শুক্রবার   ০২ অক্টোবর ২০২০   আশ্বিন ১৬ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

কক্সবাজার বার্তা
সর্বশেষ:
৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা ‘২০৪১ সালে মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার’ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রশংসা করে অ্যাঞ্জেলিনার চিঠি ডিসেম্বরে নির্মাণ শুরু হবে দেশের প্রথম পাতাল মেট্রো রুট গোলদিঘির পাড়ে নির্মিত হচ্ছে আধুনিকমানের মারকাজ মসজিদ ২০২২ সালের মধ্যে ট্রেন চলবে কক্সবাজারে কক্সবাজারের উন্নয়নে উদ্যোগ নিলো জাতিসংঘ দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ প্রকল্প মহেশখালী-কুতুবদিয়ায়! এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ ১০০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে কক্সবাজারে ২৫ মেগা প্রকল্পে পাল্টে যাচ্ছে কক্সবাজার উন্নয়নে শীর্ষে কক্সবাজার

বর্তমান সরকারের আমলেই সব ক্ষেত্রে নারীর মর্যাদা বেড়েছে

রাষ্ট্র ক্ষমতায় নারীর অবস্থান বিবেচনায় সবাইকে পেছনে ফেলে বিশ্বের এক নম্বরে উঠে আসে বাংলাদেশের নাম। ডাব্লিউইএফের হিসাবে নারীর সার্বিক ক্ষমতায়নে ৪৮তম অবস্থানে বাংলাদেশ। এ অবস্থানের কারণে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন এ সূচকে বাংলাদেশের অবস্থান পাঁচ। যাহা একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারনে সম্ভব হয়েছে। এই সরকারের আমলে সব ক্ষেত্রে নারীর মর্যাদা বেড়েছে।

০৯:০০ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

সেন্ট মার্টিনে দিনে যেতে পারবেন ১২৫০ পর্যটক

প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় সেখানে পর্যটক নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। আসছে মৌসুমে দ্বীপটিতে দিনে ১ হাজার ২৫০ জনের বেশি পর্যটক যেতে পারবেন না। সাধারণত প্রতিবছর সেপ্টেম্বরের শেষ থেকে এপ্রিল পর্যন্ত সেন্ট মার্টিনে পর্যটক যেতে পারেন। স্থানীয় হিসাবে, ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত ভরা মৌসুমে দিনে পাঁচ থেকে আট হাজার পর্যটক দ্বীপটিতে যান। তাঁদের একটি অংশ সেখানে রাতযাপন করেন।

০৮:৫৪ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

কক্সবাজারে জন্ম নিবন্ধনের অনুমতি পেল ৪ পৌরসভা

নিবন্ধনের অনুমতি দেওয়া হয়েছে কক্সবাজারের ৪ পৌরসভাকে। সাথে অনুমতি পেয়েছে রামু ও চকরিয়ার ৯টি ইউনিয়ন পরিষদ। গত ৩১ আগষ্ট সদরের এবং উখিয়ার ১২টি ইউনিয়ন পরিষদকে অনুমতির প্রায় ১ মাস পর অনুমতি পেল উক্ত ৪টি পৌরসভা এবং ৯টি ইউনিয়ন পরিষদ। পর্যায়ক্রমে সবকটি ইউনিয়ন পরিষদকে জন্ম নিবন্ধনের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন কক্সবাজারের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক শ্রাবস্তি রায়।

০৮:৫০ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

সমুদ্র সৈকতে কোন স্থাপনা করা যাবেনা -জেলা প্রশাসক

কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেছেন, কক্সবাজার সমুদ্র সৈকত প্রতিবেশ সংকটাপন্ন এলাকায় অবস্থিত। এখানে কোন স্থাপনা করা আইনগত ভাবে নিষিদ্ধ। যদি কেউ এমন কিছু করে তাদের বিরোদ্ধে কঠোরভা্েব আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গত ৩০ সেপ্টেম্বর (বুধবার) দুপুরে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ইনানীর রয়েল টিউলিপ এর সামনে সমুদ্র সৈকত দ্বি-খন্ডিত করে বাঁধ নির্মাণ করার প্রতিবাদে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান কালে কক্সবাজারের পরিবেশ আন্দোলন( বাপা) নেতৃবৃন্দের উদ্দেশ্যে এ বক্তব্য প্রদান করেন ।

০৮:৪৬ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

কোস্ট ট্রাস্টের আর্থিক সহায়তা পেল পালংখালীর ১৬৯ পরিবার

উখিয়া উপজেলার পালংখালীর ক্ষতিগ্রস্ত ১৬৯ পরিবারের ১১টি মহিলা দলপ্রতি ৭১,২০০ টাকা করে মোট ৭ লক্ষ ৮৩ হাজার ২০০ টাকার অনুদান প্রদান করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা-কোস্ট ট্রাস্ট। এককালীন এই সহায়তার মধ্য দিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারসমূহ আয়বৃদ্ধিমূলক কাজ করে অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে পারবে এবং তাদের পরিকল্পিত পেশা বা ছোট ব্যবসা শুরু করতে পারবে।

০৮:৪২ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

কুতুবদিয়ায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত

বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও জাতীয় কন্যা শিশু দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলায় এ দিবসটি পালিত হয়। বুধবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ হল রুমে আনুষ্ঠানিকভাবে জাতীয় কন্যা শিশু দিবসটি পালিত হয়৷

০৮:৩৯ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

অবশেষে জনসাধারণের জন্য খুলল টেকনাফ থানার বন্ধ গেইট

অবশেষে জনসাধারণের জন্য খুলে দেয়া হলো কক্সবাজারের বহুল আলোচিত টেকনাফ থানার বন্ধ গেইট। প্রদীপকাণ্ডের রেশ ঘোচাতে কক্সবাজারে পুলিশের যে শুদ্ধি মিশন শুরু হয়েছে, তারই অংশ হিসাবে সকালে গেইট খুলে দেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। দীর্ঘদিন ধরে থানার দরজা বন্ধ রেখে সাধারণ মানুষকে হয়রানির পাশাপাশি দালাল, টাউট ও ইয়াবা ব্যবসায়ীদের সুবিধা দেয়ার অভিযোগ ছিলো টেকনাফ থানা পুলিশের বিরুদ্ধে।

০৮:৩৭ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

বৌদ্ধ ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমায় এমপি কমলের শুভেচ্ছা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমায় কক্সবাজার সদর, শহর, ঈদগাঁহ ও রামুসহ সকল বৌদ্ধ সম্প্রদায়কে মৈত্রীময় শুভেচ্ছা জানিয়েছেন, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

০৮:৩৫ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

পেকুয়া উপজেলা কৃষক লীগের আহবায়ক কমিটি গঠিত

পেকুয়া উপজেলা কৃষক লীগের ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত হয়েছে।
এতে আলহাজ্ব মেহের আলী আহবায়ক, শহিদুল ইসলাম শাহেদ ও  আমিরুল খোরশেদ চৌধুরীকে যুগ্মআহবায়ক করা হয়েছে।
৩০ সেপ্টেম্বর অনুমোদিত এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- কামাল হোসেন, বদিউল আলম, মাস্টার ছাবের আহমদ, ফরিদুল আলম, নুরুল আবছার, আবুল কালাম, রশিদ আহমদ ও আলহারি রাখাইন।

০৮:৩৩ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

লক্ষ্যারচর মন্ডলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার উদ্বোধন

মায়ের ভাষার জন্য যারা শহীদ হয়েছেন, তাদের স্মরণে এবং বাংলা ভাষা সর্বত্র ছড়িয়ে দিতে চকরিয়া উপজেলার ১৪৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্মাণ করা হচ্ছে শহীদ মিনার। এরই মধ্যে উপজেলার সবকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে।

০৮:৩১ এএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

চালের দাম নির্ধারণ করে দিলো সরকার

প্রতি কেজি উৎকৃষ্টমানের মিনিকেট চাল ৫১ টাকা ৫০ পয়সা এবং মাঝারি মানের মিনিকেট চাল ৪৫ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। এই হিসাবে ৫০ কেজির বস্তার দাম হবে দুই হাজার ৫৭৫ টাকা। আর মাঝারি মানের ৫০ কেজির বস্তা দুই হাজার ২৫০ টাকা।

১২:৪১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

সীমান্ত হত্যা শূন্যে নামাতে সম্মত বাংলাদেশ-ভারত

অভিন্ন নদীর পানি বণ্টনের সমস্যা সমাধান এবং সীমান্ত হত্যাকে শূন্যের কোঠায় নিয়ে আসতে বাংলাদেশ ও ভারত মঙ্গলবার সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ-ভারত ষষ্ঠ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন তিনি।

১২:৩৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

কভিড সংকট মোকাবিলায় প্রয়োজন সমন্বিত রোডম্যাপঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ‘সুসমন্বিত রোডম্যাপ’ প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে জাতিসংঘকে কভিড-১৯ সংকট মোকাবিলায় ‘অনুঘটকের ভূমিকা’ পালনের আহ্বান জানিয়েছেন। তিনি এ লক্ষ্যে ছয় দফা প্রস্তাব পেশ করেন।

১২:৩৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

প্রধানমন্ত্রীর নির্দেশ-

প্রকল্পের নথি বাংলায় তৈরি করতে হবে

সাধারণ মানুষের সহজে বোঝার স্বার্থে প্রকল্পের নথি বাংলায় তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় বাংলায় সব তথ্য নেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এ তথ্য জানান।

১২:৩৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

সারাদেশে ৫৭ হাজার শিক্ষক নিয়োগের উদ্যোগ

বিভিন্ন বিষয়ের উপর সারাদেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৭ হাজার ৩৬০ সহকারী শিক্ষকের শূন্য পদে তালিকা চূড়ান্ত করা হলেও আদালতের আদেশের কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত রয়েছে। তবে এ বিষয়ে চলতি সপ্তাহে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় শিক্ষক নিয়োগের নির্দেশনা চেয়ে আপিল করা হবে বলে জানা গেছে।

১২:৩২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

চট্টগ্রাম বন্দর।

২ কনটেইনার পেঁয়াজ খালাস

সংকট মোকাবেলায় ভারতের বিকল্প দেশ থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান খালাস হয়েছে চট্টগ্রাম বন্দর থেকে। সোমবার (২৮ সেপ্টেম্বর) ৫৪ মেট্রিক টন মিয়ানমারের পেঁয়াজের ছাড়পত্র ইস্যু করেছে চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র।

১২:২৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

মুজিববর্ষের উপহার।

৯ লাখ পরিবারকে ঘর দেবে সরকার

সারাদেশে ৮ লাখ ৮২ হাজার ৩৩টি গৃহহীন পরিবারকে ঘর করে দেবে সরকার। এ জন্য একটি প্রকল্প চূড়ান্ত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। নিজস্ব জমি নেই এবং জমি থাকলেও ঘর নেই এমন মানুষের জন্য এটি সরকারের পক্ষ থেকে মুজিববর্ষের উপহার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সমকালকে বলেন, প্রধানমন্ত্রী চান দেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না। সবার মাথা গোঁজার ঠাঁই হবে। সে লক্ষ্যেই এই প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পটি চূড়ান্ত। এখন অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তোলা হবে।

১২:২৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

শেখ হাসিনার জন্যই বাংলাদেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা পেয়েছে: তাপস

শেখ হাসিনার জন্যই বাংলাদেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা পেয়েছে, সংবিধান সমুন্নত হয়েছে এবং মুক্তিযুদ্ধের চেতনা ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

১২:১৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

দেশরত্ন শেখ হাসিনা একজন মমতাময়ী মা, সাহসী ও দূরদর্শী রাষ্ট্রনায়ক

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নির্মমভাবে হত্যাকাণ্ডে শিকার হওয়ার পর অভিভাবকহীন বাংলাদেশের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনিবার্য হয়ে ওঠেন নানা কারণে। জেনারেল জিয়ার স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে নেতৃত্বদানে এমনি একজন নেতার প্রয়োজন ছিল যিনি: প্রথমত, দলের ঐক্য এবং জেনারেল জিয়ার সামরিক স্বৈরাচারী সরকারের অত্যাচার-নির্যাতনের শিকার আওয়ামী লীগের নেতা-কর্মীদের মনোবল ফেরাতে পারবেন; দ্বিতীয়ত, স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে নেতৃত্বদানে সাহসী ও কৌশলি হবেন; এবং তৃতীয়ত, নেতা-কর্মীসহ মানুষের আস্থা অর্জন করতে পারবেন। সামগ্রিক রাজনৈতিক বাস্তবতাকে বিবেচনায় নিয়ে ১৯৮১ সালের ১৪-১৬ ফ্রেবুয়ারি আওয়ামী লীগের কাউন্সিলে জননেত্রী শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি করা হয়। যে কোন বিচারে এটি ছিল একটি সুবিবেচনা প্রসূত সিদ্ধান্ত। কারণ দলের সংকটকালে একমাত্র বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসুরীর পক্ষেই দলকে সুসংগঠিত করে স্বৈরাচারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত করা সম্ভব।

১২:১৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

শেখ হাসিনাসহ ৬৪ বিশ্ব নেতার ‘প্রকৃতির জন্য অঙ্গীকার’ উদ্যোগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৬৪ বিশ্ব নেতা প্রকৃতি, জলবায়ু ও মানুষকে রক্ষার অঙ্গীকার প্রকাশ করে সোমবার যৌথভাবে ‘লিডার্স প্লেজ ফর ন্যাচার : ইউনাইটেড টু রিভার্স বায়োডাইভার্সিটি লস বাই ২০৩০ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক অভিযান সূচনা করেছেন।

১২:০৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় বিদ্যুৎ খাতে বিপ্লব

১১ বছর আগে (২০০৯ সাল) বিদ্যুতের অভাবে দেশের অর্থনীতি ছিল ভঙ্গুর। শিল্প-বাণিজ্য ছিল স্থবির। জনজীবনে লোডশেডিং ছিল অসহনীয়। বর্তমান সরকার দেশে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি সক্ষমতা অর্জনে দূরদর্শী, সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নের ফলে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। দেশের প্রতিটি ঘরে ২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ১১ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই ঘোষণা অনেকটা স্বপ্ন মনে হলেও নির্ধারিত সময়ের এক বছর আগেই কাঙ্ক্ষিত লক্ষ্যের দোরগোড়ায় পৌঁছে গেছে সরকারের বিদ্যুৎ বিভাগ।

১২:০৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

শেখ হাসিনাকে মমতা ব্যানার্জির শুভেচ্ছা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল টুইট করে শুভেচ্ছাবার্তা জানানোর পাশাপাশি ভারত-বাংলাদেশ বন্ধন জোরদার করার ওপরেও জোর দেন মমতা।

১২:০১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

রাষ্ট্রদ্রোহী জিয়া !

বিএনপি’র  প্রতিষ্ঠাতা এবং সামরিক একনায়ক জিয়াউর রহমান একাধারে রাষ্ট্রপতি ও সেনাপ্রধানের দায়িত্ব পালন করে সংবিধান লঙ্ঘন করেছেন। বাংলাদেশের সংবিধান অনুযায়ি এটি রাষ্ট্রদ্রোহী অপরাধ। কারণ একজন প্রজাতন্ত্রের কর্মচারী একজন সামরিক কর্মকর্তা কোন লাভজনক পদে অধিষ্ঠিত হতে পারেন না। কোন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকতে পারেন না। কিন্তু জিয়াউর রহমান এই দুইটি অপরাধেই অপরাধী।

১১:৫০ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

ফিরে দেখা: দেড় হাজার সেনা সদস্য হত্যার রক্তাক্ত অধ্যায়

২৯ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর, ১৯৭৭। বাংলাদেশের ইতিহাসে কলঙ্কিত ও রক্তাক্ত  এক অধ্যায়। ৪৩ বছর আগে যে হত্যা ও রক্তপাতের ঘটনা ঘটিয়েছিলেন সামরিক এক নায়ক জিয়াউর রহমান; সেই স্মৃতি এখনও বয়ে বেড়াচ্ছেন অনেকে।

১১:৪১ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার