রোববার   ০৫ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার
মুসলমান হতে হলে ৬ বিষয়ে বিশ্বাস থাকতে হবে

মুসলমান হতে হলে ৬ বিষয়ে বিশ্বাস থাকতে হবে

মুসলমান হতে হলে ছয় বিষয়ে বিশ্বাস স্থাপন করতে হয়। এগুলো ঈমানের স্তম্ভ।

০১:১৩ এএম, ৪ জুলাই ২০২০ শনিবার

মানুষের মৃত্যুচিন্তা বদলে দিয়েছে ইসলাম

মানুষের মৃত্যুচিন্তা বদলে দিয়েছে ইসলাম

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলতেন, ‘যখন সন্ধ্যায় উপনীত হবে তখন সকালের জন্য অপেক্ষা  কোরো না, আর যখন তোমার সকাল হয় তখন সন্ধ্যার জন্য অপেক্ষা কোরো না। অসুস্থ হওয়ার আগে তোমার সুস্থতাকে কাজে লাগাও আর তোমার মৃত্যুর জন্য জীবিতাবস্থায় পাথেয় জোগাড় করে নাও।’ (সহিহ বুখারি, হাদিস: ৬৪১৬)

১২:৩৮ এএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

ফজরের নামাজ পড়লে ১০ পুরস্কার

ফজরের নামাজ পড়লে ১০ পুরস্কার

নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের নামাজ অধিক গুরুত্বপূর্ণ। নিম্নে ফজরের নামাজ পড়ার ১০ উপকার বর্ণনা করা হলো—

১২:০৭ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

দুর্যোগে-দুর্দিনে আল্লাহকে মনে পড়ে

দুর্যোগে-দুর্দিনে আল্লাহকে মনে পড়ে

সৃষ্টিকর্তায় বিশ্বাস মানুষের সহজাত প্রবৃত্তি। আত্মার জগতে মানুষ আল্লাহর ইবাদতের অঙ্গীকার করে দুনিয়ায় এসেছে। পরে দুনিয়ার চাকচিক্য, আসবাব-উপকরণ দেখে মানুষ সেই আনুগত্যের কথা ভুলে যায়। কিন্তু জীবন চলার বাঁকে বাঁকে মানুষ নিজ স্রষ্টাকে স্মরণ করার, অনুভব করার সুযোগ পায়। তখন মুসলিম-অমুসলিম, আস্তিক-নাস্তিক সবাই আল্লাহকে স্মরণ করে। বিপদমুক্তির জন্য কায়মনোবাক্যে আল্লাহকে ডাকতে থাকে।

০২:২৭ এএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

মহানবী (সাঃ)-এর মেহমানদারি যেমন ছিল

মহানবী (সাঃ)-এর মেহমানদারি যেমন ছিল

অতিথিপরায়ণতার আদর্শ ছিলেন প্রিয় নবী মুহাম্মদ (সা.)। অতিথিদের সামনে তিনি ছিলেন সদা হাস্যোজ্জ্বল। যেকোনো মেহমানকেই জানাতেন তিনি সাদর আমন্ত্রণ ও উষ্ণ অভ্যর্থনা। ধর্ম-বর্ণ ও শত্রু-মিত্রের ফারাক তিনি করতেন না। অতিথিদের কাছ থেকে কোনো অসৌজন্যতা প্রকাশ পেলেও ধৈর্য ধরতেন। আদর-আপ্যায়নের যেন কোনো ত্রুটি না হয় সেদিকে খেয়াল রাখতেন। বিদায়বেলায় মেহমানের হাতে তুলে দিতেন উপহার-উপঢৌকন। তার আন্তরিক আতিথেয়তায় অতিথিরা মুগ্ধ-বিস্মিত হতো। সেই মুগ্ধতা অনেক মেহমানকে ইসলাম গ্রহণে বাধ্য করেছে।

০২:১৯ এএম, ২৮ জুন ২০২০ রোববার

ওসমানি সাম্রাজ্যের ২৩৫ বছর পুরোনো ইসহাক পাশা প্রাসাদ

ওসমানি সাম্রাজ্যের ২৩৫ বছর পুরোনো ইসহাক পাশা প্রাসাদ

প্রাচীন ইসহাক পাশা প্রাসাদ। তুরস্কের পূর্বাঞ্চলীয় আ’রি প্রদেশের দউবেয়জিত জেলায় অবস্থিত। এটি ওসমানি-টিউলিপ যুগের প্রাচীন স্থাপত্য নিদর্শন। প্রতি বছর এটি দর্শনে শত শত পর্যটক যায়।

১২:২৬ পিএম, ২৪ জুন ২০২০ বুধবার

অন্যায়ভাবে পশু-পাখি হত্যা করা যাবে না

অন্যায়ভাবে পশু-পাখি হত্যা করা যাবে না

মহান স্রষ্টা আল্লাহ তাআলা মানুষ সৃষ্টির পাশাপাশি মানবজাতির প্রয়োজন পূরণের যাবতীয় ব্যবস্থা রেখেছেন। এবং তাদের কল্যাণে অসংখ্য জীবজন্তু সৃষ্টি করেছেন। মানুষের ন্যায় তাদেরও রয়েছে এ ভূপৃষ্ঠে সরব বসবাস। তারাও আল্লাহ তাআলার সুবিশাল সৃষ্ট পরিবারের সদস্য। এক আয়াতে আল্লাহ তাআলা প্রাণী সম্পর্কে বলেন, ‘ভূপৃষ্ঠে বিচরণশীল প্রত্যেকটি জীব এবং (বায়ুমণ্ডলে) নিজ ডানার সাহায্যে উড়ন্ত প্রত্যেকটি পাখি তোমাদের মতোই একেকটি জাতি।’ (সুরা : আনআম, আয়াত : ৩৮)।

০২:১৪ এএম, ২২ জুন ২০২০ সোমবার

রেড জোনে ধর্ম মন্ত্রণালয়ের নতুন ৬ নির্দেশনা

রেড জোনে ধর্ম মন্ত্রণালয়ের নতুন ৬ নির্দেশনা

মহামারি করোনাভাইরাসে আক্রান্তের হার বিবেচনা করে সরকার সারা দেশকে এলাকাভিত্তিক জোন হিসেবে ভাগ করেছে। বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে জনসাধারণের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ অন্য উপসনালয়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ইবাদত বা উপাসনার বিষয়ে নতুন করে ৬ দফা নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ ক্ষেত্রে কিছু ব্যক্তি ছাড়া সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ ঘরে ইবাদত বা উপাসনার পরামর্শ দেওয়া হয়েছে। শুক্রবার (১৯ জুন) ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সকল নির্দেশনা প্রদান করা হয়।

১১:২৬ পিএম, ২০ জুন ২০২০ শনিবার

কোরআন শরিফের কপি বেশ পুরোনো হয়ে গেলে করণীয়

কোরআন শরিফের কপি বেশ পুরোনো হয়ে গেলে করণীয়

সূত্র: রদ্দুল মুহতার: ১/১৭৭; আল-বিনায়া: ১৪/৫৮০; শরহুস সিয়ারিল কাবির; লিস-সারাখসি : ৩/১৪২; ফাতাওয়া সিরাজিয়া, পৃষ্ঠা: ৭১; ফাতাওয়া তাতারখানিয়া : ১৮/৬৮; মুখতারাতুন নাওয়াজিল : ৩/৯৪।

১২:৩০ পিএম, ১৮ জুন ২০২০ বৃহস্পতিবার

করোনা রোগীর সেবা ও দাফন-কাফন আমাদের দ্বীনি দায়িত্ব

করোনা রোগীর সেবা ও দাফন-কাফন আমাদের দ্বীনি দায়িত্ব

করোনা বিক্ষুব্ধ পৃথিবীতে মানুষ যেন মানবিক দায়িত্ববোধ হারাতে বসেছে। ধর্মীয় দায়-দায়িত্বও বর্তমান প্রেক্ষাপটে অবজ্ঞা ও উপেক্ষার পর্যায়ে চলে এসেছে। করোনা একটি সংক্রামক ব্যাধি, ব্যাপক বিস্তার রোধে স্বাস্থ্য বিজ্ঞানীদের পরামর্শ ‘সামাজিক দূরত্ব বজায় রাখা’ বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝির পরিপ্রেক্ষিতে করোনা আক্রান্ত ও মৃত ব্যক্তিদের বিষয়ে ধর্মীয় দায়িত্ব চরমভাবে উপেক্ষিত হচ্ছে।

১০:৪৩ এএম, ১৭ জুন ২০২০ বুধবার

মহানবী (সা.)-এর প্রিয় ফল জলপাই

মহানবী (সা.)-এর প্রিয় ফল জলপাই

মহানবী (সা.)-এর পছন্দের ফলগুলোর একটি ছিল জয়তুন (জলপাই)। জয়তুনের তেল শরীরের জন্য বেশ উপকারী। রাসুল (সা.) নিজে ব্যবহার করতেন এবং সাহাবায়ে কেরামকেও জয়তুনের তেল ব্যবহারের তাগিদ দিতেন। হজরত ওমর ইবনে খাত্তাব (রা.) বলেন, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘তোমরা (জয়তুনের) তেল খাও এবং তা শরীরে মালিশ করো। কেননা এটি বরকত ও প্রাচুর্যময় গাছের তেল। (তিরমিজি, হাদিস : ১৮৫১)।

০১:২৫ পিএম, ১৫ জুন ২০২০ সোমবার

গুজব ছড়ানো মিথ্যার সমান গুনাহ

গুজব ছড়ানো মিথ্যার সমান গুনাহ

তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ মানুষের পারস্পরিক যোগাযোগ সহজ করেছে। এখন পৃথিবীর এক প্রান্তের মানুষ অন্য প্রান্তের চেনাজানা আপনজন বা অপরিচিত কোনো মানুষের সঙ্গে ভাবের আদান-প্রদান ও তথ্যের বিনিময় করতে পারে খুব সহজেই। প্রযুক্তির এই উন্নয়ন মানুষের জীবনকে সহজ ও সাবলীল করেছে। গোটা মানবজাতিকে গতিশীল করেছে। কিন্তু একই সঙ্গে তথ্যের অবাধ প্রবাহ মানুষকে বিভ্রান্তও করছে।

১২:১৩ পিএম, ১৪ জুন ২০২০ রোববার

দেনমোহর থেকে স্বামীকে মুক্ত করে দেওয়ার বিধান

দেনমোহর থেকে স্বামীকে মুক্ত করে দেওয়ার বিধান

প্রশ্ন: স্ত্রী চাইলে তার স্বামীকে দেনমোহর থেকে মুক্ত করে দিতে পারে? কিংবা সম্পূর্ণ মাফ করে দিতে পারে? দেনমোর থেকে স্বামীকে ক্ষমা করার ব্যাপারে ইসলামে কোনো বিধান রয়েছে? জানালে উপকৃত হবো।

উত্তর: স্ত্রী যদি স্বতঃস্ফূর্তভাবে মোহরের কিছু অংশ ছেড়ে দেয় কিংবা গ্রহণ করার পর স্বামীকে উপহার দিয়ে দেয়—তাহলে স্বামী তা সানন্দে ভোগ করতে পারবে। পূর্ণ মোহর ছেড়ে দেওয়ার বা পূর্ণ মোহর স্বামীকে উপহার দেওয়ারও অধিকার স্ত্রীর রয়েছে, তবে সাধারণ অবস্থায় পূর্ণ মোহর না দিয়ে কিছু অংশ দেওয়াই ভালো।

০৬:৫৪ পিএম, ১৩ জুন ২০২০ শনিবার

ওজনে কম দেওয়া পাপ ও আজাবের কারণ

ওজনে কম দেওয়া পাপ ও আজাবের কারণ

আল্লাহতায়ালা মানব জাতিকে সৃষ্টি করেছেন। দুনিয়াতে বসবাসের জন্য তাদেরকে নানা বিধি-নিষেধ দিয়েছেন। যারা আল্লাহতায়ালার হুকুম মেনে চলে, তাদের জন্য রয়েছে সুসংবাদ। আর যারা অবাধ্য, বিভিন্ন অপরাধে নিজেকে কলুষিত করেছে; তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। দুনিয়ায় এমন কিছু অপরাধ এমন রয়েছে- যা আল্লাহতায়ালার ক্রোধকে ত্বরান্বিত করে। এর একটি হলো- ওজনে কম দেওয়া। পরিমাপ এবং ওজনে কম দেওয়া কবিরা গোনাহ।

১০:২১ এএম, ১২ জুন ২০২০ শুক্রবার

আত্মীয়-স্বজনের ৬ অধিকার

আত্মীয়-স্বজনের ৬ অধিকার

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রিজিক (জীবিকা) প্রশস্ত হওয়ার এবং আয়ু বৃদ্ধির প্রত্যাশা করে সে যেন তার আত্মীয়তার বন্ধন অক্ষুণ্ন রাখে।’ (সহিহ বুখারি, হাদিস : ৫৯৮৬)।

০৭:৩৬ পিএম, ১১ জুন ২০২০ বৃহস্পতিবার

স্রষ্টার অপছন্দনীয় কাজ করলে তিনি অসন্তুষ্ট হন

স্রষ্টার অপছন্দনীয় কাজ করলে তিনি অসন্তুষ্ট হন

সাম্প্রতিক সময়ে পৃথিবীব্যাপী এক ভয়-আতঙ্ক বিরাজ করছে। যে পরিমাণ ভয়-আতঙ্ক মানুষের মনে বাসা বেঁধেছে তার শতভাগের এক ভাগও যদি স্রষ্টার বিরাগভাজন হওয়ার ভয়ে হত তাহলে যা ঘটছে তা কোনোভাবেই দানা বাঁধতে পারত না।

প্রশ্ন জাগতে পারে যে, স্রষ্টার বিরাগভাজন হওয়ার ভয় কাজ করলে কী হতো? আসলে স্রষ্টার অপছন্দনীয় কাজ করলেই তিনি অসন্তুষ্ট হন এবং এই অপছন্দনীয় কাজের একটা বড় বিষয় হচ্ছে অন্যায় করা, জুলুম করা। সেই জুলুম অন্যের ওপরে, সেই জুলুম নিজের ওপরে।

১০:২২ পিএম, ৬ জুন ২০২০ শনিবার

নামাজ সম্পর্কিত কিছু আয়াত ও হাদীস

নামাজ সম্পর্কিত কিছু আয়াত ও হাদীস

নামায সম্পর্কিত কিছু আয়াত ও হাদীস

১০:৩৬ পিএম, ৫ জুন ২০২০ শুক্রবার

সন্তুষ্টি লাভে তাওবার যে ধাপগুলো অতিবাহিত করা জরুরি

সন্তুষ্টি লাভে তাওবার যে ধাপগুলো অতিবাহিত করা জরুরি

অন্যায় অপরাধ করার পর তা থেকে অনুতপ্ত হয়ে ফিরে আসার নামই তাওবাহ। আল্লাহ তাআলাও বান্দার অনুতপ্ত হয়ে ফিরে আসায় খুশি হয়ে যান। যে ব্যক্তি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে না মহান আল্লাহ ওই বান্দার প্রতি রাগান্বিত হন বলে হাদিসে ঘোষণা করেছেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তবে সব মানুষের গোনাহ যেমন এক রকম হয় না তেমনি সব মানুষের তাওবাহও এক রকম হয় না।

০১:৫৭ পিএম, ৪ জুন ২০২০ বৃহস্পতিবার

জান্নাতের সহজ পথ

জান্নাতের সহজ পথ

সিরিয়া থেকে দুজন ইহুদি পন্ডিত রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে এসে উপস্থিত হলেন। তাঁরা তাঁকে দেখা মাত্রই তওরাতে বর্ণিত আখেরি নবীর গুণাবলি তাঁদের সামনে ভেসে ওঠে। জিজ্ঞাসা করলেন, আপনি কি মুহাম্মদ? নবীজি বললেন, হ্যাঁ, আমি মুহাম্মদ, আমি আহমদ।

১০:৪৫ পিএম, ১ জুন ২০২০ সোমবার

ভাষা মানুষের জন্য আল্লাহর উপহার

ভাষা মানুষের জন্য আল্লাহর উপহার

ভাষা মানুষের জন্য আল্লাহ-প্রদত্ত এক উপহার। আদিমানব হজরত আদম (আ.)-কে আল্লাহ জ্ঞান শিক্ষা দিয়েছেন। জ্ঞান শিক্ষার মাধ্যম হলো ভাষা। মানুষ যেমন আল্লাহর সৃষ্টি তেমন ভাষার স্রষ্টাও আল্লাহ। ইরশাদ হচ্ছে- ‘রহমান, তিনি কোরআন শিক্ষা দিয়েছেন, তিনিই সৃষ্টি করেছেন মানুষ, তিনিই তাকে শিক্ষা দিয়েছেন ভাব প্রকাশ করতে। সূর্য ও চন্দ্র নির্ধারিত হিসাব অনুযায়ী রয়েছে।’ সূরা আর রাহমান, আয়াত ১-৫।

১০:৪২ পিএম, ১ জুন ২০২০ সোমবার

আল্লাহকে ডাকতে হবে করোনামুক্তির জন্য

আল্লাহকে ডাকতে হবে করোনামুক্তির জন্য

১০:৩৮ পিএম, ১ জুন ২০২০ সোমবার

কোরআন শিক্ষার আসর, প্রতিদিন ৫ আয়াত

কোরআন শিক্ষার আসর, প্রতিদিন ৫ আয়াত

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বিরাট সওয়াব অর্জন করার সুযোগ রয়েছে। এবং এর সঙ্গে রয়েছে  অনেক উপকারিতাও।

০৯:৫৪ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

শাওয়ালে ৩ ইবাদতের বিশেষ সুযোগ

শাওয়ালে ৩ ইবাদতের বিশেষ সুযোগ

পবিত্র শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর পালন করার পর পরই আমাদের সামনে তিনটি ইবাদতের বিশেষ সুযোগ এসেছে। একই সঙ্গে শাওয়ালের ৬টি সিয়াম, আইয়্যামে বীদ এর সিয়াম, সোম ও বৃহস্পতিবারের সিয়াম!!!

০৯:৪৯ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

যে ছোট দোয়ার আমলে রয়েছে বড় ৫ পুরস্কার

যে ছোট দোয়ার আমলে রয়েছে বড় ৫ পুরস্কার

প্রিয় নবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর উম্মতকে এমন একটি দোয়া শিখিয়েছেন, যে এ দোয়াটি পড়লে মহান রাব্বুল আরামিন আল্লাহ তায়ালা ৫টি স্বতন্ত্র পুরস্কার দান করবেন।

০৯:৪৭ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

কক্সবাজার বার্তা
কক্সবাজার বার্তা