বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৫ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
চালু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স

চালু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স

চালু হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স। আগামী ১ অক্টোবর থেকে নিয়মিতভাবে আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

০৯:১৬ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২০ সোমবার

চার ধাপে চালু হচ্ছে পবিত্র ওমরাহ

চার ধাপে চালু হচ্ছে পবিত্র ওমরাহ

অবশেষে চালু হচ্ছে পবিত্র ওমরাহ। করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ আছে এ আনুষ্ঠানিক ইবাদত। মঙ্গলবার সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চারটি ধাপে পবিত্র ওমরা পালনের জন্য মসজিদুল হারাম এবং রাসুল (সা.) এর রওজা মোবারক জিয়ারতের জন্য মাসজিদে নববী খুলে দেওয়া হবে।

১১:৪৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২০ বুধবার

সারা বছর চালু থাকবে হজের প্রাক-নিবন্ধন

সারা বছর চালু থাকবে হজের প্রাক-নিবন্ধন

চলতি বছরে হজে নিবন্ধন করে অংশ নিতে না পারলেও আগামী বছরের জন্য প্রাক-নিবন্ধন সারা বছর চালু থাকবে বলে জানিয়েছে সরকার।

১২:৫৪ এএম, ১০ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার

পবিত্র আশুরা ৩০ আগস্ট

পবিত্র আশুরা ৩০ আগস্ট

বাংলাদেশের আকাশে পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৩০ আগস্ট (রোববার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। বৃহস্পতিবার (২০ আগস্ট) রাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ্য জানিয়েছেন।

০১:৫৪ এএম, ২২ আগস্ট ২০২০ শনিবার

যাত্রা শুরু করলো এমআরসি

যাত্রা শুরু করলো এমআরসি

ইসলাম ধর্মের বিষয়ে উন্নতর গবেষণা এবং ইসলাম শিক্ষার বিস্তার ও মানব সেবার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে মুসলিম রিসার্চ সেন্টার (এমআরসি)।  বিভিন্ন ধরনের আয়োজন ছাড়াও আন্তর্জাতিক মানের ওয়েবসাইট www.muslimresearchcentre.com ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে মানুষকে ইসলামের প্রয়োজনীয় তথ্যগুলো সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।

০২:৩১ এএম, ১৯ আগস্ট ২০২০ বুধবার

সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: সেতুমন্ত্রী

সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: সেতুমন্ত্রী

বাংলাদেশ সমকালীন বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (১১ আগস্ট) ঢাকেশ্বরী মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে নিজ বাসা থেকে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

০১:২২ এএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

‘মুসলিমদের আত্মত্যাগের সাক্ষী’ প্যারিস গ্র্যান্ড মসজিদ

‘মুসলিমদের আত্মত্যাগের সাক্ষী’ প্যারিস গ্র্যান্ড মসজিদ

ফ্রান্স বিশ্বের অন্যতম পরাশক্তি ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। পাঁচ লাখ ৪৭ হাজার বর্গকিলোমিটারের এই দেশের অবস্থান পশ্চিম ইউরোপে। ২০০৪ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যা ছয় কোটি চার লাখ ২৪ হাজার। দেশটিতে রোমান ক্যাথলিক খ্রিস্টান ধর্মের লোক বেশি। সেই দেশে প্রায় ৬০ লাখ মুসলমান বসবাস করে, যা মোট জনসংখ্যার ১০ ভাগ। প্রটেস্ট্যান্ট খ্রিস্টান ও ইহুদিদের সংখ্যা মুসলমানদের চেয়ে অনেক কম।

০১:৪৩ এএম, ১২ আগস্ট ২০২০ বুধবার

বেশি কথায় বেশি বিপদ

বেশি কথায় বেশি বিপদ

ইসলামে মত প্রকাশের স্বাধীনতা স্বীকৃত, কিন্তু অপ্রয়োজনীয় কথা, অনর্থক বাক্যব্যয় নিষিদ্ধ। মানুষের মনের ভাব প্রকাশের শুদ্ধতম ও অর্থপূর্ণ উচ্চারিত ধ্বনিসমষ্টিই ভাষা। মুখের উচ্চারণের সঙ্গে মনের সংশ্লেষ না ঘটলে তা হয় অনর্থক। মহান আল্লাহ বলেন, ‘যখন তোমরা তা মুখে মুখে ছড়িয়ে দিচ্ছিলে এবং এমন বিষয় তোমরা  উচ্চারণ করছিলে মুখে, যে সম্পর্কে তোমাদের বিন্দুমাত্র জ্ঞান ছিল না। তোমরা বিষয়টিকে একটি সাধারণ কথা মনে করেছিলে।

০২:১৬ এএম, ৯ আগস্ট ২০২০ রোববার

নতুন কাপড় পরিধানের দোয়া

নতুন কাপড় পরিধানের দোয়া

আল্লাহ তাআলা বান্দার প্রতিটি কাজে কল্যাণ নিহিত রেখেছেন। যাতে বান্দাকে পরকালে নাজাত দান করতে পারেন। তাইতো কোরআন ও হাদিসে বান্দার প্রায় প্রতিটি কর্মের জন্য রয়েছে নির্ধারিত দোয়া ও ইবাদত। তেমনি নতুন কাপড় পরিধানেও রয়েছে দোয়া।

০১:৪৬ এএম, ৪ আগস্ট ২০২০ মঙ্গলবার

এবার হজের খুতবা বাংলায়ও প্রচারিত হবে

এবার হজের খুতবা বাংলায়ও প্রচারিত হবে

পবিত্র হজের খুতবা কয়েকটি ভাষায় অনুবাদ করে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। গত বছর পাঁচটি ভাষায় অনুবাদ করা হয়েছিল হজের খুতবা। তবে এবার হজের আরবি খুতবা বাংলাসহ আরও ১০টি ভাষায় অনুবাদ করে পাঁচটি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

০১:১৫ এএম, ৩০ জুলাই ২০২০ বৃহস্পতিবার

বৃষ্টি শেষে যে দোয়া পড়তে হয়

বৃষ্টি শেষে যে দোয়া পড়তে হয়

বৃষ্টি শেষে যে দোয়া পড়তে হয়

উচ্চারণ: ‘মুতিরনা বিফাদলিল্লাহি ওয়া রহমাতিহ। ’

অর্থ: ‘আল্লাহর অনুগ্রহ ও রহমতে আমাদের ওপর বৃষ্টি বর্ষিত হয়েছে। ’

১২:৪৪ এএম, ২৩ জুলাই ২০২০ বৃহস্পতিবার

দেরি করে ঘুমাতে নিষেধ করেছেন মহানবী (সা.)

দেরি করে ঘুমাতে নিষেধ করেছেন মহানবী (সা.)

রাতে জলদি ঘুমাতে যাওয়া আর সকালে জলদি ঘুম থেকে উঠা সুস্বাস্থ্য, সম্পদ আর জ্ঞানের পূর্বশর্ত। বিষয়টি রাসুল (সা.)-এর হাদিসের সঙ্গেও মিলে যায়। আমাদের প্রিয় নবী (সা.) রাতে দেরি করে ঘুমানো অপছন্দ করতেন। সাহাবায়ে কিরামকে তাগিদ দিতেন এশার পরপরই ঘুমিয়ে যাওয়ার। রাসুলুল্লাহ (সা.) এশার নামাজ এক-তৃতীয়াংশ রাত পরিমাণ দেরি করে পড়া পছন্দ করতেন, আর এশার আগে ঘুমানো এবং এশার পর না ঘুমিয়ে গল্পগুজব করা অপছন্দ করতেন। (সহিহ বুখারি, হাদিস : ৫৯৯)

০৩:০৯ এএম, ২০ জুলাই ২০২০ সোমবার

কাজা নামাজ যেভাবে আদায় করতে হয়

কাজা নামাজ যেভাবে আদায় করতে হয়

ভুলবশত, অপারগ হয়ে কিংবা অতি বিশেষ কারণে কোনো ওয়াক্তের নামাজ আদায় করতে না পারলে পরবর্তী সময়ে এই নামাজ আদায় করে দিতে হয়। আর এই নামাজ আদায়কে কাজা নামাজ বলা হয়। ফরজ কিংবা ওয়াজিব নামাজ ছুটে গেলে, সে নামাজের কাজা আদায় করা আবশ্যক। সুন্নত কিংবা নফল নামাজ আদায় করা না গেলে, সেটার কাজা আদায় করতে হয় না।

০৩:১৮ পিএম, ১৮ জুলাই ২০২০ শনিবার

পোশাক পরিধানে ইসলামের ৮ নির্দেশনা

পোশাক পরিধানে ইসলামের ৮ নির্দেশনা

পোশাক-পরিচ্ছদ মানুষের মৌলিক চাহিদার অন্যতম অনুষঙ্গ। দেহ সজ্জিত করা এবং সতর (শরীর) আবৃত করার প্রয়োজনীয় মাধ্যম। তা ছাড়া এটি ব্যক্তিত্ব প্রকাশেরও অনন্য উপকরণ। কোরআন মাজিদের এক আয়াতে আল্লাহ তাআলা পোশাকের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘হে মানবজাতি! আমি তোমাদের জন্য পোশাকের ব্যবস্থা করেছি, তোমাদের দেহের যে অংশ প্রকাশ করা দোষণীয় তা ঢাকার জন্য এবং তা সৌন্দর্যেরও উপকরণ। বস্তুত তাকওয়ার যে পোশাক সেটাই সর্বোত্তম। এসব আল্লাহর নির্দেশনাবলির অন্যতম, যাতে মানুষ উপদেশ গ্রহণ করে। (সুরা: আরাফ, আয়াত: ২৬)​​​​​​​

০১:৫৯ পিএম, ১৫ জুলাই ২০২০ বুধবার

ঈদুল আজহার জামাত হবে মসজিদে

ঈদুল আজহার জামাত হবে মসজিদে

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ঈদুল আজহার নামাজের জামাতও মসজিদে আদায় করার সিদ্ধান্ত দিয়েছে সরকার। ঈদুল আজহা উদযাপন উপলক্ষে রোববার (১২ জুলাই) সচিবালয়ে অনলাইনে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন।

১২:২৪ এএম, ১৩ জুলাই ২০২০ সোমবার

মহানবী (সা.)-এর জনসেবামূলক কার্যক্রম

মহানবী (সা.)-এর জনসেবামূলক কার্যক্রম

মানবতার মুক্তির দূত মুহাম্মদ (সা.) ছিলেন গণমানুষের মহান সেবক। মানুষের কল্যাণে তিনি ছিলেন সদা নিবেদিতপ্রাণ। নবুয়তপ্রাপ্তির আগে থেকেই তিনি জনকল্যাণমূলক কাজের সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত ছিলেন। আমৃত্যু তিনি মানুষের সেবায় কাজ করেছেন। মানুষের সুখে-দুঃখে তাদের পাশে দাঁড়িয়েছেন। গ্রহণ করেছেন প্রয়োজনীয় পদক্ষেপ। সাহাবাদের উদ্বুদ্ধ করেছেন মানবসেবায় ব্রতী হতে। ধর্ম-বর্ণের বৃত্তের বাইরে গিয়ে নানা জনহিতকর কাজ করার মহান শিক্ষা তিনি প্রচার করেছেন।

০২:৩৭ এএম, ১১ জুলাই ২০২০ শনিবার

অনিচ্ছায় সুদের টাকা পেলে করণীয়

অনিচ্ছায় সুদের টাকা পেলে করণীয়

শেষ হলো জুন মাস। অনেকের ব্যাংক অ্যাকাউন্টেই পৌঁছে যাচ্ছে বাৎসরিক সুদ/মুনাফা। যারা সুদের ভয়াবহতা সম্পর্কে জানে, তারা যথাসম্ভব সুদি কার্যক্রম থেকে দূরে থাকার চেষ্টা করে। কারণ পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা আল্লাহকে ভয় করো এবং সুদের যা বকেয়া আছে তা ছেড়ে দাও—যদি তোমরা মুমিন হও। অতঃপর যদি তোমরা না করো, তাহলে আল্লাহ ও তাঁর রাসুলের পক্ষ থেকে যুদ্ধের ঘোষণা নাও।’ (সুরা: বাকারা, আয়াত ২৭৮-২৭৯)​​​​​​​

০৪:৫৭ এএম, ১০ জুলাই ২০২০ শুক্রবার

জীবনের সবক্ষেত্রে ইসলাম প্রযোজ্য

জীবনের সবক্ষেত্রে ইসলাম প্রযোজ্য

‘আধুনিক মনস্ক’ কিছু ভাইয়ের মুখে এ প্রশ্নটি প্রায়ই শোনা যায় যে ‘সব জায়গায় ইসলাম টেনে আনেন কেন ?’

কয়েক ধরনের মানুষ এ ধরনের প্রশ্ন তোলে। এক. অমুসলিম (ইসলাম ছাড়া অন্য ধর্মে বিশ্বাসী)। দুই. নাস্তিক। তিন. বংশগতভাবে মুসলিম (ধর্ম-কর্মের ধার ধারে না)। চার. ছদ্মবেশী মুসলিম (সুবিধা বুঝে ইসলাম পালন, নয়তো গোপনে বিরোধিতা)। পাঁচ. ইসলামবিদ্বেষী।

১২:৫২ এএম, ৮ জুলাই ২০২০ বুধবার

নামাজে কাতার সোজা করতে হয় কেন

নামাজে কাতার সোজা করতে হয় কেন

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। এ নামাজ পড়তে হয় যৌথভাবে—জামাতের সঙ্গে। জামাতবদ্ধভাবে এবং কাতার সোজা করে নামাজ পড়ার নির্দেশ দেওয়ার কারণ হলো, যাতে মুসলিম সম্প্রদায়ের মাঝে একতা তৈরি হয়।

১২:১৯ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

মুসলমান হতে হলে ৬ বিষয়ে বিশ্বাস থাকতে হবে

মুসলমান হতে হলে ৬ বিষয়ে বিশ্বাস থাকতে হবে

মুসলমান হতে হলে ছয় বিষয়ে বিশ্বাস স্থাপন করতে হয়। এগুলো ঈমানের স্তম্ভ।

০১:১৩ এএম, ৪ জুলাই ২০২০ শনিবার

মানুষের মৃত্যুচিন্তা বদলে দিয়েছে ইসলাম

মানুষের মৃত্যুচিন্তা বদলে দিয়েছে ইসলাম

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলতেন, ‘যখন সন্ধ্যায় উপনীত হবে তখন সকালের জন্য অপেক্ষা  কোরো না, আর যখন তোমার সকাল হয় তখন সন্ধ্যার জন্য অপেক্ষা কোরো না। অসুস্থ হওয়ার আগে তোমার সুস্থতাকে কাজে লাগাও আর তোমার মৃত্যুর জন্য জীবিতাবস্থায় পাথেয় জোগাড় করে নাও।’ (সহিহ বুখারি, হাদিস: ৬৪১৬)

১২:৩৮ এএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

ফজরের নামাজ পড়লে ১০ পুরস্কার

ফজরের নামাজ পড়লে ১০ পুরস্কার

নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের নামাজ অধিক গুরুত্বপূর্ণ। নিম্নে ফজরের নামাজ পড়ার ১০ উপকার বর্ণনা করা হলো—

১২:০৭ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

দুর্যোগে-দুর্দিনে আল্লাহকে মনে পড়ে

দুর্যোগে-দুর্দিনে আল্লাহকে মনে পড়ে

সৃষ্টিকর্তায় বিশ্বাস মানুষের সহজাত প্রবৃত্তি। আত্মার জগতে মানুষ আল্লাহর ইবাদতের অঙ্গীকার করে দুনিয়ায় এসেছে। পরে দুনিয়ার চাকচিক্য, আসবাব-উপকরণ দেখে মানুষ সেই আনুগত্যের কথা ভুলে যায়। কিন্তু জীবন চলার বাঁকে বাঁকে মানুষ নিজ স্রষ্টাকে স্মরণ করার, অনুভব করার সুযোগ পায়। তখন মুসলিম-অমুসলিম, আস্তিক-নাস্তিক সবাই আল্লাহকে স্মরণ করে। বিপদমুক্তির জন্য কায়মনোবাক্যে আল্লাহকে ডাকতে থাকে।

০২:২৭ এএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

মহানবী (সাঃ)-এর মেহমানদারি যেমন ছিল

মহানবী (সাঃ)-এর মেহমানদারি যেমন ছিল

অতিথিপরায়ণতার আদর্শ ছিলেন প্রিয় নবী মুহাম্মদ (সা.)। অতিথিদের সামনে তিনি ছিলেন সদা হাস্যোজ্জ্বল। যেকোনো মেহমানকেই জানাতেন তিনি সাদর আমন্ত্রণ ও উষ্ণ অভ্যর্থনা। ধর্ম-বর্ণ ও শত্রু-মিত্রের ফারাক তিনি করতেন না। অতিথিদের কাছ থেকে কোনো অসৌজন্যতা প্রকাশ পেলেও ধৈর্য ধরতেন। আদর-আপ্যায়নের যেন কোনো ত্রুটি না হয় সেদিকে খেয়াল রাখতেন। বিদায়বেলায় মেহমানের হাতে তুলে দিতেন উপহার-উপঢৌকন। তার আন্তরিক আতিথেয়তায় অতিথিরা মুগ্ধ-বিস্মিত হতো। সেই মুগ্ধতা অনেক মেহমানকে ইসলাম গ্রহণে বাধ্য করেছে।

০২:১৯ এএম, ২৮ জুন ২০২০ রোববার

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা