সোমবার   ২৬ অক্টোবর ২০২০   কার্তিক ১০ ১৪২৭   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
১৩

২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২০  

নিজেদের মধ্যে প্রীতি ম্যাচ খেলার দিন যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল।  

গত ডিসেম্বরে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করার আগ্রহ প্রকাশ করছিল স্পেন ও পর্তুগাল।

সঙ্গে ছিল মরক্কোও। কিন্তু পরে মরক্কো একাই আয়োজক হওয়ার দৌড়ে নামার ঘোষণা দেয়।

বুধবার (৭ অক্টোবর) লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেনের মুখোমুখি হয়েছিল স্বাগতিক পর্তুগাল। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। প্রায় একই সময়ে ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করেছে স্প্যানিশ ও পর্তুগিজ ফুটবল ফেডারেশন।

২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আগেই বুঝে পেয়েছে কাতার। এরইমধ্যে প্রস্তুতিও অনেকটা গুছিয়ে এনেছে মধ্যপ্রাচ্যের ধনী দেশটি। এর চার বছর পর অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো।

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার দুই বছর পর ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম চূড়ান্ত করবে ফিফা। তবে ২০২২ সালেই শুরু হবে ওই আসরের আয়োজক হওয়ার আনুষ্ঠানিক প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপ থেকে স্পেন-পর্তুগাল ছাড়াও ২০৩০ বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে আগেই নাম লিখিয়েছে (যৌথভাবে) রোমানিয়া, গ্রীস, বুলগেরিয়া এবং সার্বিয়া। এদিকে দক্ষিণ আফ্রিকা থেকে যৌথভাবে প্রতিদ্বন্দ্বিতায় নামবে উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে এবং চিলি।

বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসও নাম লেখানোর পরিকল্পনা করছে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে কলম্বিয়া, ইকুয়েডর এবং পেরুও আছে সম্ভাব্য প্রার্থীর তালিকায়। এছাড়া ক্যামারুন, মিশর এবং চীন এককভাবে লড়াইয়ে নামার পরিকল্পনা করছে বলে জানা গেছে।  

২০৩০ বিশ্বকাপ হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র ২৪তম আসর। ১৯৩০ সালে উরুগুয়েতে বসেছিল প্রথম আসর। অর্থাৎ ২০৩০ সালে টুর্নামেন্টের শতবর্ষ উদযাপন করা হবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর