শনিবার   ১৬ জানুয়ারি ২০২১   মাঘ ৩ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৭২

৭০০ কোটি টাকায় স্থাপিত হবে দেশের তৃতীয় সাবমেরিন কেবল

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

আন্তর্জাতিক টেলিযোগাযোগ নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকায়নেই এবার এই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে চলতি বছরের অক্টোবর থেকে ২০২৪ সালের জুন মেয়াদি লক্ষ্যে তৃতীয় সাবমেরিন কেবল স্থাপনে নতুন একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়।

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে রাজধানীর এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া অর্থবছরের ১৭তম একনেক সভার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ের সভায় অনুমোদনের জন্য মোট চারটি প্রকল্প উপস্থাপন করেছে পরিকল্পনা কমিশন। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এসব প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য ব্যয় হতে পারে দুই হাজার ১০০ কোটি টাকারও বেশি অর্থ। এ ছাড়া একনেক টেবিলে উপস্থাপিত অন্য তিন প্রকল্পের সবগুলোতেই আনা হচ্ছে সংশোধনী, এতে বাড়ছে ব্যয় আর বাস্তবায়নের মেয়াদও। 

প্রকল্পগুলোর মধ্যে নরসিংদী জেলার পাঁচ নদী পুনরায় খননে সরকারের সম্ভাব্য বরাদ্দ ৪০৩ কোটি টাকা। কমিশন সূত্রে জানা যায়, নরসিংদী জেলার অন্তর্ভুক্ত আড়িয়াল খাঁ নদী, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ পুনঃখনন প্রকল্পের মুল ব্যয় ছিল ৫০০ কোটি ২৮ লাখ টাকা। আজকের সভায় বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে ৪০৩ কোটি ১৪ লাখ টাকা, এ ছাড়া এই প্রকল্পে এক বছর সময় বাড়ানোর প্রস্তাবেও অনুমোদন দিতে পারে একনেক। সেক্ষেত্রে মোট ব্যয় দাঁড়াবে ৯০৩ কোটি ৪২ লাখ টাকা।

টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকায়ন প্রকল্পে ব্যয় বাড়ানো হচ্ছে প্রায় সাড়ে ৭০০ কোটি টাকা। এই প্রকল্পের মূল ব্যয় ছিল ২ হাজার ৫৭৩ কোটি ৩৯ লাখ ৫৫ হাজার টাকা। ব্যয় বাড়িয়ে যার প্রথম সংশোধনীতে অনুমোদন দিতে যাচ্ছে একনেক। 

এ ছাড়া স্থানীয় সরকারের মিউনিসিপ্যাল গভর্ন্যান্স অ্যান্ড সার্ভিসেস প্রজেক্ট-এমজিএসপি প্রকল্পের দ্বিতীয় সংশোধনীও পেতে পারে চূড়ান্ত অনুমোদন। এই প্রকল্পের মূল ব্যয় ছিল ২ হাজার ৪৭০ কোটি ৯৩ লাখ ৯২ হাজার টাকা। প্রথম সংশোধনীতে ব্যয় না বাড়লেও, এবার দ্বিতীয় সংশোধনীতে ২৭৭ কোটি ৩৫ লাখ ৩৭ হাজার টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিতে পারে একনেক। এতে প্রকল্পের মোট ব্যয় গিয়ে দাঁড়াবে ২ হাজার ৭৪৮ কোটি ৯৯ লাখ ২৯ হাজার টাকায়। 

সভাশেষে অনুমোদিত প্রকল্পগুলোর সঙ্গে এর অর্থায়ন আর বাস্তবায়ন প্রক্রিয়ার বিস্তারিত নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলমের।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর