শনিবার   ৩১ অক্টোবর ২০২০   কার্তিক ১৫ ১৪২৭   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৫৪৫

শিশুর নাক দিয়ে মাথায় গিয়ে মস্তিষ্ক খেল অ্যামিবা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

বাবা-মায়ের কাছে হ্রদে সাঁতার কাটার বায়না ধরেছিল ১০ বছরের আদুরে মেয়ে। সে আবদার ফেলতে পারেননি তারা। আর তা-ই কাল হয়ে দাঁড়াল যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের লিলি মায়ে আভান্টের জীবনে। খবর- সিএনএন। 

খবরে বলা হয়েছে, হ্রদে সাঁতার কাটার সময় লিলির নাকের ভেতর দিয়ে মাথায় এক প্রজাতির অ্যামিবা (এককোষী প্রাণী) ঢুকে পড়ে। ওই অ্যামিবা লিলির মস্তিষ্ক খেয়ে ফেলে। এতে লিলির জ্বর হয়, সঙ্গে ছিলো তীব্র মাথাব্যথা। 

 

পরে অসুস্থ লিলিকে হাসপাতালে ভর্তি করা হয়। এক সপ্তাহ চিকিৎসক ও নার্সদের কঠোর চেষ্টায় সুস্থ হয়ে উঠে। তবে এরপরই হঠাৎ সবাইকে কাঁদিয়ে চলে গেল লিলি।

এদিকে লিলির মৃত্যু বিশ্বের অনেককেই শোকাহত করেছে। শোক নামে তার স্কুলেও। স্কুল কর্তৃপক্ষ ফেসবুক পোস্টে জানিয়েছে, লিলির মৃত্যু গভীর শোক নিয়ে এসেছে। আমাদের এলিমেন্টারি স্কুলে লিলি আশীর্বাদ হয়ে এসেছিল। সে ছিল সেরা ছাত্রী। লিলি সবার ভালো বন্ধুও ছিল।

লিলিকে সহায়তার জন্য তৈরি ‘লিলিস্ট্রং’ নামের একটি ফেসবুক পাতায় বলা হয়েছে, আমাদের ছোট্টমণি এখন পুরো সুস্থ হয়ে অন্য জগতে পাড়ি জমিয়েছে।

লিলির মৃত্যুর ঘটনায় তার চিকিৎসকরা কোনো মন্তব্য করেননি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় মন্তব্য করার জন্য লিলির বাবা–মায়ের কাছে অনুমতি নেয়া হয়নি।

প্রসঙ্গত, যে অ্যামিবায় আক্রান্ত হয়ে লিলি মারা গেছে যুক্তরাষ্ট্রে তা বিরল ঘটনা নয়। দেশটিতে ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে ওই অ্যামিবায় আক্রান্ত হওয়ার ৩৪টি ঘটনা ঘটেছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর