শুক্রবার   ১৪ আগস্ট ২০২০   শ্রাবণ ২৯ ১৪২৭   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
অপব্যবহার রোধে আসছে কঠোর সিদ্ধান্ত

অপব্যবহার রোধে আসছে কঠোর সিদ্ধান্ত

গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড, স্টিকার ও মনোগ্রাম ব্যবহারে যেন কোনো নিয়মনীতির বালাই নেই। যে যার ইচ্ছেমতো এটি ব্যবহার করছেন। এর ফলে রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বেশির ভাগ ক্ষেত্রে বিভ্রান্তিতে পড়ে যান। সড়কে চলাচলরত বিপুলসংখ্যক গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড ও নানা ধরনের স্টিকার থাকায় স্যালুট তো দূরের কথা, অনেকে তার প্রাপ্য প্রিভিলেজ পাওয়া থেকেও বঞ্চিত হন।

১২:৩৭ এএম, ১৪ আগস্ট ২০২০ শুক্রবার

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় শক্ত ভিতে অর্থনীতি

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় শক্ত ভিতে অর্থনীতি

ইউরোপের দেশ নেদারল্যান্ডস পঞ্চাশের দশক পর্যন্ত প্রতিবছর বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়ত। প্রাকৃতিক দুর্যোগ ঠেকাতে টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা গ্রহণ করায় ১৯৫৪ সালের পর আর বন্যা দেখেনি সেখানকার মানুষ। দেশটিতে এখন যে প্রবৃদ্ধি হয়, তার ৬৫ শতাংশ আসে সমুদ্রের নিচ থেকে। রাষ্ট্রীয় কাজে একাধিকবার নেদারল্যান্ডসে যাওয়ার সুবাদে সেখানকার আদলে বাংলাদেশেও বন্যা মোকাবেলায় একটি শতবর্ষী পরিকল্পনার চিন্তা প্রথম মাথায় আসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। নেদারল্যান্ডসের ডেল্টা ব্যবস্থাপনার আলোকে দুই বছর আগে ১০০ বছর মেয়াদি যে বদ্বীপ পরিকল্পনাটি অনুমোদন দেওয়া হয়, সেটির আলোকেই এখন উন্নয়ন বাজেটে নদীভাঙন রোধ, নদীশাসন, নদী ব্যবস্থাপনাসহ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া শুরু হয়েছে।

১২:২৫ এএম, ১৪ আগস্ট ২০২০ শুক্রবার

কোভিড-১৯ টিকা সবাই যেন পায়ঃ রাষ্ট্রপতি

কোভিড-১৯ টিকা সবাই যেন পায়ঃ রাষ্ট্রপতি

নতুন করোনাভাইরাসের টিকা যাতে ধনী-গরিব নির্বিশেষে সবাই পায় সেজন্য বহুজাতিক সংস্থা এবং উন্নত দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বুধবার বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ড, ভুটান ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বঙ্গভবনে পরিচয়পত্র পেশ করতে গেলে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

১২:২১ এএম, ১৪ আগস্ট ২০২০ শুক্রবার

বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ

বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ

বাংলাদেশ-ভারত সম্পর্ক একাত্তরের রক্তের রাখিবন্ধনে আবদ্ধ মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রতিবেশী দেশের সঙ্গে ভালো বোঝাপড়া থাকলে অনেক অমীমাংসিত ইসু্যর সহজ সমাধান সম্ভব। যার প্রমাণ বাংলাদেশ ও ভারত। তিনি বলেন, বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব এখন ইতিহাসের যে কোনো সময়ের চেয়ে উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ। সনাতন ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী পালন উপলক্ষে বাংলাদেশ পূজা উদ্‌?যাপন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে যুক্ত হয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এসব কথা বলেন।

০১:১৯ এএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

লেবাননে বাংলাদেশের ত্রাণসামগ্রী হস্তান্তর

লেবাননে বাংলাদেশের ত্রাণসামগ্রী হস্তান্তর

লেবাননের বৈরুতে সংঘটিত ভয়াবহ বিস্ফোরণের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে পাঠানো মানবিক ও ত্রাণ সহায়তা গত সোমবার সে দেশের সরকারের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়েছে। বৈরুতে পাঠানো জরুরি চিকিত্সা ও খাদ্যসামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের সময় বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করা হয়। এ সময় সেখানে লেবানন সরকারের প্রতিনিধির পাশাপাশি লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান উপস্থিত ছিলেন। 

০১:১৩ এএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

করোনাকালে শেখ হাসিনার যত সাফল্য

করোনাকালে শেখ হাসিনার যত সাফল্য

বৈশ্বিক মহামারী করোনার কারণে বিপর্যস্ত বিশ্ব। যার প্রভাব এড়াতে পারেনি বাংলাদেশও। গত ছয় মাস ধরে অদৃশ্য এ শক্তির মোকাবিলার পাশাপাশি ছিল প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় আম্ফান। এখন চলছে বন্যা। এসব প্রতিকূল পরিস্থিতি থেকে মানুষকে বাঁচাতে বহুমাত্রিক উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্মঘণ্টা ভুলে শক্ত হাতে একাই সামলে নিচ্ছেন সবকিছু। বাংলাদেশ স্বপ্ন দেখছে সামনে এগিয়ে যাওয়ার। করোনার মধ্যেও থেমে নেই মেগা প্রকল্পগুলোর নির্মাণ। দেশের আর্থিক সক্ষমতা বাড়ছে।

০১:০৮ এএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

বাঙালির মুক্তির দূত বঙ্গবন্ধু
অশ্রুঝরা আগস্ট

বাঙালির মুক্তির দূত বঙ্গবন্ধু

জাতির পিতার দূরদর্শী, সাহসী ও ঐন্দ্রজালিক নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার রক্তিম সূর্য। আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র, নিজস্ব পতাকা ও জাতীয় সঙ্গীত। সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত দেশে বঙ্গবন্ধু যখন সমগ্র জাতিকে নিয়ে সোনার বাংলা গড়ার সংগ্রামে নিয়োজিত, তখনই স্বাধীনতাবিরোধী কুচক্রীরা তাকে হত্যা করে। এর মধ্য দিয়ে তারা বাঙালির ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, কৃষ্টি ও অগ্রযাত্রাকে স্তব্ধ করার অপপ্রয়াস চালায়।

০১:০৪ এএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

সাম্প্রদায়িক অপশক্তির বিষয়ে সর্তক থাকতে হবে: ওবায়দুল কাদের

সাম্প্রদায়িক অপশক্তির বিষয়ে সর্তক থাকতে হবে: ওবায়দুল কাদের

দেশে সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালাচ্ছে সাম্প্রদায়িক শক্তি। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আত্মতুষ্টিতে না ভুগে তিনি সবাইকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন।

০১:০৮ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

দেশের মাথাপিছু আয় এখন ২০৬৪ ডলার

দেশের মাথাপিছু আয় এখন ২০৬৪ ডলার

বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু গড় আয় দুই হাজার ডলার ছাড়িয়ে গেছে। বিদায়ী অর্থবছর (২০১৯-২০) শেষে দেশের মানুষের মাথাপিছু গড় আয় দাঁড়িয়েছে ২ হাজার ৬৪ ডলার। তার আগের অর্থবছরে মাথাপিছু গড় আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার। অর্থাৎ, দেশের মানুষের মাথাপিছু গড় আয় এক বছরের ব্যবধানে ১৫৫ ডলার বেড়েছে।

০১:০৪ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

সরকারের পদক্ষেপে সিনহার মা-বোনেরা সন্তোষ

সরকারের পদক্ষেপে সিনহার মা-বোনেরা সন্তোষ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার ঘটনায় সরকারের নেয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন তার মা ও বোন। সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর উত্তরার বাসায় সিনহার মায়ের সঙ্গে সাক্ষাত করেন রিটায়ার্ড আর্মড ফোর্সেস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের (রাওয়া) নেতারা। এ সময় সিনহার মা নাসিমা ও বোন শারমিন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

০১:০০ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কায় প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কায় প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে বন্যা বিষয়ে সতর্কতার জন্য সংশ্লিষ্টদের প্রস্তুতির তাগাদা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসছে ভাদ্র মাসে ফের বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। এ সময়ের বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে। সেজন্য ধান-চালের ঘাটতি এড়াতে রোপা আমনের দিকে বিশেষ নজর দিতে হবে। আমনের বীজ যেহেতু নষ্ট হয়ে গেছে এজন্য একটু উঁচু জায়গায় করতে হবে। মাথায় রাখতে হবে পানি সহিষ্ণু ভ্যারাইটির বিষয়টি।

১২:৫৭ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতিতে

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতিতে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি আজো বাংলাদেশে সমানভাবে প্রাসঙ্গিক। ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়,’ বঙ্গবন্ধুর এই নীতি অনুসরণ করেই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশের কুটনৈতিক সম্পর্ককে আরো জোরদার করেছেন।

১২:৫৪ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্ব

শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্ব

কলেজে পড়ার সময় দেখতাম ছাত্রলীগের নেতৃস্থানীয় বড় ভাইয়েরা মাসে মাসে সেমিনার করেন এবং সেখানে পাকিস্তানি শাসকদের শোষণের কথা বলেন, পূর্ব পাকিস্তানের বঞ্চনার কথা বলেন আর বলেন ‘মুজিব ভাই’ কীভাবে আমাদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করতে গিয়ে জেল-জুলুমের শিকার হচ্ছেন।

১২:৫০ পিএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

আত্রাইয়ে ১৮ গৃহহীন পরিবার পেলো দুর্যোগ সহনীয় পাকাঘর

আত্রাইয়ে ১৮ গৃহহীন পরিবার পেলো দুর্যোগ সহনীয় পাকাঘর

নওগাঁর আত্রাইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়ের অধীনে দুর্যোগ সহনীয় ১৮টি গৃহহীন পরিবার পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া পাকাঘর। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি.আর) ও গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দে ২০১৯-২০ অর্থবছরে পাকা বাড়ি নির্মাণ করে দিয়েছেন উপজেলা প্রশাসন।

১১:১২ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

শান্তিরক্ষা মিশনে লেবানন যাচ্ছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সংগ্রাম

শান্তিরক্ষা মিশনে লেবানন যাচ্ছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সংগ্রাম

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের জন্য লেবাননে যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সংগ্রাম। রোববার নির্ধারিত সময় অনুযায়ী লেবাননের উদ্দেশ্যে দুপুর দেড়টায় চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করে যুদ্ধ জাহাজটি।

১১:১০ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

স্বাস্থ্যখাতের দুর্নীতি দূর করতে কঠোর পদক্ষেপ সরকারের: হানিফ

স্বাস্থ্যখাতের দুর্নীতি দূর করতে কঠোর পদক্ষেপ সরকারের: হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বর্তমান সরকার স্বাস্থ্যখাতের অনিয়ম, দুর্নীতি দূর করতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। রবিবার সকালে কুষ্টিয়া সরকারি কলেজের সামনে জেলা পরিষদের উদ্যোগে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল উদ্ধোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

১১:০৫ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

চিকিৎসা ও খাদ্য সামগ্রী নিয়ে বৈরুতের উদ্দেশ্যে বিমান বাহিনী

চিকিৎসা ও খাদ্য সামগ্রী নিয়ে বৈরুতের উদ্দেশ্যে বিমান বাহিনী

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে চিকিৎসা ও জরুরী খাদ্য সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমান রবিবার লেবাননের রাজধানী বৈরুতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বাংলাদেশ সরকারের দ্রুত মানবিক ও ত্রাণ সহায়তা প্রেরণের সিদ্ধান্তের প্রেক্ষিতে মালামাল নিয়ে এই বিমান সেখানে গেল। পরিবহন বিমানটি ২ টন চিকিৎসা ও ৮ টন জরুরি খাদ্য সামগ্রী এবং ২ টন খুচরা যন্ত্রাংশ নিয়ে গেছে।

১০:৫৬ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ

পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ

তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। বরাবরের মতো প্রথম স্থানে চীন। আর বাংলাদেশ থেকে একধাপ নিচে অর্থাৎ তৃতীয় অবস্থানে রয়েছে প্রধান প্রতিযোগী দেশ ভিয়েতনাম।

১০:৫১ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি, শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো

ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি, শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো

করোনাভাইরাস মহামারীর মধ্যেও অর্থনীতিতে স্বস্তির আভাস মিলছে। অর্থনীতির প্রধান সূচকগুলোর অন্যতম আমদানি, রফতানি ও রেমিটেন্স সময়ের চেয়ে শক্তিশালী হয়ে ওঠার মাধ্যমে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, রফতানি ও রেমিটেন্স প্রবাহ বাড়ার সুফল মিলবে পুরো অর্থনীতিতেই। গুরুত্বপূর্ণ এই দুটি খাত শক্তিশালী হলে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে টেনে তুলতে সাহায্য করবে। রেমিটেন্স দেশের অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে সহায়তা করবে। আর রফতানি আয় বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে। আর আমদানি বাড়তে থাকায় আশা করা হচ্ছে দেশে উৎপাদন ও কর্মসংস্থান দুই-ই বাড়বে।

১০:৪৭ পিএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

পুনরায় বিজয়ী হওয়ায় রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

পুনরায় বিজয়ী হওয়ায় রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ আগস্ট অনুষ্ঠিত শ্রীলঙ্কার জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল এসএলপিপি’র বিজয়ে সেই দেশের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে অভিনন্দন জানিয়েছেন। শনিবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

১২:৪৯ এএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

দেশে খাদ্য ঘাটতির আশঙ্কা নেই, চাল উদ্বৃত্ত থাকবে

দেশে খাদ্য ঘাটতির আশঙ্কা নেই, চাল উদ্বৃত্ত থাকবে

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর গবেষণায় দেখা গেছে চালের উৎপাদন গত বছরের তুলনায় প্রায় ৩.৫৪ ভাগ বৃদ্ধি পেয়েছে। গত বোরো ও আমন মওসুমের উদ্বৃত্ত  উৎপাদন থেকে হিসাব করে, জুন পর্যন্ত দেশের অভ্যন্তরে ২০.৩১ মিলিয়ন টন চাল ছিল। আগামী নভেম্বর পর্যন্ত চাহিদা মেটানোর পরেও ৫.৫৫ মিলিয়ন টন চাল দেশের অভ্যন্তরে উদ্বৃত্ত থাকবে। নভেম্বর পর্যন্ত ১৬.৫০ কোটি মানুষের চাহিদা মেটানোর পরেও ৩৬-৭৮ দিনের চাল উদ্বৃত্ত থাকবে। তদুপরি নভেম্বরের মধ্যে ফুড বাস্কেটে নতুনভাবে আউশ ও আমনের উৎপাদন যুক্ত হলে, বাংলাদেশে আপাতত খাদ্য ঘাটতির কোন আশঙ্কা থাকবে না।

১২:৪৬ এএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

উৎপাদনে যাচ্ছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প

উৎপাদনে যাচ্ছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প

ময়মনসিংহের সুতিয়াখালীতে ব্রহ্মপূত্র নদের তীর ঘেঁষে ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ প্রায় শেষের দিকে। দুই থেকে তিন মাসের মধ্যে কেন্দ্রটি উৎপাদনে যেতে পারে। তবে বিষয়টি নির্ভর করছে চলমান করোনা সংকট আর টাওয়ার দিয়ে ওভারহেড তার টানানোর বিষয়টি নিয়ে স্থানীয় কিছু সমস্যা সমাধানের ওপর। তবে তিন মাসের মধ্যে এ প্রকল্প থেকে বিদ্যুৎ উৎপাদন শুরুর আশা ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

১২:৪০ এএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

রাজনৈতিক পরিচয় অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না: কাদের

রাজনৈতিক পরিচয় অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনৈতিক পরিচয় কোনো অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা প্রমাণ করেছেন। রোববার সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

১২:৩৭ এএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

বাস্তবায়নের পথে ব-দ্বীপ স্বপ্ন

বাস্তবায়নের পথে ব-দ্বীপ স্বপ্ন

দেশের পানিসম্পদ কাজে লাগাতে নতুন স্বপ্ন নিয়ে ঘোষণা করা হয় ডেল্টা প্ল্যান-২১০০। ৩ লাখ কোটি টাকা ব্যয়ে আগামী ২০৩০ সালের মধ্যে এ মহাপরিকল্পনা বাস্তবায়নে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ডেল্টা প্ল্যান বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারপার্সন করে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন করেছে সরকার। এতে যুক্ত রয়েছে রূপকল্প-৪১ এর খাদ্য নিরাপত্তা, শিল্প, জনস্বাস্থ্য, পরিবেশ ও সার্বিক অর্থনৈতিক উন্নয়নে প্রণীত কাঠামো। পানি সম্পদ উপমন্ত্রী এ. কে.এম. এনামুল হক শামীম জানান, দীর্ঘমেয়াদী এই কর্মসূচি দ্রুত বাস্তবায়নে নেদারল্যাল্ডসের ব-দ্বীপ পরিকল্পনাকে মডেল হিসেবে নেয়া হয়েছে।

১২:৩০ এএম, ১০ আগস্ট ২০২০ সোমবার

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা