মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০   আষাঢ় ২২ ১৪২৭   ১৬ জ্বিলকদ ১৪৪১

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার

প্রধানমন্ত্রীর দুর্নীতিবিরোধী অবস্থান দেশ-বিদেশে প্রশংসিত: কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুর্নীতিবিরোধী অবস্থান এবং তার ব্যক্তিগত সততা দেশ-বিদেশে সমাদৃত ও প্রশংসিত। দুর্নীতিবাজ যেই হোক, শেখ হাসিনা সরকার শূন্য সহিষ্ণুতা নীতিতে অটল বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি সোমবার তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে একথা বলেন।

০২:২০ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

উপবৃত্তির ৪৩৯ কোটি টাকা পাচ্ছে শিক্ষার্থীরা

উপবৃত্তির ৪৩৮ কোটি ৯৬ লাখ টাকা পাচ্ছে প্রাথমিকের ১ কোটি ৫ লাখ ৯১ হাজারের বেশি শিক্ষার্থী। ২০১৯-২০ অর্থবছরে ৩য় কিস্তিতে তাদের এই অর্থ মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে বিতরণ করা হবে। রবিবার শিক্ষার্থীদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে টাকা পাঠানোর অনুমতি দেয়া হয়েছে।

০২:১৭ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

রোহিঙ্গাদের জন্যে চাল পাঠিয়ে পাশে থাকার আশ্বাস দিল চীন

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য চাল পাঠিয়ে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে চীন। ঢাকায় চীন দূতাবাস রবিবার এক বিজ্ঞপ্তিতে জানায়, রোহিঙ্গাদের জন্য চাল দিয়ে চীন সরকার বাংলাদেশ সরকারকে সহযোগিতা করছে।

০১:৩১ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

মৌসুমের শুরুতেই জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ভরা মৌসুমের শুরুতেই আবহাওয়া অনুকূলে থাকায় নদী ও সাগর মোহনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ পড়তে শুরু করেছে জেলেদের জালে। এতে জেলে ও মৎস্যজীবীদের মুখে ফুঁটেছে আনন্দের ঝিলিক। 

০১:২০ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

দুর্যোগে- ১১ হাজার টন চাল ও ২ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ

বন্যা, নদীভাঙন, পাহাড়ি ঢল, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে সারা দেশে ১০ হাজার ৯০০ টন চাল এবং এক কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এছাড়া বন্যাক্রান্ত ১২ জেলায় ২৪ হাজার প্যাকেট/বস্তা শুকনা ও অন্যান্য খাবার, শিশু খাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং গো-খাদ্য কিনতে আরও ২৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মোট ২ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

০১:১৪ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

ব্যাংক ঋণে চামড়া ব্যবসায়ীদের বিশেষ সুবিধা

মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক। ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ২ শতাংশের বেশি হলেও এর কমে ঋণ পুনঃতফসিল করা যাবে না। তবে ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে নতুন করে ঋণ আবেদন করতে পারবেন গ্রাহক। রবিবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

০১:০৮ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

রোহিঙ্গা শিবিরে মহামারী নিয়ন্ত্রণ কার্যক্রম প্রশংসনীয় ইউএনএইচসিআর

জনবহুল রোহিঙ্গা শিবিরে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের কার্যকর ভূমিকা রাখায় সরকারের প্রশংসা করেছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বাংলাদেশের প্রতিনিধি স্টিভেন করলিস। রবিবার (৫ জুলাই) সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত 'লেটস টক' অনুষ্ঠানে 'রোহিঙ্গা রেসপন্স অ্যান্ড কোভিড১৯' বিষয়ে আলোচনায় বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করেন তিনি।

 

০১:০৩ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

সেন্ট্রাল অক্সিজেনের আওতায় আসছে কুতুবদিয়া হাসপাতাল

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার মানুষ সেন্ট্রাল অক্সিজেনের সুবিধা পেতে যাচ্ছে অতি শীগ্রই। এ সংবাদে আনন্দে ভাসছে কুতুবদিয়ার সর্বস্থরের মানুষ। সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের জন্য রবিবার (৫ জুলাই) দুপুরে হাসপাতাল পরিদর্শন করেছে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ার ও কর্মকর্তাবৃন্দ।

১২:৫৯ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

ঘুমধুমে বৃষ্টি উপেক্ষা করে বিজিবি’র কর্মহীন পরিবারে ত্রাণ বিতরন

কক্সবাজারস্থ ৩৪ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)জোন অধীনের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করে করোনায় কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে। ৬ জুলাই সকাল ১১ টায় ঘুমধুম বিওপিস্থ বেতবনিয়া বাজারে প্রতি মাথা পিছু ১০ কেজি করে চাল তুলে দেন ৩৪ ভিজিবি’র কক্সবাজারস্থ সহকারী পরিচালক মোঃইয়ার হোসেন।

১২:৫৩ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

কুতুবদিয়া থেকে যাত্রা করবে ওয়াটার হেলিক্যাপ

কুতুবদিয়া থেকে চট্টগ্রামের উদ্দেশ্য যাত্রা করবে যাত্রীবাহী ওয়াটার হেলিক্যাপ। যাত্রার যাবতীয় প্রস্তুতি প্রায় শেষের দিকে। এ উদ্দেশ্য প্রাথমিক প্রস্তুতি স্বরূপ বঙ্গোপসাগরে যাত্রা করেন এই ওয়াটার হেলিক্যাপ। সোমবার (৬ জুলাই) সকাল ৯ টার দিকে যান্ত্রিক ত্রুটি আছে কিনা টেস্ট করান হেলিক্যাপ এর মালিক শাহাবুদ্দিন(৪৫)। সে কুতুবদিয়ার উত্তর কৈয়ারবিলস্থ ২ নম্বর ওয়ার্ডের বদিউল আলমের ছেলে।

১২:৪৭ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

করোনা জয় করলেন সদর মডেল থানার তদন্ত ওসিসহ ৩ পুলিশ কর্মকর্তা

করোনাকে জয় করে কর্মস্থলে ফিরলেন কক্সবাজার সদর মডেল থানার তিন পুলিশ কর্মকর্তা। এরা হলেন-সদর মডেল থানার ওসি (তদন্ত) মোঃ খায়রুজ্জামান, উপ-পরিদর্শক (এসআই) মোঃ কামাল হোসেন ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মোঃ ইমাম হোসেন।

১২:৪২ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

স্বস্তির বৃষ্টিঃ আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কক্সবাজারের কৃষক

আষাঢ়ের ২২ দিন পরে হলেও কক্সবাজারে দেখা মিলেছে না ভারি বৃষ্টিপাতের। কিছুদিন আগে হঠাৎ দুইদিনের ভারী বৃষ্টিপাতে কিছু কিছু রাস্তাঘাট ও কয়েকটি উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়। এরপর থেকে আর তেমন বৃষ্টির দেখা নেই। বর্ষার আগমনী বার্তা নিয়ে মাঝে মধ্যে হঠাৎ জেলার বিভিন্ন এলাকা জুড়ে দেখা দেয় স্বস্তির বৃষ্টি। এই বৃষ্টির পর থেকে উপজেলার মাঠ জুড়ে বর্ষা মৌসুমের রোপা আমন ধানের বীজতলা তৈরী ও বীজতলায় বীজ ধান রোপনে কর্মব্যস্ত হয়ে পড়েন এই অঞ্চলের কৃষকরা।

১২:৩৭ এএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

প্রাথমিকে নিয়োগ হচ্ছে ৪০ হাজার শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট অনেকটাই কেটে যাচ্ছে। চলতি মাসের শেষের দিকে ৪০ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সহকারী শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা অনুযায়ী এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে স্নাতক পাস ছাড়া কেউই আবেদন করতে পারবেন না। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।  

০৮:৫১ পিএম, ৬ জুলাই ২০২০ সোমবার

খালেদা জিয়ার দেখা না পেয়ে ক্ষোভ ঝাড়লেন শরিক দলের নেতারা

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ভার্চুয়াল বৈঠকে জোটের প্রধান বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি না পেয়ে শরিক দলের নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেছেন, মুক্তি পাওয়ার পর আমরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। আমাদের দেখা করার সুযোগ দেওয়া হয়নি। অথচ নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে দেখা করতে দেয়া হয়েছে। মান্না দেখা করতে পারলে আমরা কেন পারবো না। ঢালাওভাবে সব শরিক নেতার সাক্ষাতের সুযোগ না হলেও অন্তত জোটের সিনিয়র কয়েকজন নেতা গিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেন।

০৮:৪০ পিএম, ৬ জুলাই ২০২০ সোমবার

নামাজে কাতার সোজা করতে হয় কেন

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। এ নামাজ পড়তে হয় যৌথভাবে—জামাতের সঙ্গে। জামাতবদ্ধভাবে এবং কাতার সোজা করে নামাজ পড়ার নির্দেশ দেওয়ার কারণ হলো, যাতে মুসলিম সম্প্রদায়ের মাঝে একতা তৈরি হয়।

১২:১৯ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

অসচ্ছল ও মেধাবী ৭০০ ছাত্রী পেলো সাইকেল

বাল্যবিবাহ রোধ ও নারী শিক্ষাকে এগিয়ে নিতে পঞ্চগড়ের বোদা ও দেবীগঞ্জ উপজেলার সাতশ অসচ্ছল মেধাবী ছাত্রীর স্কুলে যাতায়াতের সুবিধার্থে বাইসাইকেল প্রদান করা হয়েছে। শনিবার দুপুরে স্বাস্থ্যবিধি মেনে দেবীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে এবং পরে বোদা উপজেলা পরিষদ চত্বরে ছাত্রীদের মাঝে আনুষ্ঠানিকভাবে এসব বাইসাইকেল তুলে দেন রেলপথ মন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম।

১২:১৫ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

দেশে ৯ হাজার ৯৯৯ জন গর্ভবতী মা’কে সেবা দিয়েছে সেনাবাহিনী

দেশের বিভিন্ন অঞ্চলে মাসব্যাপী ৯ হাজার ৯৯৯ জন গর্ভবতী মায়ের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা দিয়েছে সেনাবাহিনী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই বিশেষ স্বাস্থ্যসেবা দিয়েছে তারা। শনিবার (৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

১২:১২ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

প্রতিকূলতার মধ্যেও মেগা প্রকল্পগুলোর কাজ পুরোদমে চলছে

বৈশ্বিক মহামারি করোনার কারণে দেশে উন্নয়ন কাজে কিছুটা বাধা এলেও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন চলমান মেগা প্রকল্প বাস্তবায়নে গতি ফিরেছে বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘শত প্রতিকূলতার মাঝেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতু, মেট্রোরেল রুট-৬, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ অন্যান্য প্রকল্পের কাজ পুরোদমে চলছে।’

১২:০৯ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

দেশ করোনামুক্ত না হওয়া পর্যন্ত জনগণের পাশে আওয়ামী লীগ

করোনাকালীন সংকট নিয়ে বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্যা প্যানডেমিক’ এর নবম পর্ব অনুষ্ঠিত হয়েছে। ৪ জুলাই শনিবার রাত সাড়ে ৮টায় এই পর্ব অনুষ্ঠিত হয়। বরাবরের মতোই পর্বটি সরাসরি প্রচারিত হয় আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজ এবং অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। বক্তারা বলেন, দেশ করোনামুক্ত না হওয়া পর্যন্ত জনগণের পাশে আওয়ামী লীগ।

১২:০৭ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

টেকসই উন্নয়ন প্রতিবেদন ভারত-পাকিস্তানের ওপরে বাংলাদেশ

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯। টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ বাংলাদেশের এ অবস্থান উঠে এসেছে।

১২:০২ এএম, ৬ জুলাই ২০২০ সোমবার

পাটকল শ্রমিকদের মজুরি মেটাতে ৫৮ কোটি টাকা বরাদ্দ

বন্ধ ঘোষণা করা রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকলের শ্রমিকদের জুন মাসের বকেয়া মজুরি পরিশোধ করতে ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। বরাদ্দকৃত অর্থ শ্রমিকদের নিজ নিজ অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দেওয়া হবে। রোববার (০৫ জুলাই) অর্থ মন্ত্রণালয় এ অর্থ বরাদ্দ করে। শুক্রবার বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, মজুরি কমিশন-২০১৫ অনুযায়ী পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি আগামী সপ্তাহে তাদের ব্যাংক হিসাবে পরিশোধ করা হবে।

১১:৫৪ পিএম, ৫ জুলাই ২০২০ রোববার

আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা

আধুনিক ও বিজ্ঞানভিত্তিক বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্ণাঙ্গ আধুনিক ও বিজ্ঞানভিত্তিক দেশ গড়ে তুলতে তিনি একের পর এক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে চলেছেন। উন্নত সমৃদ্ধ বাংলাদেশের জন্য অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি তিনি দেশকে আধুনিক অবকাঠামো সমৃদ্ধ করে তুলছেন। তার হাত ধরেই বাংলাদেশ প্রবেশ করেছে পারমাণবিক বিশ্বে, স্থান করে নিয়েছে মহাকাশে।

১১:৫০ পিএম, ৫ জুলাই ২০২০ রোববার

রাইফার পরিবারের হাতে নগদ চেক ও টিন দিলেন -ইউএনও মহেশখালী

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ার পর এক অসহায় শিশুর পরিবারের পাশে দাঁড়িয়ে নজির স্থাপন করলেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জামিরুল ইসলাম। অসহায় পরিবারকে নিজ অর্থায়ানে খাদ্য সামগ্রী পৌঁছে দেন। পড়ালেখার সব দায়িত্ব নিয়েছেন তিনি।

১১:৩২ পিএম, ৫ জুলাই ২০২০ রোববার

ইসলামাবাদের প্রধান সড়ক “কবি নুরুল হুদা সড়ক”র সংস্কার কাজ শেষ

ইসলামাবাদ ইউ‌নিয়নের সব‌চে‌য়ে জনগুরুত্বপূর্ন সড়ক ক‌বি মুহম্মদ নুরুল হুদা সড়‌কের বাশঁঘাটা প‌য়ে‌ন্টে ভা‌রি বর্ষ‌নে সৃষ্ট ঈদগাঁও নদীর বন‌্যায় চরম পর্যা‌য়ের ক্ষ‌তিগ্রস্থ সড়ক‌ের কাজ সম্পন্ন হলেও বে‌ড়িবাঁধ সংস্কার কাজ চলমান রয়েছে। বিগত দুই সপ্তাহ পূর্বে সড়ক সংস্কার ও বেড়ীবাঁধের কাজ শুরু হয়। কদিন আগে সড়কের কাজ শেষ হয়েছে এবং বেড়ীবাঁধ সংস্কারের কাজ এখনো চলমান।

১১:২৮ পিএম, ৫ জুলাই ২০২০ রোববার