বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৫ ১৪২৭   ১২ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
চালের দাম নির্ধারণ করে দিলো সরকার

চালের দাম নির্ধারণ করে দিলো সরকার

প্রতি কেজি উৎকৃষ্টমানের মিনিকেট চাল ৫১ টাকা ৫০ পয়সা এবং মাঝারি মানের মিনিকেট চাল ৪৫ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। এই হিসাবে ৫০ কেজির বস্তার দাম হবে দুই হাজার ৫৭৫ টাকা। আর মাঝারি মানের ৫০ কেজির বস্তা দুই হাজার ২৫০ টাকা।

১২:৪১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

সীমান্ত হত্যা শূন্যে নামাতে সম্মত বাংলাদেশ-ভারত

সীমান্ত হত্যা শূন্যে নামাতে সম্মত বাংলাদেশ-ভারত

অভিন্ন নদীর পানি বণ্টনের সমস্যা সমাধান এবং সীমান্ত হত্যাকে শূন্যের কোঠায় নিয়ে আসতে বাংলাদেশ ও ভারত মঙ্গলবার সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ-ভারত ষষ্ঠ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন তিনি।

১২:৩৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

কভিড সংকট মোকাবিলায় প্রয়োজন সমন্বিত রোডম্যাপঃ প্রধানমন্ত্রী

কভিড সংকট মোকাবিলায় প্রয়োজন সমন্বিত রোডম্যাপঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ‘সুসমন্বিত রোডম্যাপ’ প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে জাতিসংঘকে কভিড-১৯ সংকট মোকাবিলায় ‘অনুঘটকের ভূমিকা’ পালনের আহ্বান জানিয়েছেন। তিনি এ লক্ষ্যে ছয় দফা প্রস্তাব পেশ করেন।

১২:৩৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

প্রকল্পের নথি বাংলায় তৈরি করতে হবে
প্রধানমন্ত্রীর নির্দেশ-

প্রকল্পের নথি বাংলায় তৈরি করতে হবে

সাধারণ মানুষের সহজে বোঝার স্বার্থে প্রকল্পের নথি বাংলায় তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় বাংলায় সব তথ্য নেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এ তথ্য জানান।

১২:৩৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

সারাদেশে ৫৭ হাজার শিক্ষক নিয়োগের উদ্যোগ

সারাদেশে ৫৭ হাজার শিক্ষক নিয়োগের উদ্যোগ

বিভিন্ন বিষয়ের উপর সারাদেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৭ হাজার ৩৬০ সহকারী শিক্ষকের শূন্য পদে তালিকা চূড়ান্ত করা হলেও আদালতের আদেশের কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত রয়েছে। তবে এ বিষয়ে চলতি সপ্তাহে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় শিক্ষক নিয়োগের নির্দেশনা চেয়ে আপিল করা হবে বলে জানা গেছে।

১২:৩২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

২ কনটেইনার পেঁয়াজ খালাস
চট্টগ্রাম বন্দর।

২ কনটেইনার পেঁয়াজ খালাস

সংকট মোকাবেলায় ভারতের বিকল্প দেশ থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান খালাস হয়েছে চট্টগ্রাম বন্দর থেকে। সোমবার (২৮ সেপ্টেম্বর) ৫৪ মেট্রিক টন মিয়ানমারের পেঁয়াজের ছাড়পত্র ইস্যু করেছে চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র।

১২:২৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

৯ লাখ পরিবারকে ঘর দেবে সরকার
মুজিববর্ষের উপহার।

৯ লাখ পরিবারকে ঘর দেবে সরকার

সারাদেশে ৮ লাখ ৮২ হাজার ৩৩টি গৃহহীন পরিবারকে ঘর করে দেবে সরকার। এ জন্য একটি প্রকল্প চূড়ান্ত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। নিজস্ব জমি নেই এবং জমি থাকলেও ঘর নেই এমন মানুষের জন্য এটি সরকারের পক্ষ থেকে মুজিববর্ষের উপহার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সমকালকে বলেন, প্রধানমন্ত্রী চান দেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না। সবার মাথা গোঁজার ঠাঁই হবে। সে লক্ষ্যেই এই প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পটি চূড়ান্ত। এখন অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তোলা হবে।

১২:২৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

শেখ হাসিনাসহ ৬৪ বিশ্ব নেতার ‘প্রকৃতির জন্য অঙ্গীকার’ উদ্যোগ

শেখ হাসিনাসহ ৬৪ বিশ্ব নেতার ‘প্রকৃতির জন্য অঙ্গীকার’ উদ্যোগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৬৪ বিশ্ব নেতা প্রকৃতি, জলবায়ু ও মানুষকে রক্ষার অঙ্গীকার প্রকাশ করে সোমবার যৌথভাবে ‘লিডার্স প্লেজ ফর ন্যাচার : ইউনাইটেড টু রিভার্স বায়োডাইভার্সিটি লস বাই ২০৩০ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক অভিযান সূচনা করেছেন।

১২:০৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় বিদ্যুৎ খাতে বিপ্লব

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় বিদ্যুৎ খাতে বিপ্লব

১১ বছর আগে (২০০৯ সাল) বিদ্যুতের অভাবে দেশের অর্থনীতি ছিল ভঙ্গুর। শিল্প-বাণিজ্য ছিল স্থবির। জনজীবনে লোডশেডিং ছিল অসহনীয়। বর্তমান সরকার দেশে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি সক্ষমতা অর্জনে দূরদর্শী, সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নের ফলে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। দেশের প্রতিটি ঘরে ২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ১১ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই ঘোষণা অনেকটা স্বপ্ন মনে হলেও নির্ধারিত সময়ের এক বছর আগেই কাঙ্ক্ষিত লক্ষ্যের দোরগোড়ায় পৌঁছে গেছে সরকারের বিদ্যুৎ বিভাগ।

১২:০৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

শেখ হাসিনাকে মমতা ব্যানার্জির শুভেচ্ছা

শেখ হাসিনাকে মমতা ব্যানার্জির শুভেচ্ছা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল টুইট করে শুভেচ্ছাবার্তা জানানোর পাশাপাশি ভারত-বাংলাদেশ বন্ধন জোরদার করার ওপরেও জোর দেন মমতা।

১২:০১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

ভাসানচর যেন আধুনিক শহর, মিলবে জীবিকার সুবিধাও

ভাসানচর যেন আধুনিক শহর, মিলবে জীবিকার সুবিধাও

নোয়াখালীর দ্বীপজেলা হাতিয়ার মেঘনার মোহনায় জেগে ওঠা ভাসানচর সেজেছে নবরূপে। বহু বছর ধরে নোনাজলের আবরণে ঢাকা পড়ে থাকা পরিত্যক্ত চরে এখন সারি সারি সুদৃশ্য ঘর। পলিমাটিতে উর্বর হয়ে ওঠা এই চরে এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে স্থানান্তর করতে চায় বাংলাদেশ সরকার। সে লক্ষ্যে আবাসন, সাইক্লোন শেল্টার, বেড়িবাঁধ, অভ্যন্তরীণ সড়ক, পানি সরবরাহ, স্কুল, খেলার মাঠ, পুকুর, মসজিদ, গার্ডেন, সোলার সিস্টেম, বনায়নসহ বিভিন্ন উন্নয়ন কাজের মাধ্যমে দ্বীপটিকে আকর্ষণীয় করে তোলা হয়েছে। উত্তাল সমুদ্রপথে চলাচলের সময় দূর থেকে মাথা উঁচু করা চারতলা ভবনগুলো চোখে পড়ছে। এ যেন ছোটখাটো এক আধুনিক ‘শহর’।

১১:২৮ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

মুক্তিযোদ্ধাদের সম্মানী বাড়ানোর সুপারিশ

মুক্তিযোদ্ধাদের সম্মানী বাড়ানোর সুপারিশ

মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী বাড়ানোর সুপারিশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এই সুপারিশ করা হয়।
বৈঠক শেষে সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বীর মুক্তিযোদ্ধাদের প্রাপ্ত সম্মানী অপ্রতুল বলে মনে করে সংসদীয় কমিটি। মুক্তিযোদ্ধারা যেন আরেকটু সচ্ছলভাবে জীবন যাপন করতে পারেন সে লক্ষ্যে মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী আট হাজার টাকা বাড়িয়ে মোট বিশ হাজার টাকা করার সুপারিশ করা হয়।

০৬:৩০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

করোনা মোকাবেলায় জেসিন্ডাকেও ছাড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনা মোকাবেলায় জেসিন্ডাকেও ছাড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কোভিড-১৯ বা করোনাভাইরাস মোকাবেলায় জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ডোরোটেয়া মার্কেল এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা কেট লরেল আরর্ডার্ন যথেষ্ট মুনশিয়ানার পরিচয় দিয়েছেন। এ দুই নারী নেতার গৃহীত পদক্ষেপ বিশ্বজুড়ে সমাদৃত হয়। মহামারী করোনা জার্মানি, নিউজিল্যান্ডসহ বিশ্বজুড়েই আঘাত হানে। ছোট-বড়, উন্নত-অনুন্নত সব দেশই কম-বেশি বিপর্যস্ত হয় এর ছোবলে। এ মহামারীর ঢেউ এসে আঘাত হানে বাংলাদেশেও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় বাংলাদেশ বেশ ভালোভাবেই করোনাকে সামাল দিতে পারলেও নারী নেতৃত্বের দৃষ্টিকোণ থেকে আন্তর্জাতিক পরিমণ্ডলে মার্কেল ও জেসিন্ডাকে যেভাবে তুলে ধরা হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অক্লান্ত পরিশ্রম সেভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে হতোদ্যম হননি। করোনা মোকাবেলায় তিনি নিরবচ্ছিন্নভাবে কাজ করে চলেছেন। আশা করা যায়, তার নিরলস পরিশ্রম ও অদম্য মনোবলের কারণে বিশ্বের অনেক উন্নত দেশের আগেই করোনা বাংলাদেশ থেকে বিদায় নেবে।

০৬:১৬ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

বিজয় দিবসের আগেই রাজাকারের আংশিক তালিকা প্রকাশ হবে

বিজয় দিবসের আগেই রাজাকারের আংশিক তালিকা প্রকাশ হবে

মহান বিজয় দিবসের আগেই রাজাকারের তালিকা প্রকাশ পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে সেটি খণ্ডিত অংশ হবে। পর্যায়ক্রমে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। সংসদীয় কমিটির বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাহাজান খান। 

০৬:০৯ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

ফুলেল শুভেচ্ছা মোদির, চীনের অভিনন্দন বার্তা

ফুলেল শুভেচ্ছা মোদির, চীনের অভিনন্দন বার্তা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ভারত ও চীনের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে। এর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিঠি ও ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানান। অন্যদিকে চীনের পক্ষ থেকে ক্ষমতাসীন চায়না কমিউনিস্ট পার্টি আনুষ্ঠানিক বার্তা পাঠিয়ে অভিনন্দন জানিয়েছে প্রধানমন্ত্রীকে।

০৬:০৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

নাইক্ষ্যংছড়ি উপবন পর্যটন শৈল্পিক ছোঁয়ায় বদলে যাচ্ছে

নাইক্ষ্যংছড়ি উপবন পর্যটন শৈল্পিক ছোঁয়ায় বদলে যাচ্ছে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সদরে পাহাড়ের চূড়ায় ছোট ছোট বেশ কয়েকটি ঘর। সড়ক থেকে লেকে যাওয়ার সময় হাতের বাম দিকে তাকালে নজরে আসবে বিশাল জলপ্রপাত। নজরে পড়বে স্থানীয় বাসিন্দাদের ঘরবাড়ি। যেটি উপবন পর্যটন লেক হিসেবে নামকরণ করা হয়েছে।

১১:৩৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী মাহবুবে আলমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৭ সেপ্টেম্বর) পৃথক শোক বার্তায় তারা সমবেদনা জানান।

১১:৩৩ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

পাহাড়ে নতুন সম্ভাবনা
পর্যটন দিবস।

পাহাড়ে নতুন সম্ভাবনা

চট্টগ্রাম অঞ্চলের পর্যটনশিল্পের দ্রুত সমৃদ্ধি ও বিকাশ ঘটছে বেসরকারিভাবেই। সরকারি পর্যায়ে তেমন কোনো উদ্যোগ না থাকলেও পর্যটনকে এগিয়ে নিতে পাহাড় এবং সমতলের নতুন নতুন পর্যটন স্পটে বৈচিত্র্যময় ও দৃষ্টিনন্দন রিসোর্ট ও কটেজ তৈরি হচ্ছে ব্যক্তি উদ্যোগে। পাহাড়ে দেশি-বিদেশি পর্যটকদের জন্য প্রথমবারের মতো তৈরি হচ্ছে পাঁচতারকা হোটেল। নীলগিরিতে পর্যটকদের আসা-যাওয়ার সুবিধার্থে বান্দরবানে বিশেষ বাস সার্ভিস চালু হয়েছে। রাঙামাটিতে সেনাবাহিনী ও পুলিশের হাত ধরে খুলছে পর্যটনের দুয়ার। সরকারি সংস্থা পর্যটন করপোরেশন পাহাড়ে একাধিক প্রকল্প নিলেও তার অগ্রগতি চলছে কচ্ছপগতিতে।

১১:৩০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

ডোপ টেস্টে পজিটিভ হলেই চাকরিচ্যুত

ডোপ টেস্টে পজিটিভ হলেই চাকরিচ্যুত

মাদকের বিরুদ্ধে এতকাল অভিযান চালিয়ে এসেছে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী। এবার সেই পুলিশের বিরুদ্ধেই মাদকবিরোধী শুদ্ধি অভিযান শুরু হয়েছে, যা নজিরবিহীন হলেও প্রশংসা করেছেন বিশ্নেষকরা।

১১:২৭ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে সরকার

করোনা ও বন্যার অজুহাতে অতিমুনাফা লোভী মিল মালিক ও ব্যবসায়ীরা চালের মূল্য বাড়িয়ে বাজার অস্থিতিশীল করার যে প্রক্রিয়া শুরু করেছে তা ঠেকাতে সক্রিয় সরকার। এরই মধ্যে কয়েক ধাপে ধানের দাম কেজিপ্রতি ৩ থেকে ৫ টাকা বাড়িয়ে সংকট সৃষ্টি করার পাঁয়তারা শুরু করেছে একটি গোষ্ঠী। অপকর্মকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের একাধিক সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে। কৃত্রিম সংকট তৈরি করে চালের বাজার অস্থিতিশীল করার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণিত হলে 'কঠোর অবস্থান' নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের।

১১:১৬ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

সরকারের অবিশ্বাস্য কর্মযজ্ঞ

সরকারের অবিশ্বাস্য কর্মযজ্ঞ

এক সময় পদ্মা নদী ছিল মাদারীপুরের শিবচর, জাজিরা এলাকার মানুষের চিরাচরিত দুঃখের কারণ। বর্ষা এলেই ডুবে যেতো রাস্তাঘাট। কখনও নৌকা, কখনও ভাঙাচোরা রাস্তা দিয়ে পায়ে হেঁটে চলতে হতো। দুর্গম যোগাযোগ ব্যবস্থার কারণে ব্যবসা-বাণিজ্য বলে তেমন কিছুই ছিল না। জীবিকার তাগিদে মানুষ পদ্মা পাড়ি দিয়ে চলে আসতো ঢাকায়। সময়ের আবর্তনে সেই পদ্মায় বদলে গেছে মানুষের জীবন। পদ্মা সেতু, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এবং ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের কারণে অবিশ্বাস্য দৃশ্যমান উন্নয়ন হয়েছে পদ্মার এপাড়-ওপাড়। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের কারণে ঢাকা থেকে মাওয়ার দূরত্ব যেমন কমে গেছে, একইভাবে জাজিরা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের বিশাল কর্মযজ্ঞে যোগাযোগ ব্যবস্থা এখন উন্নত বিশ্বের মতোই সহজ ও আরামদায়ক।

১১:১২ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

বঙ্গবন্ধুর ভাষণের প্রশংসায় কূটনীতিক ও এনজিও সংস্থার প্রতিনিধিরা

বঙ্গবন্ধুর ভাষণের প্রশংসায় কূটনীতিক ও এনজিও সংস্থার প্রতিনিধিরা

জাতিসংঘে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের উচ্ছ্বসিত প্রশংসা করলেন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি ও কূটনীতিকরা।

শুক্রবার লন্ডনে এক উচ্চপর্যায়ের আলোচনা সভায় তারা এই প্রশংসা করেন। বাংলাদেশ হাই কমিশন ও International Maritime Organistion (IMO)-এর যৌথ উদ্যোগে এই আলোচনা সভা হয়। ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন।

১১:০৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

শেখ হাসিনার প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত ঘটনাবহুল: পলক

শেখ হাসিনার প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত ঘটনাবহুল: পলক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন যেমন ঘটনাবহুল ছিল ঠিক একইভাবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের প্রতিটি দিন, প্রতিটি মুহূর্তই ঘটনাবহুল বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রতিটা মুহূর্তই ইতিহাসের অংশ।

০১:০২ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

ঘুরে দাঁড়াবে দেশের পর্যটন খাত
পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস-

ঘুরে দাঁড়াবে দেশের পর্যটন খাত

করোনার বিরূপ প্রতিক্রিয়ায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের পর্যটন খাতও অস্তিত্বের সংকটে পড়েছে। তবে আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করেছে সবকিছু। নতুন স্বাভাবিকতায় তাই ঘুরে দাঁড়ানোয় চেষ্টায় রয়েছে দেশের পর্যটন খাত সংশ্নিষ্টরা। আবার খুলছে হোটেল, মোটেলসহ পর্যটন স্পট। দর্শনার্থীও দিন দিন বাড়ছে। সংশ্নিষ্টদের আশা, নতুন কোনো সংকট তৈরি না হলে তারা করোনার ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন। পর্যটন খাতকে বাঁচাতে সরকারের পক্ষ থেকেও নেওয়া হয়েছে নানা উদ্যোগ। তবে ব্যবসায়ীদের অনেক অভিযোগ, সরকার যে প্রণোদনা ঘোষণা করেছে, তা পর্যটন খাতের ব্যবসায়ীদের কাজে আসছে না। কারণ ব্যাংকগুলো গভীর অনিশ্চয়তায় থাকা পর্যটন খাতের ব্যবসায়ীদের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ দিতে আগ্রহী হচ্ছে না।

১২:৫৫ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২০ রোববার

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা