শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০   কার্তিক ১৪ ১৪২৭   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১৩৯৪

যেকোনো খাবারের তেতো ভাব ও পোড়া গন্ধ দূর করুন নিমিশেই

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২ আগস্ট ২০১৯  

রান্না খুবই সতর্কতার সঙ্গে করতে হয়। একটু অসাবধান হলেই পাল্টে যেতে পারে খাবারের স্বাদ। অনেক সময় রান্না করতে গেলে যে বিপদটি ঘটে তা হলো খাবার পুড়ে যাওয়া। পোড়া গন্ধের সেই খাবার খাওয়া তখন আর সম্ভব হয় না। ফলে সেই খাবার ফেলে দেয়া ছাড়া উপায় থাকে না।

 তবে একটু বুদ্ধি খাটালেই এই পোড়া গন্ধ দূর করা যায় খুব সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক এই পোড়া গন্ধ দূর করার সহজ কিছু উপায়-

> ভাত, পোলাও, বিরিয়ানি বা চাল জাতীয় যে কোন খাবার পুড়ে গেলে তেতো হয়ে যায় না, তবে বিচ্ছিরি পোড়া গন্ধ হয়ে যায়। এই পোড়া গন্ধ দূর করতে প্রথমেই যে হাঁড়িতে পোড়া লেগেছে, সেখান থেকে খাবারকে সরিয়ে নিন। অন্য একটি হাঁড়িতে খাবার রাখুন এবং তার ওপরে রাখুন এক টুকরো পাউরুটি। এরপর কিছুক্ষণ দমে রাখুন। ব্যাস, এইভাবে খাবারের পোড়া গন্ধ শুষে নেবে পাউরুটি। কেউ বুঝতেই পারবেন না যে খাবারে পোড়া লেগেছে ।
 
> মাংস ভুনা পুড়ে গিয়ে একেবারে তলায় লেগে গেলে সঙ্গে সঙ্গে গ্যাস বন্ধ করে দিন। তারপর হাঁড়ির নিচে লেগে থাকা খাবার বাদ দিয়ে মাংসগুলোকে আলতো করে তুলে নিন। খাবারে তেতো ভাব ও পোড়া গন্ধ দূর করতে এবার মাংসকে হাত দিয়ে ভেঙে নিন। তারপর সমপরিমাণ পেঁয়াজ যোগ করে ভালো করে মেখে নিন। এবার প্যানে অল্প তেল দিয়ে ভাজা ভাজা করে নিন এই মিশ্রণকে। ইচ্ছা হলে লবণ, নানান রকমের সস ও মশলা আপনার যা যোগ করতে ইচ্ছা হয় করুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু দোপেয়াজা।

> মাংস বা মাছ কষাতে গিয়ে পুড়ে গিয়ে ঝোলের মাঝেও পোড়া গন্ধ? কিংবা স্যুপ বা অন্য কোন তরল খাবার রাঁধতে গিয়ে পোড়া গন্ধ ও তেতো ভাব হয়েছে? কয়েক টুকরো মিষ্টি কুমড়া কেটে ঝোলে দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত ফুটান। সেদ্ধ হয়ে গেলে জ্বাল নিভিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার কুমড়াগুলো উঠিয়ে পরিবেশন করুন। পোড়া গন্ধ বা স্বাদের লেশমাত্র থাকবে না।

> যেকোন খাবারের পোড়া ভাব দূর করতে দই, দুধ, চিনি এগুলো অসাধারণ। বিশেষ করে গ্রেভি জাতীয় খাবারে। খাবার পোড়া লাগলে প্রথমেই সরিয়ে নিন উক্ত পাত্র থেকে। অন্য পাত্রে গ্রেভি জাতীয় খাবারটি রাখুন, তারপর এতে যোগ করুন ফেটানো টক দই বা দুধ,সঙ্গে চিনি দিতে ভুলবেন না। এবার রান্না করুন আবার। খাবার হয়ে উঠবে সুস্বাদু।
 
> পোড়া ভাব দূর করতে টমেটো সসও ম্যাজিকের মতো কাজে দেয়। এমনকি পোড়া ভাজিকে ঠিক করতেও। যেকোন ঝাল খাবারে কেবল যোগ করুন স্বাদ অনুযায়ী টমেটো সস। দেখবেন পোড়া ভাবটার অস্তিত্ব মাত্র থাকবে না।

> কাবাব বা ভাজাভুজি জাতীয় কোন খাবার পুড়ে গেলে এর সঙ্গে পরিবেশন করুন টক দইয়ের রায়তা ও প্রচুর সস। পোড়া স্বাদটা কেউ টের পাবেন না।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর