বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১   ফাল্গুন ১৯ ১৪২৭   ২০ রজব ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১০৩

শষা চাষে ভাগ্যে বদল ঈদগাঁওর কৃষক জাফর আলমের

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

কক্সবাজার সদরের ঈদগাঁওতে দেশীয় শষা চাষে ভাগ্যে বদলে গেলেন কৃষক জাফর আলমের। বিশেষ করে,শীতকালীন সবজির জন্য গুরুত্বপূর্ন সময় হচ্ছে এটি।

মহামারির মাঝেও প্রথম বারের মত শসার বাম্পার ফলন হয়েছে। করোনা পরিস্থিতিতে সবকিছু থমকে গেলেও শসার ভালো দাম পেয়ে হাসি ফুটেছেন কৃষকের মুখ।

ঈদগাঁও স্টেশনের সন্নিকটে দরগাহ সড়ক এর পাশে জাফর মাত্র ৪০ কড়া জমিতে শসার চাষ করেছেন। তিনদিন পর পর মণের কাছাকাছি শষা উত্তোলন করেন এই মালিক। নিজ হাতে ফলানো ফল ব্যবসায়ী দের মাঝে ন্যায্যমূল্য শষা বিক্রি করতে পেরে কৃষক খুশিতে আত্বহারা ও আনন্দিত।

তিনি ১৩ বছর পূর্বে চকরিয়া থেকে এখানে আসে। এই প্রথমবারের মত শষা চাষাবাদ করে স্থানীয়দের মাঝে চমক সৃষ্টি করেছেন। তেমনি সফলতারও দেখছেন। আগামীতে আরো বেশি জমিতে এই চাষাবাদ করার ইচ্ছে প্রকাশ করেন তিনি।

গতকাল শষা চাষী জাফর আলমের সাথে তার ক্ষেতে কথা হলে উপরোক্ত তথ্যাবলী বেরিয়ে আসে। তিনি জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার শসার ফলন ভালো হয়েছে। ব্যবসায়ীদের কাছে দেশীয় শষা কেজি প্রতি ২৫ টাকা দরে বিক্রি করছেন বলেও উল্লেখ্য করেন।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর