক স্থানটিকে ঘিরে এখন বন ও পরিবেশ অধিদফতরের অনেক স্বপ্ন, অনেক কর্মযজ্ঞ। বিশ্বের সবচেয়ে দীর্ঘ সাগর সৈকতের শহর কক্সবাজার ভ্রমণে আসা দেশ-বিদেশের পর্যটকদের কাছে এই ‘মিনি সুন্দরবন’কে আকৃষ্ট করতে সৈকতের নুনিয়াছড়ায় নির্মাণ করা হয়েছে পর্যবেক্ষণ টাওয়ার ও প্রাকৃতিক বিনোদন কেন্দ্র। 

কক্সবাজার জেলা পরিবেশ অধিদফতর কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম জানান, বর্তমানে এই বনে ২০৬ প্রজাতির পাখির বিচরণ রয়েছে। এর মধ্যে দেশি ১৪৯টি এবং অতিথি পাখি রয়েছে ৫৭টি প্রজাতির। বিশ্বে বিলুপ্ত প্রায় অনেক পাখিও এখানে দেখা যায়। এ ছাড়া বনে বানর, শামুক, ঝিনুক, কাঁকড়া, কাছিম ও চিংড়িসহ নানা প্রজাতির মাছ এবং বহুপ্রজাতির সরীসৃপ প্রাণীর দেখা মিলছে। 

সংশ্লিষ্টরা আশা করছেন এই প্রাকৃতিক নদী-সাগরবেষ্টিত বনে শুধু পর্যটকের ঢল নামবে না, এটি হবে চলচ্চিত্রের চিত্র ধারণের একটি অদ্বিতীয় স্থান। 

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর