শনিবার   ১৬ জানুয়ারি ২০২১   মাঘ ৩ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
৮৫

২০৪১ সালের মধ্যে-

৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ২০৪১ সালের মধ্যে দেশে ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার।

বন্দর নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘চট্টগ্রামের উন্নয়ন, শিল্পায়ন’ শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত একটি মেরিন ড্রাইভ নির্মাণের পরিকল্পনা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, মিরসরাইয়ের বঙ্গবন্ধু ইকোনমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) ঘিরে অনেক পরিকল্পনা নিয়েছে সরকার।

‘ইতোমধ্যে ইকোনোমিক জোনের অনেক সুযোগ-সুবিধা নিশ্চিত করা গেছে। তবে সুপেয় পানির সমস্যা রয়েছে। এজন্য হালদা নদী থেকে পানি উত্তোলনের চিন্তা-ভাবনা করা হচ্ছে। কিন্তু গবেষকরা হালদা থেকে পানি উত্তোলন নিয়ে আপত্তি জানিয়েছেন। এজন্য আমরা কয়েকটি সার্ভে (জরিপ) করেছি। সার্ভেগুলোর ফলাফল অনুযায়ী যে পরিমাণ পানি উত্তোলন করা হবে তাতে হালদা নদীর কোনো সমস্যা হবে না। সমস্যা হলে বিকল্প উৎস থেকে পানি নেয়া হবে।

সমন্বয়হীনতার কারণে চট্টগ্রামের উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে সবাইকে নজর রাখার আহ্বান জানিয়ে তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের উন্নয়নে যে সব প্রকল্প নেয়া হয়েছে। সামনে আরও যেসব প্রকল্প নেওয়া হবে, সেগুলো অবশ্যই সমন্বয় করে নিতে হবে।

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা
এই বিভাগের আরো খবর