মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ১৪ ১৪২৭   ১১ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৭৩

রাজাপালং ইউনিয়নে কোস্ট ট্রাস্ট্রের ৩০০০ গাছের চারা বিতরণ

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নে ৩০০০ গাছের চারা বিতরণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট। বুধবার (৯ সেপ্টেম্বর) কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজাপালং ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য মোঃ সালাউদ্দিন এবং উত্তর পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল উদ্দিন।

এছাড়া কোস্ট ট্রাস্ট উখিয়া রিলিফ অপারেশন সেন্টারের টিম লিডার মোঃ রেজাউল করিম উপস্থিত ছিলেন। উক্ত কার্যক্রম বাস্তবায়নে অর্থায়ণ করেছে যুক্তরাজ্য ভিত্তিক দাতা সংস্থা টিয়ারফান্ড।

বৃক্ষ বিতরণ অনুষ্ঠানে ইউপি সদস্য মোঃ সালাউদ্দিন বলেন, প্রাকৃতিক পরিবেশ রক্ষায় এবং সবুজ বাংলাদেশ গড়তে এ বৃক্ষ বিতরণ কর্মসূচি গুরুত্বপূণ ভুমিকা রাখবে। পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠী আসার ফলে কক্সবাজারে যে বৃক্ষ উজাড় হয়েছিল তার শূণ্যতা কিছুটা হলেও পূরণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাজাপালং ইউনিয়নে মোট১০০০ পরিবারের মাঝে ৩০০০টি বনজ, ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে। এতে প্রতিটি পরিবার তিনটি ফলজ, ওষধি এবং বনজ গাছের চারা পেয়েছে । গাছ গুলোর মধ্যে একটি আম, একটি দেশি নিম এবং একটি রেইনট্রি গাছের চারা ছিল।

গাছের চারা নিতে এসে রাজাপালং ইউনিয়নের বাসিন্দা রিনা বালা দে (৩৭) বলেন, কোস্ট ট্রাস্ট প্রতিবছর স্থানীয় মানুষের মাঝে পরিবেশের বন্ধু গাছ বিতরণ করে। আমি এ বছর ৩টি গাছের চারা পেয়ে অত্যন্ত আনন্দিত।

উল্লেখ্য যে, ১০ লক্ষের ও অধিক রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া এবং টেকনাফের পাহাড় ও বন কেটে বসবাস করছে। এতে পরিবেশের মারাত্নক বিপর্যয় ঘটে। কোস্ট ট্রাস্ট কক্সবাজারের পরিবেশের ভারসাম্য রক্ষায়, রোহিঙ্গা ক্যাম্পসহ স্থানীয় মানুষের মাঝে প্রতি বছরই বৃক্ষরোপন কর্মসূচি অব্যাহত রাখছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর