শুক্রবার   ০৭ আগস্ট ২০২০   শ্রাবণ ২৩ ১৪২৭   ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
২০

স্বাস্থ্যবিধি মেনে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী ঈদগাঁও কোরবানি পশুর হাট

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী ও বৃহত্তম ঈদগাঁও কোরবানির পশুর হাট স্বাস্থ্যবিধি মেনে বাড়তি সতর্কতায় শুরু হচ্ছে। ১৪ জুলাই থেকে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে বাড়তি সতর্কতা ও ক্রেতা-বিক্রেতাদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং বাজার এলাকার সম্পূর্ণ সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ সহ একাধিক সু-নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে শুরু হচ্ছে কক্সবাজারের বৃহত্তম এই কোরবানির পশুর হাট।

জানা যায়, ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক পরা, হাত ধোয়া ও সামাজিক দুরত্ব বজায় রাখা সহ সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে বসবে এই পশুর হাট। এছাড়া ক্রেতা-বিক্রেতাদের ভিড় সামলানো, বাজারে ঢুকা ও বের হওয়া মনিটরিং, তাপমাত্রা পরিমাপ করা, দুর-দুরন্ত থেকে আগত পশু বেপারীদের থাকার ব্যবস্থা, সার্বক্ষনিক মেডিকেল টিম সহ একগুচ্ছ পরিকল্পনা নিয়েই পশুর হাট শুরু হচ্ছে বলে জানান, ইজারা প্রাপ্ত প্রতিষ্ঠান মেসার্স আর.এন এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক রমজানুল আলম কোম্পানী। অন্যদিকে ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দুরত্ব বজায় রাখা ও অসুস্থ ব্যক্তি হাটে না আসা, ভিড় সামলানো সহ কয়েকটি বিধি নিষেধ প্রতিদিন মাইকে প্রচার করা হবে বলেও তিনি জানান।

সূত্রে প্রকাশ, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে এই পশুর হাট ঈদগাঁও বাসস্টেশন সংলগ্ন আরাকান সড়কের পাশাপাশি কলেজ গেইট এলাকার উন্মুক্ত স্থানেও বাজারটি সম্প্রসারিত হবে। করোনা মহামারির এই দুঃসময়ে সকল জল্পনা-কল্পনা শেষে অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে সর্বসাধারণের সেবা করার মানসিকতা নিয়ে সরকারি বিধি মোতাবেক ঈদগাঁও বাজারটি ইজারা নিয়েছেন বলে জানান, মেসার্স আর.এন এন্টারপ্রাইজের চেয়ারম্যান শহিদুল হক সোহেল। অপরদিকে বিনামূল্যে ক্রেতা-বিক্রেতাদের মাস্ক বিতরণ, ১২টি স্থানে জীবানু প্রতিরোধক হাত ধোয়া ব্যবস্থা ও পশু কেনাকাটায় দিন-রাত ২৪ ঘন্টা পর্যাপ্ত লাইটিং এর ব্যবস্থা রয়েছে। এছাড়া জালটাকা শনাক্তের মেশিন বসানো, পশু গাড়ীতে উঠা-নামানোর ক্ষেত্রে উচু স্তুপের ব্যবস্থাসহ অনলাইনের মাধ্যমে টাকা লেনদেনের সুবিধা রয়েছে বলে জানা গেছে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর