সোমবার   ২৬ অক্টোবর ২০২০   কার্তিক ১১ ১৪২৭   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৪১০

৬ বছরের শিশু রাইসা বানাল ‘বঙ্গবন্ধু’ অ্যাপ

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক :

প্রকাশিত: ৮ মে ২০১৯  

বয়স মাত্র ৬ বছর। এ বয়সে অবসরে সহপাঠিদের সঙ্গে খেলাধুলা করে সময় কাটানোর কথা। কিন্তু রাইশা তৈরি করেছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ নামের একটি অ্যাপ। এত কম বয়সে এই অর্জন রীতিমতো বিস্ময়ের সৃষ্টি করেছে। এরই মধ্যে অ্যাপটি গুগল প্লে-স্টোরে সংযুক্ত হয়েছে।

‘বঙ্গবন্ধু’ অ্যাপটিতে প্রবেশ করলে মূল মেন্যুতে জাতির জনকের আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার, চিঠি, বঙ্গবন্ধু ফটো গ্যালারি ও বঙ্গবন্ধু জাদুঘর এই ছয়টি মেন্যু পাওয়া যাবে। এছাড়া পাওয়া যাবে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী ও অসমাপ্ত আত্মজীবনী নামে দুটি সাব মেন্যু। দেশের তরুণ  প্রজন্ম যাতে সহজেই জানতে পারে মহান এ রাষ্ট্র নায়কের জীবন ও দর্শন সেই লক্ষেই এই অ্যাপটি চালু হয়েছে বলে জানা গেছে।

শেরপুর শহরের নবীনগর মহল্লার কামরুন্নাহার ও লুৎফর রহমান দম্পত্তির ৫ সন্তানের মধ্যে সবার ছোট রাইশা রহমান। সে উত্তরার প্রাইম ব্যাংক ইংলিশ মিডিয়াম স্কুলের প্রথম শ্রেণিতে পড়ে।

রাইশার মা কামরুন্নাহার জানান, মাত্র এক বছর বয়সে রাইশা কম্পিউটারের যে কোনো ভার্সনের উইন্ডোজ অপারেটর করতে পারত। বিভিন্ন গেম অনায়াসেই খেলতে পারত। তার প্রত্যাশা রাইশা বড় হয়ে কম্পিউটার প্রোগ্রামার হবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর